ব্যবসায়িক কাজে ডেলিভারির জন্য ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল কাবিরা মোবিলিটি, দাম কত?

ইতিমধ্যেই ভারতের 'ফাস্টেস্ট ইলেকট্রিক কমার্শিয়াল টু-হুইলার'- এর খেতাব পেয়েছে কাবিরা মোবিলিটির এই নতুন ইলেকট্রিক স্কুটার।

ব্যবসায়িক কাজে ডেলিভারির জন্য ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল কাবিরা মোবিলিটি, দাম কত?
গোয়ার সংস্থা কাবিরা মোবিলিটি এই ই-স্কুটার তৈরি করেছে।
Follow Us:
| Updated on: Apr 13, 2021 | 3:20 PM

গোয়ার দু’চাকার ইলেকট্রিক যানবাহন নির্মাণ সংস্থা কাবিরা মোবিলিটি। সম্প্রতি ডেলিভারি সংক্রান্ত কাজকর্মের জন্য ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেছে এই সংস্থা। জানা গিয়েছে, কাবিরা মোবিলিটির নতুন ই-স্কুটার মডেলের নাম Hermes 75। সংস্থার তরফে দাবি করা হয়েছে যে, ভারতে এই প্রথম এত দ্রুত গতির কোনও কমার্শিয়াল ডেলিভারি ই-স্কুটার লঞ্চ হয়েছে। এই ইলেকট্রিক স্কুটারের দাম ৮৯,৬০০ টাকা (একা শোরুম গোয়া)।

জানা গিয়েছে, এই ডেলিভারি ইলেকট্রিক স্কুটারে ফিক্সড এবং সোয়াপেবল অর্থাৎ সরানো যায় এমন ব্যাটারি, দু’ধরণের ব্যাটারিই রয়েছে। ফিক্সড ব্যাটারির রেঞ্জ ১০০ থেকে ১২০ কিলোমিটার। অন্যদিকে সোয়াপেবল ব্যাটারির রেঞ্জ ৮০ কিলোমিটার। স্ট্যান্ডার্ড কন্ডিশন অর্থাৎ স্বাভাবিক পরিস্থিতিতে এই দুই ব্যাটারির রেঞ্জ এটাই থাকবে। এই ইলেকট্রিক স্কুটারে রয়েছে 60V 40 aH Li-ion ব্যাটারি। সেখানে রয়েছে ফাস্ট চার্জিং সাপোর্ট। পুরো চার্জ হতে সময় লাগে ৪ ঘণ্টা।

কাবিরা মোবিলিটির নতুন ডেলিভারি স্কুটার Hermes 75- এ রয়েছে একটি 2500 watt DeltaEV hub মোটর। এর থেকে 4000 watt পিক পাওয়ার পাওয়া যায়। এই ইলেকট্রিক স্কুটারের সর্বোচ্চ গতি ৮০ কিলোমিটা/ঘণ্টা। ইতিমধ্যেই ভারতের ‘ফাস্টেস্ট ইলেকট্রিক কমার্শিয়াল টু-হুইলার’- এর খেতাব পেয়েছে কাবিরা মোবিলিটির এই নতুন ইলেকট্রিক স্কুটার।

আরও পড়ুন- গাড়ি লঞ্চের ছ’মাসের মধ্যেই ৫০ হাজার বুকিং! জনপ্রিয়তা বেড়েই চলেছে নিউ জেনারেশন মহিন্দ্রা থর এসইউভি-র

স্কুটারের ডিজাইনের ক্ষেত্রে ভারতের বিভিন্ন পরিস্থিতির কথা মাথায় রাখা হয়েছে। যেকোনও রুক্ষ বা অমসৃণ রাস্তায় চলছে পারবে এই ইলেকট্রিক স্কুটার। ১২ ইঞ্চির টায়ার রয়েছে Hermes 75- এ। এছাড়াও এই ইলেকট্রিক স্কুটারে রয়েছে ফ্রন্ট এবং রেয়ার ডিস্ক ব্রেক, ডিজিটাল ড্যাশবোর্ড,আইওটি এবং একটি মোবাইল অ্যাপ। স্কুটারের পিছনের অংশে রয়েছে ঢাকনা দেওয়া একটা বাক্স। ওটাই আসলে কেরিয়ার। ওখানেই বিভিন্ন জিনিসপত্র ভরে নিয়ে ডেলিভারি দিতে যেতে পারবেন এই ইলেকট্রিক স্কুটারের মালিক।