₹44 লাখে দুর্দান্ত Hyundai Ioniq 5 EV লঞ্চ হল, ভারতে Hyundai-এর দ্বিতীয় ইলেকট্রিক গাড়ি

বুধবার Auto Expo 2023 শীর্ষক ইভেন্টে Hyundai Ioniq 5 ইলেকট্রিক গাড়িটি আনুষ্ঠানিক ভাবে লঞ্চ হল। Kona Electric-এর পর এই Ioniq 5 EV সংস্থার নতুন ইলেকট্রিক ভেহিকল, যার দাম 44.95 লাখ টাকা।

₹44 লাখে দুর্দান্ত Hyundai Ioniq 5 EV লঞ্চ হল, ভারতে Hyundai-এর দ্বিতীয় ইলেকট্রিক গাড়ি
ভারতে এসে গেল হুন্ডাই-এর দ্বিতীয় ইলেকট্রিক গাড়ি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 11, 2023 | 2:34 PM

Auto Expo 2023: দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে ভারতে হাজির হল Hyundai Ioniq 5 EV। বুধবার Auto Expo 2023 শীর্ষক ইভেন্টে গাড়িটি আনুষ্ঠানিক ভাবে লঞ্চ হল। ব্র্যান্ডের নতুন ফ্ল্যাগশিপ ইলেকট্রিক গাড়ির পর্দা উন্মোচন করলেন বলিউডের বেতাজ বাদশাহ শাহরুখ খান। প্রসঙ্গত, Hyundai-এর ঝুলিতে আগে একটা ইলেকট্রিক গাড়ি ছিল। Kona Electric-এর পর এই Ioniq 5 EV সংস্থার নতুন ইলেকট্রিক ভেহিকল, যার দাম 44.95 লাখ টাকা।

গত মাসেই এই গাড়িটির বুকিং শুরু হয়ে গিয়েছিল 1 লাখ টাকায়। আগামী কয়েক দিনের মধ্যেই Hyundai Ioniq 5 EV-র ডেলিভারি শুরু হয়ে যাবে। এই মডেলটি হুন্ডাই মোটর গ্রুপের ইলেকট্রিক-গ্লোবাল মডিউলার প্ল্যাটফর্মের (E-GMP) উপরে ভিত্তি করে তৈরি করা হয়েছে। এই একই প্ল্যাটফর্মে তৈরি হয়েছে Kia EV6।

Hyundai Ioniq 5-এ দেওয়া হয়েছে সেন্সুয়াস স্পোর্টিনেস ডিজ়াইন থিম। এই স্টাইলিং আসলে শার্প লাইন সহযোগে মডার্ন এবং রেট্রো স্টাইলিংয়ের সংমিশ্রণ। প্যারামেট্রপিক পিক্সেল LED হেডল্যাম্প, একটি ক্ল্যামশেল বনেট, অটো-ফ্লাশ ডোর হ্যান্ডেল, প্যারামেট্রিক পিক্সেল LED টেললাইট এবং অ্যাক্টিভ অ্যারো অ্যালয় হুইল রয়েছে এই প্রিমিয়াম ইলেকট্রিক কারে।

এই EV-র দৈর্ঘ্য 4,635 mm, প্রস্থ 1,890 mm এবং উচ্চতা 1,625 mm। গাড়িটির হুইলবেসের পরিমাপ 3,000 mm। মোট তিনটি রঙে পাওয়া যাবে Hyundai Ioniq 5 ইলেকট্রিক গাড়িটি— গ্র্যাভিটি গোল্ড ম্যাট, অপ্টিক হোয়াইট এবং মিডনাইট ব্ল্যাক পার্ল। লুকের দিক থেকে গাড়িটির কেবিন এই মুহূর্তে মার্কেটের সেরা। সেখানে ডার্ক পেবেল গ্রে কালার স্কিম রয়েছে। ইন্টিরিয়ারে টেকসই এবং রিসাইকেলড মেটিরিয়াল ব্যবহৃত হয়েছে। এছাড়াও ইলেকট্রিক ভেহিকলটিতে আপনি পেয়ে যাবেন ইকো-প্রসেসড লেদার সিট আপহলস্ট্রি এবং ড্যাশবোর্ডে সফ্ট টাচ মেটিরিয়াল।

ফিচারের দিক থেকে Hyundai Ioniq 5 EV-তে রয়েছে 12.3 ইঞ্চির ডিজিটাল ক্লাস্টার এবং টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম, যা অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপল কারপ্লে সাপোর্ট করবে। এখানে হুন্ডাই ব্লুলিঙ্ক কানেক্টেড কার টেকনোলজি, Bose সাউন্ড সিস্টেম, ভেন্টিলেটেড সিট, ডুয়াল-জ়োন ক্লাইমেট কন্ট্রোল সহ একাধিক জরুরি ফিচার রয়েছে। ভেহিকল টু লোড টেকনোলজি বা V2L প্রযুক্তি ব্যবহৃত হয়েছে গাড়িটিতে, যা চার্জার হিসেবেও কাজে লাগতে পারে।

ছয়টি এয়ারব্যাগ রয়েছে এই গাড়িতে। ABS এর সঙ্গে EBD, ইঞ্জিন পার্কিং ব্রেক, চারটি ডিস্ক ব্রেক- এগুলির সবই এই ইলেকট্রিক গাড়িটির সেফটি কিট। পাশাপাশি LEVEL 2 ADAS-ও দেওয়া হয়েছ গাড়িটিতে। Ioniq 5 EV-র বুট ক্যাপাসিটি 571 লিটার, ফ্রন্ট ট্রাঙ্কও উপলব্ধ।

পাওয়ারের জন্য Hyundai Ioniq 5 EV-তে দেওয়া হয়েছে 72.6 kWh ব্যাটারি প্যাক, যার রেঞ্জ 631 km (ARAI সার্টিফায়েড)। গাড়িটির সিঙ্গেল PMS ইলেকট্রিক মোটর 214 bhp এবং 350 Nm পিক টর্ক প্রোডিউস করতে পারে। হুন্ডাই-এর তরফ থেকে দাবি করা হয়েছে, মাত্র 18 মিনিটের চার্জিংয়ে গাড়িটি 10-80 শতাংশ পর্যন্ত চার্জ হতে পারে, যদি 350 kW DC চার্জার ব্যবহার করা যায়।