Tokyo Olympics 2020: জাতপাত বিতর্কে বন্দনার পাশে রানি

কিছুদিন আগেই অলিম্পিকের (Tokyo Olympics) সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে ভারতীয় মহিলা হকি দলের (India's women's hockey team) হারের পরই, মহিলা হকি প্লেয়ার বন্দনা কাটারিয়ার (Vandana Katariya) পরিবারকে জাতপাত তুলে হেনস্থা করা হয়।

Tokyo Olympics 2020: জাতপাত বিতর্কে বন্দনার পাশে রানি
Tokyo Olympics 2020: জাতপাত বিতর্কে বন্দনার পাশে রানি

খেলাধূলায় হার-জিত তো থাকেই। তা বলে হারের জন্য কাউকে অপমান করার কোনও মানে হয় না। কিছুদিন আগেই অলিম্পিকের (Tokyo Olympics) সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে ভারতীয় মহিলা হকি দলের (India’s women’s hockey team) হারের পরই, মহিলা হকি প্লেয়ার বন্দনা কাটারিয়ার (Vandana Katariya) পরিবারকে জাতপাত তুলে হেনস্থা করা হয়। এ বার সেই বিষয়ে মুখ খুললেন মেয়েদের অধিনায়ক রানি রামপাল (Rani Rampal)।

টোকিও অলিম্পিকে ইতিহাস গড়া বন্দনার পরিবারের উদ্দেশে জাতপাত তুলে কথা বলার পাশাপাশি তাঁর বাড়ির সামনে বাজি ফাটানো হয়। সেই ঘটনার উল্লেখ করে রানি এক ভার্চুয়াল প্রেস কনফারেন্সে বলেন, “এটা একটা খুবই খারাপ ঘটনা ঘটেছে। আমরা আমাদের সব কিছু দিয়েছি, অনেক ত্যাগ স্বীকার করেছি এবং দেশের জন্য সংগ্রাম করেছি। ধর্ম, বর্ণবাদ নিয়ে বৈষম্য করার মতো এই সব বন্ধ করুন। কারণ আমরা এই সবকিছুর ঊর্ধ্বে কাজ করি।”

একজন অ্যাথলিট জাতপাতের ঊর্ধ্বে। তিনি দেশের জন্য খেলেন। রানি আরও যোগ করেন, “বন্দনার পরিবারের সাথে যা ঘটছে তা খুবই লজ্জাজনক। আমরা বিভিন্ন অঞ্চল এবং ধর্ম থেকে এসেছি। কিন্তু দয়া করে এই সমস্ত বৈষম্য বন্ধ করুন। আমরা যখন খেলি তখন আমরা শুধু দেশের কথা ভাবি। আমরা সেই পতাকার জন্য আমাদের রক্ত, ঘাম এবং কান্না দিয়ে থাকি।”

তবে সব মানুষ তো একরকম হয় না। তাই রানি কিন্তু যে সকল মানুষ তাঁদের পাশে সব সময় থেকেছে তাঁদের ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, “একদল মানুষের আচরণ গত কয়েক সপ্তাহ ধরে দলের প্রাপ্ত ভালোবাসা এবং প্রশংসা কমিয়ে দেবে না। এমন কিছু সুন্দর মানুষও আছেন যারা আমাদের এত ভালোবাসা ও সম্মান দিয়েছেন। যদিও আমরা পদক জিতিনি। আমি আমার দীর্ঘ কর্মজীবনে এত ভালবাসা এবং শ্রদ্ধার অভিজ্ঞতা পাইনি। এই প্রথম ঘটেছে এটা।”

অলিম্পিকের আরও খবর পড়তে ক্লিক করুনঃ টোকিও অলিম্পিক ২০২০

Click on your DTH Provider to Add TV9 Bangla