করোনা পরিস্থিতি অক্সিজেন পিএসএ প্ল্যান্টের উৎপাদন বাড়াতে উদ্যোগী মারুতি সুজুকি ইন্ডিয়া

ইন্দো-জাপানি এই অটোমোবাইল সংস্থা জানিয়েছে, বিভিন্ন অক্সিজেন প্ল্যান্টের উৎপাদন বাড়ানোই তাদের একমাত্র লক্ষ্য। সেই জন্যই এনসিআর- এর Airox Nigen Equipments Pvt Ltd এবং SAM Gas Projects Pvt Ltd- এই দুই কোম্পানির সঙ্গে যুক্ত হয়েছে মারুতি সুজুকি ইন্ডিয়া।

করোনা পরিস্থিতি অক্সিজেন পিএসএ প্ল্যান্টের উৎপাদন বাড়াতে উদ্যোগী মারুতি সুজুকি ইন্ডিয়া
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: May 11, 2021 | 10:17 AM

মারুতি সুজুকি ইন্ডিয়াও এবার এগিয়ে এল অক্সিজেনের উৎপাদন বাড়ানোর কাজে। ইতিমধ্যেই বিভিন্ন অটোমোবাইল সংস্থা করোনা পরিস্থিতিতে বিভিন্ন ক্ষেত্রে সাহায্যের হাত বাড়িয়েছে। এবার সেই তালিকায় জুড়ল মারুতি সুজুকি ইন্ডিয়ার নাম। জানা গিয়েছে, এনসিআর- এর দুটো ফার্মের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে মারুতি সুজুকি। এই তিনটি কোম্পানির লক্ষ্য হল অক্সিজেন পিএসএ জেনারেটর প্ল্যান্টে উৎপাদন বৃদ্ধি করা। মারুতি সুজুকি কর্তৃপক্ষ জানিয়েছেন, দেশের এই জটিল পরিস্থিতিতে তাঁদের মনে হয়েছে যে, দ্রুত বেশি পরিমাণে অক্সিজেন পিএসে জেনারেটর প্ল্যাট ইনস্টলের প্রয়োজন রয়েছে।

ইন্দো-জাপানি এই অটোমোবাইল সংস্থা জানিয়েছে, বিভিন্ন অক্সিজেন প্ল্যান্টের উৎপাদন বাড়ানোই তাদের একমাত্র লক্ষ্য। সেই জন্যই এনসিআর- এর Airox Nigen Equipments Pvt Ltd এবং SAM Gas Projects Pvt Ltd- এই দুই কোম্পানির সঙ্গে যুক্ত হয়েছে মারুতি সুজুকি ইন্ডিয়া। ভারতের প্রথম সারির অন্যতম অটোমোবাইল সংস্থা জানিয়েছে, এনসিআর- এর এই দুই কোম্পানির কাছেই প্রচুর পরিমাণ অক্সিজেনের অর্ডার এসেছে। কিন্তু মাসে মাত্র ৫ থেকে ৮টি প্ল্যান্টে অক্সিজেন উৎপাদনের ক্ষমতা রয়েছে ওই দুই কোম্পানির। সেখানেও রয়েছে সীমিত সম্পদ, যার ফলে স্মল-স্কেল ইউনিট অর্থাৎ কম পরিমাণ উৎপাদন হয়। এই উৎপাদন বাড়ানোর কাজেই দু’টি কোম্পানিকে নিজেদের যাবতীয় রিসোর্স দিয়ে সাহায্য করবে মারুতি সুজুকি ইন্ডিয়া।

আরও পড়ুন- O2 ফর ইন্ডিয়া: বাড়ি বাড়ি অক্সিজেন কনসেনট্রেটর পৌঁছে দেওয়ার দায়িত্ব নিল ওলা

Airox কোম্পানির ক্ষেত্রে মনে করা হচ্ছে মে মাসে ৫০ থেকে ৬০টি প্ল্যান্টে অক্সিজেন উৎপাদন সম্ভব হবে। অন্যদিকে SAM Gas Projects- এর ক্ষেত্রে মে মাসে ২০ থেকে ৩০টি প্ল্যান্টে অক্সিজেন উৎপাদনের সম্ভাবনা রয়েছে এই মাসে। মারুতি সুজুকি কর্তৃপক্ষ জানিয়েছেন, এই দুই কোম্পানির সহায়তায় এইসব অক্সিজেন প্ল্যান্টে অক্সিজেন উৎপাদন করে বিভিন্ন হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হবে। নো-প্রফিট অর্থাৎ বিনা লাভের ভিত্তিতে এই প্রোজেক্টে যুক্ত হয়েছে মারুতি সুজুকি ইন্ডিয়া।