Honda CL500: নস্ট্যালজিয়ার ছোঁয়া! ছয়ের দশকের রেট্রো স্টাইল অনুপ্রাণিত Honda CL500-র আত্মপ্রকাশ

Honda New Scrambler: এই লেটেস্ট Honda CL500 বাইকটি ছয় ও সাতের দশকের CL মোটরসাইকেল দ্বারা অনুপ্রাণিত। এই ধরনের একটা বাইক নিয়ে আসার ক্ষেত্রে সংস্থার লক্ষ্য ছিল, অফ-রোড ডায়নামিক্সে একটা কম ওজনের মোটরসাইকেল তৈরি করা।

Honda CL500: নস্ট্যালজিয়ার ছোঁয়া! ছয়ের দশকের রেট্রো স্টাইল অনুপ্রাণিত Honda CL500-র আত্মপ্রকাশ
বাজারে আসছে হন্ডার নতুন স্ক্র্যাম্বলার।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2022 | 3:47 PM

Honda CL500 Unveiled: 2022 EICMA শীর্ষক অনুষ্ঠানে Honda একটি নতুন স্ক্র্যাম্বলারের পর্দা উন্মোচন করেছে। নতুন মোটরসাইকেলটির নাম CL500। এটি 500 cc বাইক পরিবারের সদস্য। এই মুহূর্তে Honda তার বিস্তৃত 500 cc বাইক রেঞ্জে মোট চারটি মোটরসাইকেল বিক্রি করছে- CB500F, CB500R, Rebel 500 এবং CB500X। এখন এই নতুন CL500 বাইকটি সংস্থার 500 cc-র পরিবারের পঞ্চম সদস্য। তবে বাইকটি ভারতের বাজারে নিয়ে আসা হবে কি না, সে বিষয়ে হন্ডা কিছু জানায়নি এখনও পর্যন্ত।

এই লেটেস্ট CL500 বাইকটি ছয় ও সাতের দশকের CL মোটরসাইকেল দ্বারা অনুপ্রাণিত। এই ধরনের একটা বাইক নিয়ে আসার ক্ষেত্রে সংস্থার লক্ষ্য ছিল, অফ-রোড ডায়নামিক্সে একটা কম ওজনের মোটরসাইকেল তৈরি করা। এখান থেকে একটা বিষয় পরিষ্কার যে, অফ-রোডেও এটি যেমন ঝড় তুলবে, তেমনই আবার খুব ভাল পারফর্ম করবে রাইড-এবল শহরগুলিতেও। প্রসঙ্গত, Honda-র ঝুলিতে এমন গুচ্ছের জেনুইন অ্যাক্সেসারিজ় রয়েছে, যেগুলি রাইডারদের ব্যক্তিত্ব, ব্যবহারকারীতা এবং সর্বোপরি স্টাইলের সঙ্গে খাপ খায়।

এই মোটরসাইকেলটি একটি টিউবুলার স্টিল ট্রেলিস-স্টাইল মেইন ফ্রেম ব্যবহার করছে। সাসপেনশন ডিউটির জন্য রয়েছে দীর্ঘ-ভ্রমণে সক্ষম সাসপেশন, যার সামনে 41 mm টেলিস্কোপিক ফর্ক এবং পিছনে অ্যাডজাস্টেবল শক রয়েছে। বাইকের সামনের চাকাটি 19 ইঞ্চির এবং পিছনে রয়েছে একটি 17 ইঞ্চির চাকা। ব্লক-প্যাটার্ন টায়ার ব্যবহার করা হচ্ছে এই মোটরসাইকেলে। সামনের ও পিছনের ব্রেকে রয়েছে ABS মডিউলেশন, এটি ব্যালান্স করা হয়েছে মূলত চড়াই-উতরাই রাস্তায় চমৎকার পারফরম্যান্সের জন্য।

Honda CL500 বাইকের সিটের উচ্চতা যথেষ্ট অ্যাক্সেসিবল, যার পরিমাপ 790 mm। হ্যান্ডেল বারগুলি একটু বেশিই উঁচু করা হয়েছে, যাতে রাইডাররা ট্রেল রাইডিংয়ের সময়ও হোল্ড করে রাখতে পারেন। রয়েছে ট্যাঙ্ক প্যাডও, যার মাধ্যমে রাইডাররা ফুয়েল ট্যাঙ্কের গ্রিপ পেয়ে যাবেন খুব সহজেই। এই বাইকের ফুয়েল ট্যাঙ্কটি 12 লিটারের। Honda-র তরফ থেকে বলা হচ্ছে, 300 Km পর্যন্ত রেঞ্জ দিতে পারবে CL500 বাইকটি।

লেটেস্ট Honda মোটরবাইকের লাইটিং এলিমেন্ট অল-LED ট্রিটমেন্ট পেতে চলেছে। CL500-র ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার নেগেটিভ LED। Honda এই বাইকের সঙ্গে ইমার্জেন্সি স্টপ সিগন্যাল (ESS) প্রযুক্তিও ব্যবহার করছে, যা রিয়ার ইন্ডিকেটর, হুট করে হ্যাজ়ার্ড লাইট এবং হার্ড ব্রেকিং অপারেট করে। ইতিমধ্যেই এই ফিচারটি একাধিক গাড়িতে দেখা গিয়েছে।

থাকছে 471 cc প্যারালাল টুইন ইঞ্জিন, যা 46 Ps পাওয়ার এবং 43.4 Nm টর্ক প্রোডিউস করতে সক্ষম। এদিকে আবার ECU টিউন করা হচ্ছে কেবল মাত্র Honda CL500 এর জন্যই। ফাইনাল ড্রাইভও আগের থেকে অনেক ছোট করা হয়েছে, অ্যাক্সিলারেশন বাড়ানোর জন্য। সিক্স-স্পিড গিয়ারবক্স থাকছে অ্যাসিস্ট/স্লিপার টাচের জন্য।