TOKYO OLYMPICS 2020: ২১ বছর পর ভারোত্তলনে পদক, রুপো জিতে ইতিহাস চানুর

Mirabai Chanu:    এদিন স্ন্যাচ এবং ক্লিন অ্যান্ড জার্ক এই দুই রাউন্ড মিলিয়ে ২০২ পয়েন্ট পেয়ে রুপো জিতলেন চানু। মহিলাদের ৪৯ কেজি বিভাগের স্ন্যাচ রাউন্ডে ৮৭ পয়েন্ট পান চানু।  ক্লিন অ্যান্ড জার্ক রাউন্ডে মীরাবাঈ বরাবরই ফেভারিট ছিলেন। এর আগে তিনি ১১৯ কেজি তুলে রেকর্ড গড়েছিলেন।

TOKYO OLYMPICS 2020: ২১ বছর পর ভারোত্তলনে পদক, রুপো জিতে ইতিহাস চানুর
সাফল্যের হাসি

টোকিওঃ উদ্বোধনের পরদিনই ভারতের সাফল্য। ভারোত্তলনে পদক জিতে ইতিহাস গড়লেন মীরাবাঈ চানু। ২০০০ সালে ভারোত্তলনে প্রথম ভারতের হয়ে পদক জিতেছিলেন কর্ণম মালেশ্বরী। সেবার তিনি জিতেছিলেন ব্রোঞ্জ। আর এবার চানু জিতলেন রুপো। ৪৯ কেজি বিভাগে রুপোজয়ী মীরাবাঈ চানুকে ঘিরে উচ্ছ্বসিত ভারত। শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি থেকে প্রধানমন্ত্রী।

অলিম্পিকের আরও খবর পড়তে ক্লিক করুনঃ টোকিও অলিম্পিক ২০২০

এদিন স্ন্যাচ এবং ক্লিন অ্যান্ড জার্ক এই দুই রাউন্ড মিলিয়ে ২০২ পয়েন্ট পেয়ে রুপো জিতলেন চানু। মহিলাদের ৪৯ কেজি বিভাগের স্ন্যাচ রাউন্ডে ৮৭ পয়েন্ট পান চানু।  ক্লিন অ্যান্ড জার্ক রাউন্ডে মীরাবাঈ বরাবরই ফেভারিট ছিলেন। এর আগে তিনি ১১৯ কেজি তুলে রেকর্ড গড়েছিলেন। তাই স্ন্যাচ রাউন্ডে ৮৭ কেজি তোলার পর সবাই ভেবে নিয়েছিল পদক আর কেউই আটকাতে পারবেন না। চেষ্টা করেছিলেন ক্লিন অ্যান্ড জার্কের ১১৭ কেজি তোলার জন্য চেষ্টা করেছিলেন। তবে ব্যর্থ হন চানু। শেষপর্যন্ত ১১৫ কেজি তুলে মোট ২০২ কেজি ওজন তুলে  রুপো নিশ্চিত করেন মীরাবাঈ।

৪৯ কেজি বিভাগে সোনা জিতলেন চিনের হাউ ঝিহুই। যিনি স্ন্যাচ এবং ক্লিন অ্যান্ড জার্ক দুটি বিভাগেই রেকর্ড গড়েন এদিন। মোট ২১০ কেজি ওজন তুলে অলিম্পিকে রেকর্ডও গড়েন চিনের এই ভারোত্তলক। এর আগে ২০১৭ সালে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল মীরাবাঈ চানু। তাই চানুকে ঘিরে স্বপ্ন দেখছিল ক্রীড়ামহল।

আরও পড়ুনঃ Olympics 2020 Live: টোকিওয় প্রথম পদক ভারতের, রুপো পেলেন চানু

Click on your DTH Provider to Add TV9 Bangla