TOKYO OLYMPICS 2020: দিনভর ভারতের ব্যর্থতা

Summer Olympics 2020: সোমবার ভারতের সাফল্য বলতে শরথকমলের (Sharath Kamal) তৃতীয় রাউন্ডে পৌঁছনো। সপ্তাহের প্রথম দিন আর তো কোনও সাফল্যই পেলেন না ভারতীয় প্রতিযোগীরা।

TOKYO OLYMPICS 2020: দিনভর ভারতের ব্যর্থতা
TOKYO OLYMPICS 2020: দিনভর ভারতের ব্যর্থতা

টোকিওঃ সপ্তাহের শুরুতে টোকিও অলিম্পিকে ভারতের (India) শুধুই ব্যর্থতা। দিনের শুরুতে সাড়া জাগিয়েও ব্যর্থতায় ডুব দিলেন অতনু দাস (Atanu Das), ভাবানী দেবীরা (Bhavani Devi)। সোমবার ভারতের সাফল্য বলতে শরথকমলের (Sharath Kamal) তৃতীয় রাউন্ডে পৌঁছনো। সপ্তাহের প্রথম দিন আর তো কোনও সাফল্যই পেলেন না ভারতীয় প্রতিযোগীরা। বাংলার ভরসা শুধু একমাত্র অতনু দাসের পুরুষদের ব্যক্তিগত ইভেন্ট।

এদিন ভারতের হয়ে ইতিহাস গড়েন ভবানী দেবী। এই প্রথমবার কোনও ভারতীয় ফেন্সার অলিম্পিকে নামলেন। শুধু নামলেনই না, মেয়েদের সার্ব ইভেন্টের প্রথম ম্যাচে তিউনিশিয়ার নাদিয়া বেন আজিজির বিরুদ্ধে ১৫-৩ ব্যবধানে জেতেনও। তিউনিশিয়ার প্রতিপক্ষের বিরুদ্ধে প্রথম রাউন্ড জেতায় তাঁকে নিয়ে প্রত্যাশাও তৈরি হয়। তবে দ্বিতীয় ম্যাচে বিশ্বের তিন নম্বর ফেন্সার ও রিও অলিম্পিকের সেমিফাইনালিস্ট মানন ব্রুনেটের কাছে ৭-১৫ ব্যবধানে হারেন ভবানী দেবী। সেখানেই শেষ হয় তামিলনাড়ুর মেয়ের টোকিও অভিযান।

আর্চারিতে (Archery) ছেলেদের টিম ইভেন্টে নজর ছিল গোটা দেশবাসীর। সেখানে কোয়ার্টার ফাইনালে বিশ্ব তিরন্দাজির এক নম্বর দল দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে নামেন অতনু দাস, প্রবীণ যাদব ও তরুণদীপ রাইরা। ৬-০ ফলে হারেন অতনুরা।

অন্যদিকে আজই টোকিও যাত্রা শেষ হল বাংলার টেবল টেনিস (Table Tennis) প্লেয়ার সুতীর্থা মুখোপাধ্যায়ের। দ্বিতীয় রাউন্ডে ভারতীয় প্যাডলার সুতীর্থা পর্তুগিজের ফু ইউয়ের বিরুদ্ধে কার্যত দাঁড়াতেই পারেননি। ফু ইউয়ের কাছে ১১-৩, ১১-৩, ১১-৫, ১১-৫ ব্যবধানে হেরে এবারের মতো অলিম্পিক অভিযান শেষ হল সুতীর্থার।

টেবল টেনিসের প্রথম দুই রাউন্ডে জিতলেও আজ তাঁর টোকিও যাত্রা শেষ হল মণিকা বাত্রার।  দশম বাছাই অস্ট্রিয়ার সোফিয়া পলকানোভার বিরুদ্ধে সরাসরি সেটে কার্যত উড়ে গেলেন তিনি। ৪-০ ফলে হারলেন মণিকা বাত্রা।

শুটিংয়ের (Shooting) মেনস স্কিট ইভেন্টের ফাইনালে উঠতে পারলেন না দুই ভারতীয় শুটার অঙ্গদ বাজওয়া ও মাইরাজ আহমেদ খান। কোয়ালিফিকেশনের শেষ রাউন্ডে অঙ্গদ ২৪ পয়েন্ট অর্জন করেন। ফলে তাঁর মোট অর্জিত পয়েন্ট হয় ১২০। তিনি ১৮ নম্বরে শেষ করেন। অন্যদিতে শেষ রাউন্ডে ২৩ পয়েন্ট সংগ্রহ করেন মাইরাজ। তাঁর মোট অর্জিত পয়েন্ট হল ১১৭। মাইরাজ শেষ করেন ২৫ নম্বরে। ফলে এখানেই শেষ হল মাইরাজ ও অঙ্গদের টোকিও সফর।

বিশ্বের দু নম্বর টেনিস (Tennis) তারকা দানিল মেদভেদেভের কাছে ছেলেদের সিঙ্গলসের দ্বিতীয় রাউন্ডে হেরে টোকিও থেকে বিদায় নিলেন ভারতীয় টেনিস তারকা সুমিত নাগাল। রাশিয়ান প্রতিপক্ষ মেদভেদেভের কাছে ২-৬, ১-৬ ব্যবধানে হারেন একেবারে শেষ মুহূর্তে টোকিওর টিকিট পাওয়া নাগাল।

পুরুষদের মিডল ওয়েট বক্সিংয়ে (Boxing) চিনের তৌহেতার কাছে ৫-০ ফলে হেরে টোকিও থেকে বিদায় নিলেন ভারতীয় বক্সার আশিস কুমার।

ব্যাডমিন্টনে (Badminton) বিশ্বের এক নম্বর জুটির কাছে হেরে গেলেন ভারতের সাত্বিক-চিরাগ জুটি। ইন্দোনেশিয়ার জুটির বিরুদ্ধে দুই ভারতীয় কোনও প্রতিরোধই গড়ে তুলতে পারেনি। ২-০ হার। শেষ আটে পৌঁছতে হলে গ্রুপের শেষ ম্যাচ জিততেই হবে সাত্বিক-চিরাগ জুটিকে।

সাঁতারে (Swimming) ছেলেদের ২০০ মিটার বাটারফ্লাই ইভেন্টের সেমিফাইনালে যোগ্যতা অর্জন করতে পারলেন না সজন প্রকাশ। সব হিটের পর তিনি শেষ করেছেন ২৪ নম্বরে। শেষ হিট রেসে তিনি সময় নিয়েছেন ১:৫৭.২২ মিনিট। যদিও দ্বিতীয় হিটে চতুর্থ হয়েছিলেন সজন প্রকাশ। এখনও সাঁতার থেকে একটা আশা রয়েছে ভারতের। ২৯ জুলাই তিনি নামবেন ১০০ মিটার বাটারফ্লাই ইভেন্টের হিট টু-তে।

ভারতীয় মহিলা হকি দল (Indian Women’s Hockey team) টোকিও অলিম্পিকে তাঁদের দ্বিতীয় ম্যাচে রিওতে ব্রোঞ্চ পাওয়া জার্মানির (Germany) বিরুদ্ধে লড়াইয়ে নেমেছিল। ২-০ ব্যবধানে রানিদের হারাল জার্মানি। ম্যাচের শুরু থেকেই নিক লোরেঞ্জরা চাপ বাড়াতে শুরু করেন সবিতাদের ওপর। পর পর দুই ম্যাচ হেরে চাপে রানিরা। তাঁদের সামনে আরও কঠিন লড়াই অপেক্ষায় রয়েছে।

অলিম্পিকের আরও খবর পড়তে ক্লিক করুন: টোকিও অলিম্পিক২০২০

আরও পড়ুন: Tokyo Olympics 2020: জার্মানির কাছে হার রানিদের

Click on your DTH Provider to Add TV9 Bangla