দশকের সেরা ক্রিকেটার কোহলি

আইসিসির বিচারে স্পিরিট অফ ক্রিকেট অ্যাওয়ার্ড পেলেন প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি

দশকের সেরা ক্রিকেটার কোহলি
আইসিসির বিচারে দশকের সেরা ক্রিকেটার বিরাট কোহলি। ছবি-বিসিসিআই।

TV9 বাংলা ডিজিটাল: ফের বিরাট কোহলির মুকুটে জুড়ল নয়া পালক। আইসিসির বিচারে দশকের সেরা ক্রিকেটার নির্বাচিত হলেন বিরাট কোহলি। ২০১৭ এবং ২০১৮ সালে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন কোহলি। এবার দশকের সেরা  ক্রিকেটার নির্বাচিত হলেন তিনি। ১০ বছরে আন্তর্জাতিক ক্রিকেটে মোট ২০,৩৯৬ রান করেছেন কোহলি। তার মধ্যে রয়েছে ৬৬টি শতরান এবং ৯৪টি অর্ধশতরান। স্যার গ্যারি সোবার্স অ্যাওয়ার্ড সম্মান পাচ্ছেন ভারতের এই রানমেশিন।
একই সঙ্গে আইসিসির বিচারে একদিনের ক্রিকেটেও দশকের সেরা ক্রিকেটার নির্বাচিত হলেন বিরাট কোহলি। একমাত্র ক্রিকেটার হিসাবে ১০ বছরে ১০,০০০-র উপর রান করার নজিরও রয়েছে কোহলির ঝুলিতে। একদিনের ক্রিকেটে শেষ ১০ বছরে ৩৯টি সেঞ্চুরি এবং ৪৮টি হাফসেঞ্চুরি করেছেন বিরাট কোহলি।

আইসিসির বিচারে স্পিরিট অফ ক্রিকেট অ্যাওয়ার্ড পেলেন প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ২০১১ সালে নটিংহ্যাম টেস্টে ইংল্যান্ডের ইয়ান বেল রান আউট হওয়ার পরও তাকে ক্রিজে ফিরিয়ে আনেন ধোনি। এই ঘটনার জন্য স্পিরিট অফ ক্রিকেট অ্যাওয়ার্ড পেলেন মহেন্দ্র সিং ধোনি।

দশকের সেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হলেন স্টিভ স্মিথ। ৬৯টি টেস্টে ৭,০৪০ রান করেছেন প্রাক্তন অজি অধিনায়ক। তার মধ্যে রয়েছে ২৬টি শতরান। আইসিসির বিচারে দশকের সেরা টি-২০ ক্রিকেটার নির্বাচিত হলেন আফগানিস্তানের রাশিদ খান। টি-টোয়েন্টিতে ৪৮টি ম্যাচে ৮৯টি উইকেট সংগ্রহ করেছেন আফগান লেগ স্পিনার।আইসিসির বিচারে দশকের সেরা মহিলা ক্রিকেটার নির্বাচিত হলেন অস্ট্রেলিয়ার এলিস পেরি। মহিলা বিভাগে ওয়ানডে এবং টি-টোয়েন্টিতেও দশকের সেরা ক্রিকেটারের অ্যাওয়ার্ড জিতলেন এলিস পেরি।