ভারতে ই-স্কুটার আনতে চলেছে ওলা, প্রকাশ্যে এল ‘ফার্স্ট লুক’

ওলা কর্তৃপক্ষ জানিয়েছেন যে প্রথম স্তরে ২ হাজার লোককে কাজে যুক্ত করার চিন্তাভাবনা রয়েছে তাঁদের।

ভারতে ই-স্কুটার আনতে চলেছে ওলা, প্রকাশ্যে এল 'ফার্স্ট লুক'
১০ হাজার কর্মীর সঙ্গে এই কারখানায় কাজ করবে তিন হাজারের বেশি রোবট।
Follow Us:
| Updated on: Mar 08, 2021 | 12:40 PM

ইলেকট্রিক স্কুটার আনতে চলেছে ওলা। কেমন দেখতে হবে সেই ই-স্কুটার, তারই ঝলক এবার প্রকাশ্যে আনল সংস্থা। সূত্রের খবর, ওলার ইলেকট্রিক স্কুটার নির্মাণের কাজ প্রায় শেষ হয়ে এসেছে। আগামী কয়েক মাসের মধ্যেই ভারতের বাজারে ওলার এই স্কুটার লঞ্চ হবে বলে মনে করা হচ্ছে।

শোনা যাচ্ছে, ওলার এই ই-স্কুটারে রিমুভেবল ব্যাটারি সেটআপ থাকবে। এছাড়াও লোয়ার ফুল চার্জ রেঞ্জ থাকতে পারে এই ই-স্কুটারে। এছাড়াও ২৪০ কিলোমিটার রেঞ্জ থাকতে পারে এই স্কুটারের ক্ষেত্রে। ওলা পরিকল্পনা করেছে, বেঙ্গালুরুর মেগা ফ্যাক্টরিতে বিপুল পরিমাণে ই-স্কুটারের প্রোডাকশন করবে তারা। ৩৩০ মিলিয়ন মার্কিন ডলারের এই কারখানাই হতে চলেছে ভারতের সবচেয়ে বড় ই-স্কুটার নির্মাণের কারখানা। ই-স্কুটারের জন্য নিজস্ব ব্যাটারি প্যাক, মোটর এবং ভেহিকেল কম্পিউটার ও সফটওয়্যার ডিজাইন করছে ওলা।

আরও পড়ুন- চারদিনে বুক হয়েছে ৬ হাজারের বেশি ইলেকট্রিক বাইক! রেকর্ড গড়ল কাবিরা মোবিলিটি

১০ হাজার কর্মীর সঙ্গে এই কারখানায় কাজ করবে তিন হাজারের বেশি রোবট। ফ্যাক্টরির ছাদ তৈরি হচ্ছে সোলার প্যানেল দিয়ে। এর সাহায্যে নিজস্ব শক্তি উৎপাদন করতে পারবে ওলার কারখানা। বার্ষিক ১০ মিলিয়ন ই-স্কুটারের নির্মাণের লক্ষ্যমাত্রা স্থির করেছে ওলা কর্তৃপক্ষ। ২০১২১ সালের শেষের দিকে দেশের বাইরেও রপ্তানী করা হবে এই ই-স্কুটার। ২০২২ সালের মাঝামাঝি সময়ের মশ্যে গোটা বিশ্বের ই-স্কুটারের ১৫ শতাংশ বেঙ্গালুরুতে তৈরি হবে বলে মনে করা হচ্ছে। এছাড়াও শোনা যাচ্ছে,  ২০২২ সালে কারখানার বিস্তার হলে, প্রতি ২ সেকেন্ডে একটি ই-স্কুটার নির্মাণের চেষ্টা করবে ওলা।

জানা গিয়েছে ২৪০০ কোটি  টাকা বিনিয়োগ করে তামিলনাড়ুতে ই-স্কুটারের কারখানা বানাতে উদ্যোগী ওলা। এই কারখানা তৈরি হলে অন্তত ১০ হাজার কর্মসংস্থান হবে বলে প্রাথমিক ভাবে অনুমান করা হচ্ছে। অনেকদিন ধরেই ভারতে ই-স্কুটার তৈরির কারখানা গড়ার জন্য বিভিন্ন রাজ্য সরকারের সঙ্গে কথাবার্তা চালাচ্ছিল ওলা। পাশাপাশি ১০০ একর জমির খোঁজও করছিল এই সংস্থা। শেষ পর্যন্ত মউ স্বাক্ষর হয়েছে দক্ষিণের রাজ্য তামিলনাড়ুর সঙ্গে। ওলা কর্তৃপক্ষ জানিয়েছেন যে প্রথম স্তরে ২ হাজার লোককে কাজে যুক্ত করার চিন্তাভাবনা রয়েছে তাঁদের।