নতুন রূপে দেশে কামব্যাক করছে মারুতি Alto K10, দাম হবে মধ্যবিত্তের নাগালের মধ্যে

Maruti Suzuki Alto K10 Relaunch: অল্টো K10 মডেলটি রিলঞ্চ করতে চলেছে মারুতি সুজ়ুকি। কেমন হতে পারে সেই গাড়িটি, দাম কত হতে পারে, এমনই সব নানাবিধ তথ্য এক নজরে দেখে নিন.

নতুন রূপে দেশে কামব্যাক করছে মারুতি Alto K10, দাম হবে মধ্যবিত্তের নাগালের মধ্যে
নতুন নয়, ছবিটি পুরনো অল্টো K10 গাড়ির।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2022 | 8:22 PM

অল্টো 800 ভারতের অত্যন্ত জনপ্রিয় একটি গাড়ি। কম দামের এই হ্যাচব্যাক কারে ড্রাইভার-সহ পাঁচ জন অনায়াসে যাতায়াত করতে পারতেন। মোট তিনটি ভ্যারিয়েন্ট ছিল গাড়িটির। এবার সেই জনপ্রিয় গাড়ির তিনটি ভ্যারিয়েন্টেরই প্রোডাকশন বন্ধ করতে চলেছে মারুতি সুজ়ুকি। অর্থাৎ মার্কেটে এখন যে মডেলগুলি রয়েছে, সেগুলিই থেকে যাবে। নতুন করে আর কোনও অল্টো 800 ভারতে বিক্রি হবে না। মূলত, যে তিনটি অল্টো 800 ভ্যারিয়েন্টের প্রোডাকশন সংস্থাটি বন্ধ করতে চলেছে, সেগুলি হল, STD, LXI এবং LXI CNG। তবে তার পরিবর্তে দেশের এই নামজাদা গাড়ি প্রস্তুতকারক সংস্থাটি তার অল্টো K10 মডেলটি রিলঞ্চ করতে চলেছে। প্রসঙ্গত, এই গাড়িটিই মার্কেট থেকে এক সময়ে তুলে নিয়েছিল মারুতি সুজ়ুকি। হুন্ডাই স্যান্ট্রো, ড্যাটসান রেডিগো এবং ড্যাটসান গো-এর মতো হ্যাচব্যাকগুলি তুলে নেওয়ার সিদ্ধান্তে এই সেগমেন্টে কিছুটা জাঁকিয়ে বসতেই অল্টো K10 গাড়িটিকে ফেরানোর চিন্তাভাবনা করছে মারুতি সুজ়ুকি।

A-সেগমেন্টে মারুতি সুজ়ুকির এক এবং একমাত্র প্রতিযোগী রেনো Kwid হওয়ায় এখন ইন্দো-জাপানিজ গাড়ি নির্মাতা সংস্থাটি মনে করছে যে, হারানো বাজার শেয়ার পুনরুদ্ধার করার জন্য এই সেগমেন্টে আক্রমণাত্মক কাজের এত ভাল সুযোগ আগে আর কখনও আসেনি। মারুতি সুজ়ুকি একটা সময় পর্যন্ত যেন অল্টোর সমার্থক ছিল। বেশ কয়েক বছর পর্যন্ত এন্ট্রি-লেভেল হ্যাচব্যাক হিসেবে ভারতে সবথেকে বেশি বিক্রি হত অল্টো। প্রথম বারের গাড়ি ক্রেতাদের জন্য যেখানে Alto 800 যেখানে সেরা অপশন ছিল, ঠিক সেখানেই অল্টো K10 ছিল বাজেট সেগমেন্টে অনেকের কাছেই অন্যতম সেরা পছন্দ।

বছর পাঁচেক আগেও অল্টো 800 গাড়িটি ভারতে প্রতি মাসে প্রায় 25,000-30,000 ইউনিট বিক্রি হত। পাশাপাশি K10-ও একটা সময়ে ব্যাপক হারে বিক্রি হত। কিন্তু রেনো Kwid, ড্যাটসানের ছোট গাড়িগুলি এবং তৃতীয় প্রজন্মের হুন্ডাই স্যান্ট্রো বাজারে আসার সঙ্গে সঙ্গেই অল্টোর মহিমা অনেক খানিই ফিকে হয়ে যায়। শুধু যদি এই অল্টো K10 গাড়িটির কথাই বলতে হয়, তাহলে BS-6 মডেল হিসেবে গাড়িটি লঞ্চ না করার ফলে মারুতি সুজ়ুকি-কে একটা সময়ে এই গাড়ি বিক্রি করতে রীতিমতো লড়াই করতে হয়। পরে 2020 সালের জানুয়ারি মাসে মার্কেট থেকে তুলে নেওয়া হয় অল্টো K10 মডেলটি।

কেমন হতে চলেছে নতুন অল্টো K10?

এই গাড়িটির কোডনেম Y0M। ডিজ়াইনের দিক থেকে এক্কেবারে ঢেলে সাজানো হতে পারে নতুন গাড়িটিকে। সেই সঙ্গে দেওয়া হবে এখন অত্যাবশ্যক 6-এয়ারব্যাগ এবং ভারত NCAP ক্র্যাশ টেস্টেও উত্তীর্ণ হতে হবে গাড়িটিকে। তবে এটি সেই একই পাওয়ারট্রেন শেয়ার করবে, যা BS-6 এস-প্রেসো গাড়িতে রয়েছে। গাড়িটির দামও খুব একটা বেশি হবে না। এন্ট্রি-লেভেলের গাড়ি হিসেবে ভারতে কামব্যাক করবে নতুন অল্টো K10।

দেশে যেখানে এসইউভি গাড়ির বাজার ঊর্ধ্বগগনে, ঠিক সেখানেই A-সেগমেন্টের হ্যাচব্যাকের মার্কেট শেয়ার এখনও ভারতে 7.8 শতাংশ। সেই কারণেই বিশেষজ্ঞ মহল মনে করছে, আসন্ন অল্টো K10 গাড়িটি B-সেগমেন্ট থেকেও ক্রেতাদের নিয়ে আসবে।