Tokyo Olympics 2020: ‘সব বাধা উড়িয়ে সফল টোকিও অলিম্পিক’, টমাস বাখ

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (IOC) প্রেসিডেন্ট টমাস বাখ (Thomas Bach) সকল অ্যাথলিটদের ধন্যবাদ জানিয়ে শেষ করেন এ বারের অলিম্পিকের সমাপ্তি অনুষ্ঠান।

Tokyo Olympics 2020: 'সব বাধা উড়িয়ে সফল টোকিও অলিম্পিক', টমাস বাখ
টোকিও অলিম্পিকের সমাপ্তি অনুষ্ঠান (সৌজন্যে-টুইটার)

টোকিও: করোনা আবহে শেষমেশ সফল ভাবেই আয়োজিত হল টোকিও অলিম্পিক (Tokyo Olympics)। মারণ ভাইরাসের জন্য অলিম্পিক এক বছর পিছিয়ে যাওয়ার পর, টোকিওতে অলিম্পিক আয়োজন হওয়া নিয়ে নানা বিরোধ তৈরি হয়েছিল। তবে সব বাধা বিপত্তি কাটিয়ে সুষ্ঠুভাবেই হল এ বারের অলিম্পিক। আজ, রবিবার ছিল টোকিও অলিম্পিকের সমাপ্তি অনুষ্ঠান। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (IOC) প্রেসিডেন্ট টমাস বাখ (Thomas Bach) সকল অ্যাথলিটদের ধন্যবাদ জানিয়ে শেষ করেন এ বারের অলিম্পিকের সমাপ্তি অনুষ্ঠান।

আইওসি প্রেসিডেন্ট বাখ সমাপ্তি অনুষ্ঠানে বলেন, “প্রিয় অ্যাথলিটরা, গত ১৬দিন ধরে আপনাদের খেলাধূলায় সাফল্যের মাধ্যমে আপনারা আমাদের অভিভূত করেছেন। আপনারা সেরা। আপনারা আপনাদের আনন্দ-কান্না সবকিছু দিয়েই এই অলিম্পিক গেমসে যাদু তৈরি করেছিলেন।”

তিনি আরও বলেন, “আপনারা খেলাধূলার মাধ্যমে শক্তি একত্রিত করে আমাদের উদ্বুদ্ধ করেছেন। এই কঠিন সময়েও সকলকে অনুপ্রাণিত করেছেন। মহামারির কারণে আপনাদের অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছিল। আমরা এক কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। তাও আপনারা বিশ্বকে সবচেয়ে মূল্যবান উপহার দিয়েছেন।”

এ বারের অলিম্পিক সুষ্ঠুভাবে আয়োজনের জন্য জাপানের প্রধানমন্ত্রী ইওশিহিদে সুগাকে ধন্যবাদ জানান আইওসি প্রেসিডেন্ট। তিনি বলেন, “আমি মনে করি ইতিমধ্যেই আমরা আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি, আমরা একটি খুব সফল অলিম্পিক গেমসের সাক্ষী হয়ে রইলাম।”

২০২৪ সালে প্যারিসে অনুষ্ঠিত হবে অলিম্পিক। টোকিও অলিম্পিকের সমাপ্তি অনুষ্ঠানের শেষে প্যারিসের মেয়র অ্যান হিদালগোর হাতে অলিম্পিক পতাকা তুলে দেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান টমাস বাখ।

এ বারের অলিম্পিকে যোগ দিয়েছিলেন ২০৫টি দেশের অ্যাথলিটরা। এ ছাড়াও ছিল রিফিউজি অলিম্পিক টিম। মোট ৯৩টি দেশের অ্যাথলিটরা পদক পেয়েছেন। পদক তালিকায় শীর্ষস্থানে থেকে শেষ করল মার্কিন যুক্তরাষ্ট্র। ভারত এ বার রইল প্রথম পঞ্চাশের মধ্যেই। একটি সোনাসহ ভারতের ঝুলিতে এসেছে মোট ৭টি পদক।

অলিম্পিকের আরও খবর পড়তে ক্লিক করুনঃ টোকিও অলিম্পিক ২০২০

Click on your DTH Provider to Add TV9 Bangla