Kia EV6 Booking: কিয়া ইভি৬-এর বুকিং শুরু হল, এক চার্জে ৫২৮ কিমি রেঞ্জ, দেশের আসন্ন ইলেকট্রিক গাড়িটি সম্পর্কে যে তথ্যগুলো জানা দরকার

Kia EV6 Price, Specifications: কিয়া ইভি৬ গাড়িটির বুকিং শুরু হয়ে গেল দেশে। ৩ লাখ টাকার টোকেন অ্যামাউন্টে এই গাড়িটি বুক করতে পারবেন ক্রেতারা। ২ জুন দেশে লঞ্চ করবে কিয়া ইভি৬। তার আগে সম্ভাব্য দাম ও ফিচার্স সংক্রান্ত সব তথ্য জেনে নিন।

Kia EV6 Booking: কিয়া ইভি৬-এর বুকিং শুরু হল, এক চার্জে ৫২৮ কিমি রেঞ্জ, দেশের আসন্ন ইলেকট্রিক গাড়িটি সম্পর্কে যে তথ্যগুলো জানা দরকার
দুরন্ত লুকের কিয়া ইভি৬।
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2022 | 5:55 PM

ভারতে একটি দুর্দান্ত বিদ্যুচ্চালিত গাড়ি (Electric Vehicle) নিয়ে আসছে কিয়া (Kia India)। সংস্থার সেই আসন্ন গাড়িটি হল কিয়া ইভি৬ (Kia EV6) বা কিয়া ইভি সিক্স। এদিন গাড়িটির বুকিংও শুরু হয়ে গেল। টোকেন অ্যামাউন্ট হিসেবে ৩ লাখ টাকা দিলেই কিয়া ইভি সিক্স গাড়িটি বুক করতে পারবেন আগ্রহী ক্রেতারা। এক্সক্লুসিভলি দেশের বাছাই করা মোট ১৫টি কিয়া শোরুম থেকে এই গাড়িটি বুক করা যাবে। শুধু তাই নয়। এই ইলেকট্রিক গাড়িটির বুকিং করা যাবে কিয়া ইন্ডিয়া-র অফিসিয়াল ওয়েবসাইট থেকেও। ২ জুন কিয়া ইভি৬ গাড়িটি ভারতে লঞ্চ করবে।

দেশের বাজারে একাধিক SUV ও MPV বিক্রি করে কিয়া। তবে এই প্রথম কোনও ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে কোরিয়ান এই গাড়ি প্রস্তুতকারক সংস্থাটি। কিয়া ইভি৬ মডেলটি সংস্থার সেলটজ়, সনেট, কার্নিভাল এবং ক্যারেন্স – এই চারটি গাড়ির পর পঞ্চম গাড়ি হিসেবে ভারতে আত্মপ্রকাশ করতে চলেছে। কিয়া ইন্ডিয়া ভারতে ইভি৬ গাড়িটি বিল্ট ইউনিট বা সিবিইউ রুটে নিয়ে আসতে চলেছে। তবে গাড়িটি স্থানীয় ভারে ম্যানুফ্যাকচার বা অ্যাসেম্বল করা হবে কি না, সে বিষয়ে সংস্থাটি এখনও পর্যন্ত কিছুই জানায়নি। আর সেই কারণেই প্রাথমিক ভাবে প্রথম পর্যায়ে ইভি৬ গাড়িটির বিক্রিবাট্টা সংখ্যাটা সীমিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। শুরুর কয়েকটা মাস কেবল মাত্র ১০০টা ইউনিট ইভি৬ বিক্রি করবে কিয়া।

ভারতে কিয়ার ম্যানেজিং ডিরেক্টর ডায়ে-জিন পার্ক বলছেন, “ভারতের অটোমোটিভ ইন্ডাস্ট্রি খুব দ্রুত ট্রান্সফর্ম করছে। আর সেই ট্রান্সফর্মেশনের এক্কেবারে প্রথম সারিতে রয়েছে কিয়া। বিভিন্ন সময়ে আমরা ওয়ার্ল্ড-ক্লাস প্রডাক্ট নিয়ে এসে প্রমাণ করেছি। আর বারবারই আমরা প্রমাণ করে দিয়েছি, সেই সব মডেল ভারতীয়দের প্রয়োজনীয়তা কতটা মেটাতে পারে। কিয়া ইভি৬-এর ক্ষেত্রেও সেই একই ঘটনা ঘটতে চলেছে।”

কিয়া ইভি৬ গাড়িটিকে প্রযুক্তিগত দিক থেকে হুন্ডাই-এর আসন্ন আয়নিক ৫ ইলেকট্রিক গাড়ির খুড়তুতো ভাই বলা হচ্ছে। দুর্ধর্ষ একটি ৭৭.৪ kWh ব্যাটারি প্যাক দেওয়া হচ্ছে কিয়া ইভি৬ গাড়িটিকে। একবার চার্জেই গাড়িটি 528 kms পর্যন্ত রেঞ্জ দিতে পারবে বলে জানা গিয়েছে, যা WLTP দ্বারা সার্টিফায়েড।

ইভি৬ গাড়িটি মোট দুটি ভ্যারিয়েন্টে নিয়ে আসছে কিয়া – জিটি এবং জিটি-লাইন AWD। এদের মধ্যে RWD ভার্সনটি সর্বাধিক ২২৯ hp এবং ৩৫০ nm টর্ক চার্ন আউট করতে পারে। অন্য দিকে AWD ভার্সনটি আরও শক্তিশালী, যা 347 hp সর্বাধিক পাওয়ার এবং 605 Nm পিক টর্ক দিতে পারে। ইভি৬ মাত্র ৩.৫ সেকেন্ডের মধ্যেই শূন্য থেকে ১০০ kmph স্পিড তুলতে পারে। এই ইলেকট্রনিক্যালি লিমিটেড গাড়িটির সর্বোচ্চ স্পিড ১৯২ kmph।

চলতি বছরে এখনও পর্যন্ত দেশে কোনও ইলেকট্রিক গাড়ি লঞ্চ হয়নি। কিয়া ইভি৬ হলে তাই প্রথম। ভলভো এক্সসি৪০ রিচার্জ, হুন্ডাই আয়নিক ৫-সহ আরও একাধিক ইলেকট্রিক গাড়ির সঙ্গে টক্কর দিতে চলেছে। মনে করা হচ্ছে, কিয়া ইভি৬ গাড়িটি ভারতে ৬০ লাখ টাকা দামে লঞ্চ হতে পারে (এক্স-শোরুম)।