ফর্মুলা ওয়ান গ্রিডে ফিরছে ‘অ্যাসটন মার্টিন’, মেলবোর্ন থেকে শুরু জার্নি

২০২১ সালে রেসিং ট্র্যাকে ফিরবে দ্য অ্যাসটন মার্টিনের গাড়ি।

ফর্মুলা ওয়ান গ্রিডে ফিরছে 'অ্যাসটন মার্টিন', মেলবোর্ন থেকে শুরু জার্নি
অস্ট্রেলিয়ার মেলবোর্নে আগামী ২১ মার্চ জার্নি শুরু করবে সংস্থার ফর্মুলা ওয়ান টিম।
Follow Us:
| Updated on: Jan 02, 2021 | 3:37 PM

গত ছয় দশকে এই প্রথমবার রেসিং কারের ট্র্যাকে (গ্র্যান্ড প্রিক্স রেসিং) ফিরতে চলেছে দ্য অ্যাসটন মার্টিন। ফর্মুলা ওয়ান রেসিং কার বানানোর জন্য বিখ্যাত ছিল এই ব্রিটিশ সংস্থা। মূলত বিলাসবহুল গাড়ি, স্পোর্টস কার বানাতেই দক্ষ এই কোম্পানি। ১৯১৩ সালে লিওনেল মার্টিন এবং রবার্ট বামফোর্ড নামে দুই ব্যক্তি এই কোম্পানি স্থাপন করেছিলেন।

২০২১ সালে রেসিং ট্র্যাকে ফিরবে দ্য অ্যাসটন মার্টিনের গাড়ি। অস্ট্রেলিয়ার মেলবোর্নে আগামী ২১ মার্চ জার্নি শুরু করবে সংস্থার ফর্মুলা ওয়ান টিম। সিঙ্গল সিটার স্পোর্টস কার তৈরির অন্যান্য সংস্থাকে এই ব্রিটিশ কোম্পানি সমান তালে টক্কর দেবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। গত কয়েক বছরে স্পোর্টস কার তৈরিতে ব্যাপক সাফল্য পেয়েছে এই সংস্থা। এবার পালা ফর্মুলা ওয়ানের ট্রায়কে রেকর্ড গড়ার।

মূলত বিশ্বের বিভিন্ন প্রান্তের স্পোর্টস কার প্রেমী বিশেষ করে ফর্মুলা ওয়ান রেসিং পছন্দ করেন যাঁরা তাঁদের জন্যই এই নতুন পদক্ষেপ নিয়েছে সংস্থা। বাজার ধরার নতুন টেকনিকে ব্রিটিশ কোম্পানির লাভ হবে বলেই মনে করা হচ্ছে। নিজেদের ফর্মুলা ওয়ান টিমে ফ্যানদের রাখার কথাও ভেবেছে সংস্থা। এর ফলে গ্রাহকদের মধ্যে ব্যাপক সাড়া পড়বে, গাড়ির প্রতি একসঙ্গে আরও বেশি মানুষ আকৃষ্ট হবেন বলে ধারনা করছে সংস্থা।

এর মধ্যেই দ্য অ্যাসটন মার্টিনের তরফে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রচার শুরু হয়েছে। ফর্মুলা ওয়ানের তরফে একটি স্পেশ্যাল টিমও তৈরি হয়েছে। এছাড়া নতুন ওয়েবসাইটও তৈরি করা হয়েছে। হার্ডকোর রেসিং কার বা রেসিং ইভেন্টের ফ্যানদের অনেকেই যুক্ত রয়েছেন এই গোটা প্রক্রিয়ায়। আগামী ফেব্রুয়ারি মাসে পুরো ইভেন্টের বিস্তারিত বিবরণ পেশ করবে সংস্থা।

দীর্ঘদিন পর রেসিং ট্র্যাকে ফিরছে দ্য অ্যাসটন মার্টিন। ফর্মুলা ওয়ান টিমের সঙ্গে যুক্ত হয়েছেন জার্মান রেসার Sebastian Vettel। চারবার ফর্মুলা ওয়ান অয়ার্ল্ড চ্যাম্পিয়ান হয়েছেন তিনি। লড়েছে এই ব্রিটিশ সংস্থার হয়ে। এছাড়াও রয়েছেন কানাডিয়ান রেসার Lance Stroll (multiple Grand Prix podium finisher)।