Benling Believe: অবিশ্বাস্য ‘বিলিভ’ ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল দেশি স্টার্ট-আপ বেনলিং, দাম 97,520 টাকা, এক চার্জে 120 Km রেঞ্জ

Latest Electric Scooter: দেশি স্টার্ট-আপ বেনলিং ভারতে একটি নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল, যার নাম বিলিভ। 1 লাখ টাকারও কম দামের এই বৈদ্যুতিন স্কুটারটি সম্পর্কে যাবতীয় তথ্য জেনে নিন।

Benling Believe: অবিশ্বাস্য 'বিলিভ' ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল দেশি স্টার্ট-আপ বেনলিং, দাম 97,520 টাকা, এক চার্জে 120 Km রেঞ্জ
অবিশ্বাস্য ফিচারের বেনলিং বিলিভ এল ভারতে।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2022 | 5:33 PM

গুরুগ্রামের ইলেকট্রিক দু’চাকা গাড়ি প্রস্তুতকারক সংস্থা বেনলিং (Benling India) একটি ই-স্কুটি লঞ্চ করেছে। দেশের 76তম স্বাধীনতা দিবসে নতুন বিদ্যুচ্চালিত স্কুটারটির (Electric Scooter) সঙ্গে ভারতীয়দের পরিচয় করিয়েছে বেনলিং ইন্ডিয়া। সংস্থার সেই লেটেস্ট ই-স্কুটারের নাম ‘বিলিভ’ (Benling Believe)। বেনলিং ইন্ডিয়া দাবি করেছে, এই স্কুটারের মূল লক্ষ্য হল গ্রাহকের সুরক্ষা। বেনলিং বিলিভ স্কুটারটি ভারতে লঞ্চ করা হয়েছে 97,520 টাকা দামে। মোট ছয়টি কালার অপশন রয়েছে ই-স্কুটারটির- ম্যাজিক গ্রে, পার্পল, ব্ল্যাক, ব্লু, ইয়েলো এবং হোয়াইট। আপাতত এই স্কুটারটির 3,000 ইউনিট ডেলিভারির জন্য প্রস্তুত করা হয়েছে। নভেম্বরের মধ্যে আরও 9,000 ইউনিট কাস্টমারদের হাতে তুলে দিতে চলেছে বেনলিং ইন্ডিয়া। পরবর্তীতে এই স্কুটারের আরও ইউনিট নিয়ে আসা হবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে।

বেনলিং বিলিভ ই-স্কুটারের মোট দুটি রাইডিং রেঞ্জ রয়েছে। ইকো মোডে 120 Km রেঞ্জ দিতে পারে এবং স্পোর্ট মোডে 70-75 Km রেঞ্জ দিতে সক্ষম স্কুটারটি। লিথিয়াম আয়রন ফসফেটের উপরে ভিত্তি করে ইভি প্রস্তুতকারক সংস্থাটি নতুন প্রজন্মের ব্যাটারি তৈরি করেছে, যা এই বেনলিং বিলিভ মডেলে দেওয়া হয়েছে। তবে স্কুটারটির সবথেকে বড় হাইলাইট হল তার স্মার্ট ব্রেক ডাউন অ্যাসিস্ট ফাংশন, যা চালকদের ব্রেকডাউনের সময়েও মসৃণভাবে রাইডিংয়ের অভিজ্ঞতা দিতে পারে। এর ব্যাটারির ওয়ারান্টি 50,000 কিলোমিটার বা 36 মাস।

তার থেকেও বড় কথা হল, বেনলিং বিলিভ ই-স্কুটারে একটি সোয়্যাপেবল ইউনিট দেওয়া হয়েছে। LFP ব্যাটারির সঙ্গে একটি মাইক্রো চার্জার এবং একটি অটো কাট-অফ সিস্টেম দেওয়া হয়েছে। মাত্র চার ঘণ্টার চার্জেই এই স্কুটারটি সম্পূর্ণ ভাবে চার্জ করা যাবে। BLDC মোটরটির ক্যাপাসিটি 3.2 kWh এবং সেটি ওয়াটারপ্রুফ। বেনলিংয়ের এই নতুন ই-স্কুটারের সর্বাধিক স্পিড 75Kmph এবং ওজন 248kg। বেনলিং দাবি করছে, স্কুটারটি মাত্র 5.5 সেকেন্ডের মধ্যে 40Kmph স্পিড তুলতে পারে।

স্কুটারটির অন্যান্য গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে রয়েছে একাধিক স্পিড মোড, কিলেস স্টার্ট, পার্ক অ্যাসিস্ট ফাংশনালিটি, মোবাইল অ্যাপ কানেক্টিভিটি, রিয়্যাল-টাইম ট্র্যাকিং, মোবাইল চার্জিং, রিজেনারেটিভ ব্রেকিং এবং অ্যান্টি-থেফট অ্যালার্ম। 250Kg পর্যন্ত ক্লাস লোডিং ক্যাপাসিটি রয়েছে এই বেনলিং বিলিভের। ব্রেকিং ডিউটির জন্য স্কুটারটির ফ্রন্ট ও রিয়ার প্যানেলে রয়েছে ডিস্ক। ARAI/ICAT দ্বারা সার্টিফায়েড এই দু’চাকা গাড়িটি। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, ভারতের রাস্তায় নির্বিঘ্নে চলার জন্য বিশেষ ভাবে ডেভেলপ করা হয়েছে এই স্কুটার।