কম দামে KOMAKI LY ও DT 3000 ই-স্কুটার লঞ্চ হল ভারতে, 90 ও 180Km রেঞ্জ, রয়েছে স্পিকার্স, USB পোর্ট

KOMAKI LY And DT 3000 Electric Scooters: ভারতে দুটি চমৎকার ইলেকট্রিক স্কুটার মিয়ে হাজির হল কোমাকি। এদের দাম Ola S1 Pro-র থেকে কম। মাত্র 88,000 টাকা থেকে শুরু হচ্ছে, রয়েছে একাধিক আকর্ষণীয় ফিচার্স।

কম দামে KOMAKI LY ও DT 3000 ই-স্কুটার লঞ্চ হল ভারতে, 90 ও 180Km রেঞ্জ, রয়েছে স্পিকার্স, USB পোর্ট
কোমাকির নতুন দুই ই-স্কুটার। যেমন লুক, তেমনই ফিচার্স।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 03, 2022 | 1:40 AM

দেশে চমৎকার দুটি ইলেকট্রিক স্কুটার নিয়ে হাজির হল KOMAKI। লেটেস্ট স্কুটার দুটির নাম KOMAKI LY এবং DT 3000। এদের দাম শুরু হচ্ছে 88,000 টাকা থেকে। কোমাকির এই নতুন দুই ইলেকট্রিক স্কুটারই চমৎকার দেখতে। প্রযুক্তিগত একাধিক নিত্যনতুন ফিচার্স দেওয়া হয়েছে, যার মধ্যে উল্লেখযোগ্য হল ক্রুজ় কন্ট্রোল এবং অ্যাডভান্সিং ব্রেকিং। এছাড়াও দুটি স্কুটারেই দেওয়া হয়েছে ইলেকট্রিক পাওয়াট্রেন। এদের মধ্যে KOMAKI LY ই-স্কুটারটি যেখানে 90Km রেঞ্জ দিতে পারে, ঠিক সেখানে DT 3000 মডেলটি 180Km রেঞ্জ দিতে সক্ষম।

হাইলাইটস

দেশের মার্কেটে LY এবং DT 3000 এই দুটি মডেল হল KOMAKI-র তৃতীয় এবং চতুর্থ ইলেকট্রিক স্কুটার। এই নতুন দুটি বিদ্যুচ্চালিত স্কুটারই লঞ্চ করা হয়েছে হাই-স্পিড ক্যাটেগরিতে। এদের মধ্যে LY হল দেশের প্রথম ইলেকট্রিক স্কুটার, যাতে অ্যান্টি-স্কিড ফাংশন রয়েছে। অন্য দিকে DT 3000 মডেলটিতে রয়েছে বিশেষ ব্যাটারি, যা এই KOMAKI সংস্থাটিই প্রস্তুত করেছে। লেটেস্ট ই-স্কুটার দুটি টক্কর দিতে চলেছে Ather 450X, Bajaj Chetak এবং Ola S1 Pro এই তিনটি ইলেকট্রিক স্কুটারের সঙ্গে।

স্পিকার্স ও USB পোর্টের মতো বিশেষ ফিচার্স

KOMAKI LY এবং DT 3000 স্কুটার দুটিতে রয়েছে হেডলাইট-মাউন্টেড ফ্রন্ট অ্যাপ্ন, একটি ফ্ল্যাট ফুটবোর্ড, একটি সিঙ্গেল-পিস সিট এবং ব্ল্যাকড-আউট হুইলস। USB চার্জিং সকেট, একটি ব্লুটুথ এনাবলড ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার ও স্পিকার্স দেওয়া হয়েছে। KOMAKI LY ই-স্কুটারটির দুটি শেডস রয়েছে – জেট ব্ল্যাক এবং মেটাল গ্রে। অন্য দিকে DT 3000 মডেলটিতে রয়েছে মোট চারটি শেডস, যার মধ্যে আগের দুই কালার ছাড়াও অতিরিক্ত সংযোজন হিসেবে থাকছে ট্রান্সস্লুসেন্ট ব্লু এবং ব্রাইট রেড।

ব্যাটারি ও রেঞ্জ

KOMAKI LY ইলেকট্রিক স্কুটারে 62.9V লিথিয়াম ফেরো ফসফেট ব্যাটারি দেওয়া হয়েছে, যা আবার লিঙ্কড রয়েছে একটি 1.5kW ইলেকট্রিক মোটরের সঙ্গে। এই স্কুটারটি একবার চার্জেই 70-90Km রেঞ্জ দিতে পারে। অন্য দিকে KOMAKI DT 3000 মডেলটিতে রয়েছে একটি 3kW BLDC মোটর এবং 62V লিথিয়াম আয়ন ব্যাটারি। একবার চার্জেই এই এই ব্যাটারি 110- 180 km রেঞ্জ দিতে পারে।

টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক

দুটি স্কুটারেরই ফ্রন্ট ও রিয়ার হুইলে ডিস্ক ব্রেক দেওয়া হয়েছে। তার সঙ্গে আবার রয়েছে ক্রুজ় কন্ট্রোল এবং রিভার্স অ্যাসিস্ট। ব্যালান্স রাইডিংয়ের জন্য LY মডেলটিতে রয়েছে অ্যান্টি-স্কিড ফেসিলিটি। ইন্টারাপশন ডিউটির দিক থেকে দুটি স্কুটারের সামনের দিকটা দেখভাল করছে টেলিস্কোপিক ফর্ক এবং রিয়ার এন্ড অর্থাৎ পিছনের দিকে রয়েছে হাইড্রলিক শক অ্যাবজ়র্বার।

দাম ও উপলব্ধতা

ভারতে KOMAKI LY ইলেকট্রিক স্কুটারটি লঞ্চ করা হয়েছে 88,000 টাকা দামে। অন্য দিকে আবার KOMAKI DT 3000 মডেলটি নিয়ে আসা হয়েছে 1.22 লাখ টাকায়। এই দুটি দামই ধার্য করা হয়েছে এক্স-শোরুম প্রাইস হিসেবে। ইতিমধ্যেই এই ই-স্কুটার দুটি ক্রয় করার জন্য উপলব্ধ হয়ে গিয়েছে। এই দুটিই হল হাই-স্পিড ইলেকট্রিক স্কুটার।