Cars And Bikes Price Hike: 1 জুন থেকে দেশে গাড়ি-বাইকের দাম বাড়ছে, মধ্যবিত্তের ধরাছোঁয়ার বাইরে, কতটা বেশি খরচ হবে?

Motorcycles, Cars To Become Expensive: 1 June থেকে দেশে দু'চাকা ও চারচাকা গাড়ির দাম বাড়তে চলেছে। মূলত থার্ড পার্টি Insurance Premium বাড়তে চলেছে বলেই দেশে এক ধাক্কায় টু ও ফোর হুইলারের দাম বাড়তে চলেছে।

Cars And Bikes Price Hike: 1 জুন থেকে দেশে গাড়ি-বাইকের দাম বাড়ছে, মধ্যবিত্তের ধরাছোঁয়ার বাইরে, কতটা বেশি খরচ হবে?
দেশে সব গাড়ির দাম বাড়ছে।
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2022 | 1:19 PM

চার চাকা থেকে শুরু করে দু’চাকা-সহ (Cars And Motorcycles) সমস্ত ক্যাটেগরির গাড়ির দাম বাড়তে চলেছে 1 জুন থেকে। কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রণালয়ের তরফ থেকে সম্প্রতি একটি নির্দেশিকা জারি করে এমনই খবর জানানো হয়েছে। ইনসুওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া বা IRDA-র পরিবর্তে এই বিজ্ঞপ্তিটি জারি করেছে কেন্দ্রের ওই বিশেষ মন্ত্রণালয়। নির্দেশিকায় কেন্দ্রের সড়ক ও পরিবহন মন্ত্রকের তরফে বলা হচ্ছে, গাড়ির দাম একদিকে যেমন বাড়ছে, তেমনই আবারা থার্ড-পার্টি ইনসুওরেন্স প্রিমিয়ামও (Third Party Insurance) বাড়তে চলেছে। উল্লেখযোগ্যভাবে, গাড়ির এই মূল্যবৃদ্ধি দেশের OEM-দের জন্য সমস্যা আরও বাড়িয়ে তুলবে। কারণ, তারা ইতিমধ্যেই চিপ সংকট এবং কাঁচামালের ঘাটতির সঙ্গে লড়াই করছে।

একটি মিডিয়া রিপোর্ট থেকে জানা গিয়েছে, ভারতের বাজারে মোটরসাইকেলের দাম বাড়তে চলেছে 15%। তবে এই মূল্যবৃদ্ধি প্রভাব ফেলবে দেশের মার্কেটে 150 cc বা তার থেকে বেশি বড় ইঞ্জিনের গাড়িগুলিতে যেমন, বাজাজ পালসার, KTM RC 390, রয়্যাল এনফিল্ড এবং এই সেগমেন্টের আরও অন্যান্য বাইকে।

তবে এই মূল্যবৃদ্ধি মধ্যবিত্তদের দু’চাকা গাড়ি কেনা বা প্রিমিয়াম জমা দেওয়ার ক্ষেত্রে বড় ধাক্কা দিতে চলেছে। কারণ, এবার থেকে টু-হুইলার ক্রেতাদের 17% বেশি ইনসুওরেন্স প্রিমিয়াম দিতে হবে। তার উপরে আবার গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলি যখন তাদের বিভিন্ন মডেলের দাম বাড়াবে, তখন বাইক কেনা আম আদমির জন্য একপ্রকার দুঃসাধ্য হয়ে যাবে। আর তার ফল ভোগ করতে হবে নামীদামি প্রায় সমস্ত ব্র্যান্ডকেই।

এদিকে চার চাকা গাড়ির ক্ষেত্রে 1000 cc থেকে শুরু করে 1500 cc-র গাড়ির থার্ড-পার্টি ইনসুওরেন্সের ক্ষেত্রে 6% বাড়তে চলেছে। ইনসুওরেন্সের এই খরচ বৃদ্ধির উপরে আবার বিভিন্ন ম্যানুফ্যাকচারও তাদের বিভিন্ন মডেলের দাম বাড়াবে। ফলে, 1 জুনের পর থেকে গাড়ির মার্কেটের পরিস্থিতি যে, কেমন হতে চলেছে তার আন্দাজ করতে রকেট সায়েন্স বোঝার দরকার হবে না।

এদিকে আবার 1000 cc পর্যন্ত গাড়িগুলির থার্ড-পার্টি গাড়িগুলির প্রিমিয়াম 23% শতাংশ বাড়তে চলেছে। পাশাপাশি যে গাড়িগুলি এক্কেবারে নতুন এমন 1000 cc থেকে 1500 cc-র গাড়িগুলির ক্ষেত্রে থার্ড পার্টি ইনসুওরেন্স প্রিমিয়াম বাড়তে চলেছে 11%।