TOKYO PARALYMPICS 2020: রিওর সোনাজয়ী থাঙ্গাভেলু থামলেন রুপোয়, ব্রোঞ্জ শরদের

দেবেন্দ্রর সাফল্যকে ছুঁয়ে ফেললেন থাঙ্গাভেলুও। তবে হাই জাম্প থেকে জোড়া পদক এল ভারতের। একই ইভেন্ট থেকে ব্রোঞ্জ শরদ কুমারের (Sharad Kumar)। তার থেকেও বড় কথা, এই টোকিও প্যারালিম্পিকে (Tokyo Paralympics 2020) ইতিহাস গড়লেন ভারতীয় প্যারা-অ্যাথলিটরা। সব মিলিয়ে এখনই ১০টা পদক ভারতের ঝুলিতে। হয়তো আরও আসবে।

TOKYO PARALYMPICS 2020: রিওর সোনাজয়ী থাঙ্গাভেলু থামলেন রুপোয়, ব্রোঞ্জ শরদের
TOKYO PARALYMPICS 2020: থাঙ্গাভেলুর রুপো, ব্রোঞ্জ শরদের। ছবি: টুইটার

টোকিও: আর একটু হলে রিওর (Rio Paralympics 2016) অ্যাকশন রিপ্লে দেখা যেত টোকিওতে (Tokyo)। অল্পের জন্য সোনা হাতছাড়া মারিয়াপ্পান থাঙ্গাভেলুর (Mariyappan Thangavelu)। ১.৮০ মিটার, ১.৮৩ মিটার, ১.৮৬ মিটার পরপর পার করলেও ১.৮৮ মিটারে আটকে গেলেন দক্ষিণ ভারতের অ্যাথলিট। রিওতে সোনাজয়ী হাই জাম্পার টোকিওতে থামলেন রুপোয়।
পর পর দুই অলিম্পিকে পদকের ঝলক খুব বেশি অ্যাথলিট দেখাতে পারেন না। ভারতের দেবেন্দ্র ঝাঝারিয়া (Devendra Jhajharia) ব্যতিক্রম ছিলেন। রিওতে সোনাজয়ী জ্যাভলিন থ্রোয়ার (Javeline Thrower) গতকালই রুপো পেয়েছেন। দেবেন্দ্রর সাফল্যকে ছুঁয়ে ফেললেন থাঙ্গাভেলুও। তবে হাই জাম্প থেকে জোড়া পদক এল ভারতের। একই ইভেন্ট থেকে ব্রোঞ্জ শরদ কুমারের (Sharad Kumar)। তার থেকেও বড় কথা, এই টোকিও প্যারালিম্পিকে (Tokyo Paralympics 2020) ইতিহাস গড়লেন ভারতীয় প্যারা-অ্যাথলিটরা। সব মিলিয়ে এখনই ১০টা পদক ভারতের ঝুলিতে। হয়তো আরও আসবে। থাঙ্গাভেলু আর শরদকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

১.৮৮ মিটার মার্কটাই বেশ কঠিন মনে হচ্ছিল। ১.৮৬ মিটার লাফিয়েছিলেন তৃতীয় বারের চেষ্টায়। ১.৮৮ মিটারের ক্ষেত্রে একটু হলেও সমস্যা হচ্ছিল থাঙ্গাভেলুর (Mariyappan Thangavelu)। দু’বারের মতো তৃতীয় বারও শরীর পুরোপুরি ভাসাতে পারলেন না। আমেরিকার প্যারা অ্যাথলিট স্যাম গ্রিউ জিতলেন সোনা।

আরও পড়ুন: Cristiano Ronaldo: রোনাল্ডোর সঙ্গে ২ বছরের চুক্তি ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের

টোকিও প্যারালিম্পিকে পদক সম্ভাবনার তালিকায় থাঙ্গাভেলু (Mariyappan Thangavelu) ছিলেন এক নম্বরে। রিওতে যেমন সোনা জিতেছিলেন, তেমনই গত কয়েক বছর ভালো ছন্দে ছিলেন থাঙ্গাভেলু। প্রত্যাশা মেটানোর খুব কাছে চলে গিয়েছিলেন তিনি। তবে সোনা পাওয়ার ৫ বছরের মধ্যে আরও একটা প্যারালিম্পিক থেকে পদক নিয়ে আসা যথেষ্ট বড় ঘটনা।

Click on your DTH Provider to Add TV9 Bangla