Airtel Tariff Hike: রিচার্জ খরচ বাড়াতে পারে Airtel, 300 টাকার কমে মাসিক প্ল্যানই থাকবে না

Airtel Prepaid Plan Price Hike: অ্যাভারেজ রেভিনিউ পার ইউজার (ARPU) বা ইউজার প্রতি গড় আয় 300 টাকা করে বাড়াতে চাইছে এয়ারটেল। সংস্থার CEO দাবি করেছেন, ARPU যদি 300 টাকা করে প্রতি মাসে বাড়ানো হয়, তাহলে গ্রাহকদের কোনও সমস্যা হবে না। কারণ, তারা অনেকটাই কম খরচে প্রতি মাসে 60GB বা তার বেশি ডেটা ব্যবহার করছেন।

Airtel Tariff Hike: রিচার্জ খরচ বাড়াতে পারে Airtel, 300 টাকার কমে মাসিক প্ল্যানই থাকবে না
ট্যারিফ খরচ বাড়ানোর পথে এয়ারটেল।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2023 | 2:10 PM

Airtel তার প্রিপেড প্ল্যানের খরচ বাড়তে চলেছে, ইঙ্গিত অন্তত তেমনই। সেই 2021 সালের ডিসেম্বরে এয়ারটেল তাদের ট্যারিফ খরচ বাড়িয়েছিল। প্রায় এক বছরেরও বেশি সময় পর আরও একবার সেই পথে হাঁটতে চাইছে টেলিকম সংস্থাটি। সংবাদমাধ্যম মানি কন্ট্রোল-এর কাছে ভারতী এয়ারটেল সিইও সুনীল মিত্তল দাবি করেছেন, অ্যাভারেজ রেভিনিউ পার ইউজার (ARPU) বা ইউজার প্রতি গড় আয় 300 টাকা করে বাড়াতে চাইছে এয়ারটেল। মিত্তল আরও দাবি করেছেন, ARPU যদি 300 টাকা করে প্রতি মাসে বাড়ানো হয়, তাহলে গ্রাহকদের কোনও সমস্যা হবে না। কারণ, তারা অনেকটাই কম খরচে প্রতি মাসে 60GB বা তার বেশি ডেটা ব্যবহার করছেন।

তবে, এখনও পর্যন্ত শুধু Airtel-ই ট্যারিফ প্ল্যানের খরচ বাড়ানোর ইচ্ছেপ্রকাশ করেছে, এমনটা নয়। এই একই পথে হাঁটতে চাইছে Vi বা Vodafone Idea। টেলিকম কোম্পানিটি জানিয়েছে, তারা বিশ্বাস করে রেভিনিউ লস সামাল দিতে বর্তমানে ট্যারিফ প্ল্যানগুলির খরচ না বাড়ালে মার্কেটে টিকে থাকা সমস্যার হয়ে যেতে পারে।

2022 আর্থিকবর্ষের দ্বিতীয় কোয়ার্টারে এয়ারটেলের ARPU ছিল 190 টাকা। সেই জায়গায় ওই একই সময়ে Reliance Jio-র ARPU ছিল 177.2 টাকা। এই দুই সংস্থার থেকে ARPU-র নিরিখে আবার অনেকটাই পিছিয়ে Vi বা ভোডাফোন আইডিয়া। এখন মূল সমস্যার বিষয়টা এখানেই। কারণ, Jio এবং Vi-এর জন্য ARPU 300 টাকা করা খুবই সমস্যার হবে। সেই জায়গায় অনেকটাই এগিয়ে রয়েছে এয়ারটেল। তারা ARPU আগে থেকেই অনেকটা বাড়িয়ে রেখেছে। এখন সব সংস্থাই যদি ARPU বাড়াতে থাকে, তাতে এয়ারটেলের তুলনায় জিও এবং ভোডাফোন আইডিয়ার প্রিপেড প্ল্যানগুলির উপরে বেশি প্রভাব পড়বে।

সুনীল মিত্তল বিশ্বাস করেন, দেশে এই মুহূর্তে টেলিকম কোম্পানিগুলির উপযুক্ত মূল্য নির্ধারণের ব্যবস্থা নেই, যা থাকা অত্যাবশ্যক। মিত্তলের এহেন ইঙ্গিত থেকেই পরিষ্কার যে, শীঘ্রই Airtel তার প্রিপেড প্ল্যানের খরচও বাড়াতে পারে। যদিও Reliance Jio এখনও পর্যন্ত ট্যারিফ খরচ বাড়ানোর বিষয়ে আগ্রহ দেখায়নি। এয়ারটেলের মতোই জিও-ও 2021 সালের ডিসেম্বরে শেষবারের মতো তাদের ট্যারিফ খরচ বাড়িয়েছিল।

এখন প্রশ্ন হচ্ছে, ভারতে 5G রিচার্জ প্ল্যানের খরচ কত হতে পারে? কেন্দ্রের তরফে আশ্বাস দেওয়া হয়েছিল যে, সমস্ত টেলকোর 5G প্ল্যানই ভারতে সকলের জন্য সস্তা হবে। যদিও টেলিকম সংস্থাগুলি আলাদা করে এ বিষয়ে কোনও নির্দিষ্ট তথ্য জানায়নি। Jio নিশ্চিত বার্তা দিয়েছে, তাদের 5G প্ল্যানগুলির খরচ খুবই কম হতে পারে। সংস্থাটি দাবি করেছে, বিশ্বের কোনও দেশে এত কম খরচের রিচার্জ প্ল্যান নেই। আবার ভারতে যখন 5G প্ল্যান সবেমাত্র লঞ্চ হল, তখন Airtel জানিয়েছিল যে, 4G-র খরচেই তারা 5G প্ল্যানের দাম রাখবে।