New Car Insurance Policy: গাড়ির বীমায় বড়সড় পরিবর্তন, যে ভাবে চালাবেন, সেই ভাবেই এবার থেকে প্রিমিয়াম দিতে হবে

Pay As You Drive: গাড়ির বীমায় বড়সড় পরিবর্তন আসতে চলেছে দেশে। এবার থেকে আপনি যে ভাবে গাড়ি চালাবেন, সেই ভাবেই আপনাকে গাড়ির বীমার প্রিমিয়াম দিতে হবে। IRDAI-এর তরফ থেকে এমনই খবর জানানো হয়েছে।

New Car Insurance Policy: গাড়ির বীমায় বড়সড় পরিবর্তন, যে ভাবে চালাবেন, সেই ভাবেই এবার থেকে প্রিমিয়াম দিতে হবে
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2022 | 6:09 PM

সাধারণ বীমাকারীদের এখন নিয়ন্ত্রক IRDAI দ্বারা যানবাহন বীমা পরিকল্পনাগুলিতে অত্যাধুনিক অ্যাড-অন সরবরাহ করার অনুমতি দেওয়া হয়েছে। একে বলা হচ্ছে, টেলিমেটিক্স-ভিত্তিক অটো বীমা পরিকল্পনা। গাড়িটি কীভাবে ব্যবহার করছেন বা চালক কীভাবে ওই গাড়ির সঙ্গে আচরণ (Driving Behavior) করেন তার দ্বারা এর মূল্য নির্ধারণ করা হবে। অর্থাৎ আপনি যে ভাবে গাড়ি চালাবেন, এবার থেকে ঠিক সেই ভাবেই গাড়ির ইনসুওরেন্সের প্রিমিয়াম (Car Insurance Premiums) দিতে হবে। ইনসুওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই) পলিসিধারকদের স্বার্থ রক্ষা এবং ভারতে বীমা অনুপ্রবেশ বাড়ানোর চলমান প্রচেষ্টায় শিল্পকে সময়ের সঙ্গে খাপ খাইয়ে নিতে সাহায্য করার জন্য এই নিয়ে লাগাতার কাজ করে চলেছে।

একটি বিবৃতি জারি করে IRDAI বলছে, “মোটর বীমার ধারণা ভারতে ক্রমাগত বিকশিত হচ্ছে। প্রযুক্তি ক্রমান্বয়ে উন্নতি বীমা দুনিয়ার কাছে একটা নিরলস গতি প্রদানে সক্ষম হয়েছে, যা একদিকে আকর্ষণীয় এবং আর একদিকে মানুষজনের কাছেও চ্যালেঞ্জিং হয়ে উঠছে। সাধারণ বীমা খাতকে পলিসিধারকদের পরিবর্তিত চাহিদার সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে এবং মানিয়েও নিতে হবে।” প্রযুক্তি নির্ভর কভারের সুবিধার নিরিখে একটি বিশেষ পদক্ষেপ হিসেবে, IRDAI সাধারণ বীমা সংস্থাগুলিকে মোটর অন ড্যামেজ সারফেসের জন্য টেকনোলজি-এনাবলড ধারণাগুলি প্রবর্তন করার অনুমতি দিয়েছে, যার মধ্যে রয়েছে পে অ্যাজ ইউ ড্রাইভ (Pay As You Drive) এবং পে হাও ইউ ড্রাইভ (Pay How You Drive)।

পে অ্যাজ ইউ ড্রাইভ হল, একটি ব্যাপক মোটর প্ল্যান যেখানে প্রিমিয়াম গাড়ির ব্যবহারের উপর নির্ভর করবে। অন্য দিকে পে হাও ইউ ড্রাইভ প্রিমিয়াম ড্রাইভিং আচরণের সঙ্গে যুক্ত হবে। টু-হুইলার এবং প্রাইভেট গাড়িগুলির জন্য একই ব্যক্তি মালিকের মালিকানাধীন যানবাহনের জন্য একটি ফ্লোটার নীতির অনুমতি দিয়েছে রেগুলেটর IRDAI।

এই কভারগুলি মোটর অন ড্যামেজের মৌলিক নীতিতে অ্যাড-অন হিসাবে সরবরাহ করা হবে। বলা হয়েছে, এগুলির প্রবর্তন দেশে মোটর ওডি বীমাকে অত্যন্ত প্রয়োজনীয় পূর্ণতা দেবে এবং এর পেনিট্রেশনও অনেকটাই বাড়াবে। এই সার্কুলার নিয়ে বাজাজ অ্যালায়্যাজ় জেনারেল ইনসুওরেন্স-এর চিফ টেকনিক্যাল অফিসার টি এ রামালিঙ্গম বলছেন, গ্রাহকরা অগত্যা তাঁদের যানবাহন একই ভাবে ব্যবহার করবেন না, যেখানে কিছু গ্রাহকের গাড়ির ব্যবহারের কম ফ্রিকোয়েন্সি থাকতে পারে বা পাবলিক ট্রান্সপোর্ট বা সাংগঠনিক পরিবহন সুবিধা ব্যবহার পছন্দ হতে পারে।

তিনি আরও যোগ করে বললেন, মোটর ইন্স্যুরেন্স অ্যাড-অন সংক্রান্ত সার্কুলার, যা মূলত একটি OD পলিসির অ্যাড-অন হিসাবে ব্যবহার-ভিত্তিক কভার, তা গ্রাহকদের অতিরিক্ত সুরক্ষা দিতে পারে। এদিকে যাদের গাড়ির ব্যবহারের কম ফ্রিকোয়েন্সি রয়েছে, তাঁদের ড্রাইভিং প্যাটার্নের উপর ভিত্তি করে বীমা। উদাহরণস্বরূপ, আপনার গাড়িটি কত কিলোমিটার চালাচ্ছেন, তার উপর ভিত্তি করে আপনি যদি একটি কভার নিতে চান, তাহলে আপনি এই কভারটি বেছে নিতে পারেন।

টি এ রামালিঙ্গমের কথায়, এই ধরনের কভারের উদ্দেশ্য হল, মোটর বীমা আরও সাশ্রয়ী করা। তিনি আরও বলছেন, বিশেষ করে, সেই সমস্ত গ্রাহকদের জন্য যাঁরা প্রাথমিক ভাবে শুধুমাত্র TP কভার বেছে নেন এবং OD কভারের সুবিধাগুলি উপেক্ষা করেন।