বিতর্ক ও করোনায় অলিম্পিক দর্শকশূন্য হওয়ার পথে

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC), জাপান সরকার, আয়োজক কমিটি, স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং বিজ্ঞানীদের এক বৈঠকে পুরো পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়েছে।

বিতর্ক ও করোনায় অলিম্পিক দর্শকশূন্য হওয়ার পথে
(সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Updated on: Apr 30, 2021 | 5:13 PM

টোকিও: বিদেশিহীন আগেই হয়েছিল। এ বার পুরোপুরি দর্শকহীন হওয়ার দিকে এগোচ্ছে টোকিও অলিম্পিক (Tokyo Olympics)। করোনার (Corona) তৃতীয় পর্যায়ে এতটাই বিপর্যস্ত জাপান (Japan), সারা দেশে জরুরী অবস্থা জারি করা হয়েছে। এশিয়া, ইউরোপ, আমেরিকার সঙ্গে বিমান যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন। জটিল আবহেও গেমস আয়োজন করার ব্যাপারে অবশ্য পিছু হঠছে না জাপান সরকার। আর তাই গ্যালারি শূন্য রেখে পুরো অলিম্পিকই করার দিকে এগোচ্ছে আয়োজকরা।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC), জাপান সরকার, আয়োজক কমিটি, স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং বিজ্ঞানীদের এক বৈঠকে পুরো পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়েছে। সারা বিশ্ব থেকে কম করে হলেও ১০ হাজার অ্যাথলিট জুলাই-অগাস্ট মাসে জাপানে থাকবেন। সংক্রমণের সম্ভাবনা পুরো মাত্রায় থাকবে। নতুন যে স্বাস্থ্যবিধি সদ্য প্রকাশ করেছে আইওসি, তাতে কড়া হাতে করোনা দমনের কথাই বলা হয়েছে। গত এক সপ্তাহ ধরে একটাই প্রশ্ন ঘুরেফিরে বেড়াচ্ছিল, দর্শক প্রবেশের অনুমতি দেওয়া উচিত? সমস্ত মহল থেকে বরাবরই এ প্রসঙ্গে নেতিবাচক মনোভাবই পোষণ করা হয়েছে। জাপানের নানা শহরে মশাল দৌড়ের সময় করোনা সংক্রমণের খবর অস্বস্তি আরও বাড়িয়েছিল আয়োজকদের। সেই সঙ্গে আমজনতার বিরোধিতা তো ছিলই। তাই দর্শকহীন হওয়ার পথেই এগোতে হচ্ছে।

আয়োজক কমিটির প্রেসিডেন্ট সেইকো হাসিমোতো বলেন, ‘যা পরিস্থিতি, যদি গেমসকে সুরক্ষিত ও নিরাপদ রাখতে হয় তাহলে বোধহয় দর্শকহীন অলিম্পিক আয়োজন করাটাই সঠিক পথ হবে।’

আরও পড়ুন: ভারত থেকে আমিরশাহিতে বিশ্বকাপ সরার সম্ভাবনা বাড়ছে

দুটো প্রশ্ন খুব বড় আকার নিতে চলেছে। পুরোপুরি দর্শকহীন হলে আর্থিক ক্ষতির মুখে পড়বে আয়োজকরা। একেই একবছর অলিম্পিক পিছিয়ে যাওয়ার জন্য বিপুল আর্থিক ক্ষতি সইতে হয়েছে। এই পরিস্থিতিতে কী আরও বড় ধাক্কা লাগবে না? দ্বিতীয় প্রশ্ন, দর্শকহীন হয়ে পড়ায় অলিম্পিক পুরোপুরি জৌলুস হারাবে? গেমসের বেশ কিছু মেগা ইভেন্ট চাক্ষুস করার জন্য ৪ বছর অপেক্ষায় থাকেন দর্শকরা। সরাসরি সম্প্রচার যার বিকল্প হতে পারে না। আইওসি এবং আয়োজকরা কিন্তু চাপেই।