O2 ফর ইন্ডিয়া: বাড়ি বাড়ি অক্সিজেন কনসেনট্রেটর পৌঁছে দেওয়ার দায়িত্ব নিল ওলা

জানা গিয়েছে, এইসব কনসেনট্রেটর একাধিকবার ব্যবহার করা সম্ভব। একজন রোগীর যদি কাজ হয়ে যায় এবং আর না লাগে তাহলে ওলার তরফেই ওই ব্যবহার হওয়া অক্সিজেন কনসেনট্রেটর ফেরত নিয়ে যাওয়া হবে।

O2 ফর ইন্ডিয়া: বাড়ি বাড়ি অক্সিজেন কনসেনট্রেটর পৌঁছে দেওয়ার দায়িত্ব নিল ওলা
যাঁরা বাড়িতে আইসোলেশনে রয়েছেন, তাঁদের প্রয়োজনে সঠিক সময়ে যেন অক্সিজেন পৌঁছে দেওয়া যায়--- সেই জন্যই এই উদ্যোগ নিয়েছেন ওলা এবং গিভইন্ডিয়া কর্তৃপক্ষ।
Follow Us:
| Updated on: May 10, 2021 | 7:37 PM

করোনার দ্বিতীয় ঢেউয়ের দাপট সামাল দিতে আমআদমির সাহায্যে একে একে এগিয়ে আসছে বিভিন্ন অটোমোবাইল সংস্থা। সম্পতি ওলা ফাউন্ডেশন এবং গিভইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, গ্রাহকদের ফ্রি-তে অক্সিজেন কনসেনট্রেটর দেওয়া হবে ওলা অ্যাপের মাধ্যমে। বেঙ্গালুরুতে চলতি সপ্তাহেই এই পরিষেবা চালু করবে ওলা এবং গিভইন্ডিয়া। নতুন প্রোজেক্টের নাম দেওয়া হয়েছে ‘O2 ফর ইন্ডিয়া’।

প্রাথমিক ভাবে ৫০০ টি অক্সিজেন কনসেনট্রেটর নিয়ে কাজ শুরু করেছে এই দুই প্রতিষ্ঠানে। আগামী দিনে কনসেনট্রেটরের সংখ্যা বাড়ানোর লক্ষ্য রয়েছে তাদের। সারা দেশেই এই পরিষেবা চালু করতে চায় ওলা এবং গিভইন্ডিয়া। আগামী সপ্তাহের মধ্যে ১০ হাজার অক্সিজেন কনসেনট্রেটর প্রদানের পরিকল্পনা রয়েছে তাদের। ওলা অ্যাপে লগ-ইন করে একটি অক্সিজেন কনসেনট্রেটর পাওয়ার জন্য অ্যাপিল করতে পারবেন একজন ক্রেতা। সেই সঙ্গে কেন এই কনসেনট্রেটর প্রয়োজন, তার বিস্তারিত বিবরণ দিতে হবে। ওলার তরফে গ্রাহকের রিকোয়েস্ট অ্যাকসেপ্ট এবং ভেরিফাই করা হবে। এরপর ক্যাবে করে গ্রাহকের কাছে পাঠানো হবে অক্সিজেন কনসেনট্রেটর।

জানা গিয়েছে, এইসব কনসেনট্রেটর একাধিকবার ব্যবহার করা সম্ভব। একজন রোগীর যদি কাজ হয়ে যায় এবং আর না লাগে তাহলে ওলার তরফেই ওই ব্যবহার হওয়া অক্সিজেন কনসেনট্রেটর ফেরত নিয়ে যাওয়া হবে। তারপর আবার নতুন করে ওই কনসেনট্রেটর অন্য কাউকে পাঠানোর জন্য তৈরি করা হবে। জানা গিয়েছে, এই অক্সিজেন কনসেনট্রেটর পৌঁছে দেওয়া এবং কাজ মিটে গেলে নিয়ে আসার জন্য কোনও খরচ লাগবে না। পুরো ডেলিভারি পদ্ধতিই হবে বিনামূল্যে।

আরও পড়ুন- করোনা আবহে ‘রিলিফ এফোর্ট’-এ ৪০ কোটি টাকা সাহায্যের প্রতিশ্রুতি টিভিএস মোটর কোম্পানির

যাঁরা বাড়িতে আইসোলেশনে রয়েছেন, তাঁদের প্রয়োজনে সঠিক সময়ে যেন অক্সিজেন পৌঁছে দেওয়া যায়— সেই জন্যই এই উদ্যোগ নিয়েছেন ওলা এবং গিভইন্ডিয়া কর্তৃপক্ষ। দেশের এমন মহামারী পরিস্থিতি ও সংকটকালে তাঁদের পরিকল্পনা সাধারণ মানুষের উপকারে লাগবে বলেই আশাবাদী ওলার চেয়ারম্যান এবং গ্রুপ সিইও ভাবিশ আগরওয়াল এবং গিভইন্ডিয়ার প্রতিষ্ঠাতা ও সিইও অতুল সতিজা।