FASTag-এ কত টাকা ব্যালান্স রয়েছে? একটা মিসড কল দিয়েও এবার জানতে পারবেন, কীভাবে?

FASTag Tips: এবার একটা মিসড কল দিলেই আপনি জানতে পারবেন যে, আপনার FASTag অ্যাকাউন্টে কত টাতা ব্যালান্স রয়েছে। কী সেই নম্বর, কীভাবে চেক করবেন, সেই সব তথ্য জেনে নিন।

FASTag-এ কত টাকা ব্যালান্স রয়েছে? একটা মিসড কল দিয়েও এবার জানতে পারবেন, কীভাবে?
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

May 30, 2022 | 5:54 PM

FASTag, ভারতের ইলেকট্রনিক টোল কালেককশন সিস্টেম এমনই এক প্রযুক্তির ব্যবহার করে, যার নাম রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (RFID)। এই প্রযুক্তি আসলে গাড়ি চলাচলের সময়ও টোল প্লাজাগুলিতে চালকদের নগদবিহীন অর্থপ্রদানের সুবিধা দিতে পারে। যাঁরা বিষয়টি সম্পর্কে এখনও পর্যন্ত অবগত নন, তাঁদের জেনে রাখা উচিত যে, FASTag একটি RFID ট্যাগ আকারে যানবাহনের উইন্ডশিল্ডে লাগানো হয়, যাতে যাত্রীরা FASTag-এর সঙ্গে লিঙ্ক করা অ্যাকাউন্টের মাধ্যমে সরাসরি অর্থ প্রদান করতে পারে।

তবে সে যাই হোক না কেন, FASTag-এ পর্যাপ্ত ব্যালান্স রয়েছে কি না, তা নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ। অন্যথায়, টোল প্লাজ়ায় গিয়ে গ্রাহকদের দ্বিগুণ অর্থ প্রদান করতে হতে পারে। বাকি কত টাকা পড়ে আছে অর্থাৎ আপনার FASTag-এ ব্যালান্স কত রয়েছে, তা চেক করার একাধিক উপায় থাকলেও সবথেকে সহজ পদ্ধতিটি হল জাস্ট একটা মিসড কল দেওয়া।

মিসড কল দিয়ে কীভাবে FASTag ব্যালান্স চেক করবেন

প্রথমেই যে বিষয়টা নিশ্চিত করতে হবে, তা হল সেই উপভোক্তা যেন অতি অবশ্যই FASTag-এর প্রিপেড কাস্টমার হন এবং তাঁর নম্বরটি যেন ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (NHAI)-এর সঙ্গে রেজিস্টার্ড করা থাকে। তার জন্য আপনাকে +91 8884333331 নম্বরটি ডায়াল করতে হবে এবং অটোমেটিক্যালি আপনি ডিসকানেক্টেড হয়ে যাবেন। তারপরই আপনার নম্বরে একটি টেক্সট মেসেজ হাজির হয়ে যাবে, যাতে আপনার FASTag অ্যাকাউন্টের কারেন্ট ব্যালান্সটি সম্পর্কে জানানো হবে।

এছাড়াও আপনি চাইলে FASTag মোবাইল অ্যাপটি ব্যবহার করেও ব্যালান্স চেক করতে পারেন। কীভাবে?

এই খবরটিও পড়ুন

  1. আপনার ফোনে গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোর ভিজ়িট করুন।
  2. এবার ‘My FASTag’ অ্যাপটি ডাউনলোড করে নিন।
  3. আপনার লগইন ডিটেলস দিয়ে রেজিস্টার করুন।
  4. এবার আপনি ব্যালান্স অ্যামাউন্ট চেক করে নিতে পারবেন।

পাশাপাশি একটি SMS পাঠিয়েও FASTag ব্যালান্স চেক করে নিতে পারবেন। আপনার যে ব্যাঙ্কের সঙ্গে অ্যাকাউন্টটি লিঙ্ক করা রয়েছে, তার ওয়েবসাইটে গিয়ে এই কাজটি আপনাকে করতে হবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla