স্বাধীনতা দিবসে ভারতে লঞ্চ হবে নতুন ইলেকট্রিক স্কুটার, জানাল বেঙ্গালুরুর ‘সিম্পল এনার্জি’

এই ইলেকট্রিক স্কুটারে পুরো চার্জ থাকলে ২৪০ কিলোমিটার একটানা সফর সম্ভব। প্রতি ঘণ্টায় এর গতিবেগ ১০০ কিলোমিটার (সর্বোচ্চ গতি)।

স্বাধীনতা দিবসে ভারতে লঞ্চ হবে নতুন ইলেকট্রিক স্কুটার, জানাল বেঙ্গালুরুর 'সিম্পল এনার্জি'
'সিম্পল এনার্জি' সংস্থার তরফে জানানো হয়েছে, এই ই-স্কুটারের দাম হবে ১ লক্ষ ১০ হাজার টাকা থেকে ১ লক্ষ ২০ হাজার টাকার মধ্যে।
Follow Us:
| Updated on: May 15, 2021 | 6:08 PM

বেঙ্গালুরর ইলেকট্রিক ভেহিকেল স্টার্টআপ ‘সিম্পল এনার্জি’ তাদের প্রথম ই-স্কুটার লঞ্চ করতে চলেছে ২০২১ সালেই। জানা গিয়েছে, আগামী ১৫ অগস্ট লঞ্চ হবে ‘সিম্পল এনার্জি’- র প্রথম ইলেকট্রিক স্কুটার। আপাতত মডেলের নাম ঠিক না হলেও একটি কোডনেম (মার্ক ২) ঠিক হয়েছে। লং রেঞ্জের এই ই-স্কুটার দ্রুত গতির হবে বলে মনে করা হচ্ছে। এর সর্বোচ্চ গতি ঘণ্টায় ১০০ কিলোমিটার। একদম স্থির অবস্থা থেকে ৫০ কিলোমিটার, প্রতি ঘণ্টায় স্পিড তুলতে সময় লাগে মাত্র ৩.৬ সেকেন্ড।

প্রেস বিবৃতিতে বেঙ্গালুরুর সংস্থা ‘সিম্পল এনার্জি’ জানিয়েছে, আপাতত প্রথম ফ্ল্যাগশিপের ইলেকট্রিক স্কুটার মার্ক ২ তৈরির দিকে মন দিয়েছে সংস্থা। চলতি বছর স্বাধীনতা দিবসের দিন ই-স্কুটার লঞ্চের আগে বাড়াতে হবে উৎপাদন। জানা গিয়েছে, এই ইলেকট্রিক স্কুটারে থাকবে ৪.৮ kWh লিথিয়াম-আয়ন ব্যাটারি থাকবে। এই ই-স্কুটারের ইকো মোডে ২৪০ কিলোমিটার সফর করা যাবে বলে দাবি করেছে সংস্থা।

এই ইলেকট্রিক স্কুটারে রয়েছে একটি মিড-ড্রাইভ মোটর। সেই সঙ্গে রয়েছে একটি রিমুভেবল ব্যাটারি এবং ভবিষ্যতের জন্য ঝকঝকে ডিজাইন। এই ই-স্কুটারে রয়েছে বেশ কিছু স্মার্ট ফিচার, যেমন- টাচ স্ক্রিন, অনবোর্ড নেভিগেশন, ব্লুটুথ কানেকটিভিটি রয়েছে। ‘সিম্পল এনার্জি’ সংস্থার তরফে জানানো হয়েছে, এই ই-স্কুটারের দাম হবে ১ লক্ষ ১০ হাজার টাকা থেকে ১ লক্ষ ২০ হাজার টাকার মধ্যে।

আরও পড়ুন- ভারতে লঞ্চ হয়েছে Aprilia-র নতুন স্কুটার, ৫ হাজার টাকাতেই করা যাবে প্রি-বুকিং

বেঙ্গালুরুর এই ইলেকট্রিক স্কুটার নির্মাণ সংস্থা জানিয়েছে, তাদের প্রথম ই-স্কুটি প্রথমে লঞ্চ হবে বেঙ্গালুরুতেই কোম্পানির R&D সেন্টারে। এরপর চেন্নাই এবং হায়দরাবাদেও লঞ্চ হবে এই ই-স্কুটার। ধীরে ধীরে অন্যান্য শহর এবং রাজ্যেও ব্যবসা বাড়াবে ‘সিম্পল এনার্জি’ কোম্পানি। বেঙ্গালুরুরতে প্রথম স্তরের ইলেকট্রিক স্কুটার লঞ্চের আগে বেশ কিছু চার্জিং স্টেশন তৈরির পরিকল্পনাও রয়েছে এই সংস্থার।