Lightyear 0 EV: চার্জ না দিয়ে কেবল সূর্যের আলোয় এক নাগাড়ে 7 মাস চলবে এই গাড়ি

World's First Solar Car Lightyear 0: ডাচ স্টার্টআপ সংস্থা লাইটইয়ার একটি চমৎকার গাড়ি নিয়ে এসেছে। সেই গাড়িটি সূর্যের আলোয় টানা 7 মাস চলতে পারবে। বিশ্বের প্রথম সোলার কার সম্পর্কে বিস্তারিত তথ্য এক নজরে দেখে নিন।

Lightyear 0 EV: চার্জ না দিয়ে কেবল সূর্যের আলোয় এক নাগাড়ে 7 মাস চলবে এই গাড়ি
Lightyear 0: বিশ্বের প্রথম সোলার গাড়ি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jun 14, 2022 | 9:10 AM

Lightyear 0 নামক একটি চমৎকার ইলেকট্রিক গাড়ি (Electric Car) হাজির হয়েছে বিশ্ববাজারে, যার ডিজ়াইন এবং প্রযুক্তি সারা দুনিয়ার মানুষজনের নজর কেড়ে নিয়েছে। এই গাড়িটির সবথেকে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল, কোনও চার্জ ছাড়াই সূর্যের আলোয় এক নাগাড়ে 7 মাস চলতে পারে গাড়িটি। ভারতের মতো প্রখর গ্রীষ্মপ্রবণ দেশে ব্যাপক ভাবে কার্যকর হতে পারে এই গাড়িটি। পাশাপাশি অন্য যে সব দেশেও সূর্যের আলো অত্যন্ত শক্তিশালী, সেই সব দেশেও গাড়িটি ঝড় তুলতে পারে, অন্তত প্রস্তুতকারক সংস্থাটি তাই বিশ্বাস করে। নেদারল্যান্ডের মতো একটা দেশেও হেসে-খেলে 2 মাস চলতে পারে লাইটইয়ারের এই ইভি। প্রতিদিনের ব্যবহারের জন্য গাড়িটির রেঞ্জ 35Km। আর সেই কারণেই চালকরা এই গাড়িটিকে বাড়ির বাইরেই পার্ক করে রাখছেন, যাতে সূর্যের আলো থেকে এটি শক্তি সঞ্চয় করতে পারে।

Lightyear 0 গাড়িটি সূর্যের আলোতেই প্রতি বছরে 11,000 Km চলতে পারে। আর তার ক্রেডিটটা নিয়ে নেবে গাড়ির 54 স্কোয়্যার ফুটের প্যাটেন্টেড ডাবল-কার্ভড সোলার অ্যারে, যার মাধ্যমে দিনের বেলায় যে কোনও সময়ে শক্তি সঞ্চ করতে পারবে লাইটইয়ারের এই ইলেকট্রিক ভেহিকল। প্রস্তুতকারক সংস্থাটি দাবি করছে, সোলার-সোর্সড এনার্জি ব্যবহার করে 70 Km পর্যন্তও দৌড়তে পারবে গাড়িটি।

সোলার চার্জিংয়ের পাশাপাশি এই অটোমেকার দাবি করেছে, লাইটইয়ারের এই নতুন বিদ্যুচ্চালিত গাড়িটির ব্যাটারি একবার সম্পূর্ণ ভাবে চার্জ হয়ে গেলে তা 625 Km পর্যন্ত ছুটতে পারবে। হাইওয়েতে 110 kmph স্পিড দিতে পারবে এবং একবার চার্জে 560 km পর্যন্ত টেনে দিতে পারবে। একটি লিথিয়াম-আয়ন ব্যাটারি রয়েছে গাড়িটিতে।

লাইটইয়ার দাবি করেছে, এই বৈদ্যুতিক গাড়িতে রয়েছে অত্যন্ত শক্তিশালী মোটর যা পেয়ার করা রয়েছে অ্যারোডায়নামিক ডিজ়াইনের সঙ্গে। এই বিরাট রেঞ্জ দিতেই রয়েছে এমন চমৎকার মোটর। এই মুহূর্তে বিশ্বের সবথেকে কার্যকর গাড়ি হিসেবে মনে করা হচ্ছে এই Lightyear 0 গাড়িটিকে। কারণ, হাইওয়ে স্পিডে প্রতি 100 km-তে এই গাড়িটি 10.5 kWh শক্তি ব্যবহার করে।

এই খবরটিও পড়ুন

ডাচ ইভি স্টার্টআপটি মনে করে, ভবিষ্যতে এই ধরনের ইলেকট্রিক গাড়ির সেগমেন্টের প্রভূত সম্ভাবনা রয়েছে। লাইটইয়ার ঘোষণা করেছে, চলতি বছরের আর কয়েক দিনের মধ্যেই প্রোডাকশন শুরু হয়ে যাবে এই গাড়ির। তারপরে ডেলিভারি হতে হতে 2022 সালের নভেম্বর মাস হয়ে যাবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla