New Suzuki Alto: এবার রেট্রো লুকের অল্টো গাড়ি ঝড় তুলতে এল বাজারে, দাম কত জানেন?

Suzuki Alto Lapin LC: সুজ়ুকি একটি নতুন অল্টো নিয়ে হাজির হল, যা রেট্রো লুকের। আপাতত সেই গাড়িটি নিয়ে আসা হয়েছে কেবল মাত্র জাপানের মার্কেটের জন্য। কী-কী স্পেসিফিকেশনস রয়েছে, দাম কত, জেনে নিন সব তথ্য।

New Suzuki Alto: এবার রেট্রো লুকের অল্টো গাড়ি ঝড় তুলতে এল বাজারে, দাম কত জানেন?
রেট্রো লুকের সুজ়ুকি ল্যাপিন এলসি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2022 | 9:48 AM

অল্টো (Alto) হল এমনই একটা হ্য়াচব্যাক, যা মারুতি সুজ়কি (Maruti Suzuki)-র সবথেকে পুরনো এবং মার্কেটে উপলব্ধ মডেলগুলির একটি। বিগত বেশ কিছু বছর ধরে ভারতের বাজারের অন্যতম জনপ্রিয় গাড়ির নামও মারুতি সুজ়ুকি অল্টো। শীঘ্রই ভারতে অল্টোর একটি ফেসলিফ্ট ভার্সন লঞ্চ করতে চলেছে। তবে তার কয়েক প্রহর আগে জাপানের মার্কেটে একটি ঝাঁ চকচকে নতুন মডেল হাজির হয়ে গেল, যার নাম সুজ়ুকি অল্টো ল্যাপিন এলসি (Suzuki Alto Lapin LC)। এই নতুন অল্টো গাড়িতে রেট্রো লুক দেওয়া হয়েছে এবং সেই সঙ্গে রয়েছে কিছু অনবদ্য ফিচার্স। তবে এখনও পর্যন্ত একটা বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি যে, রেট্রো অল্টো মডেলটি ভারতে নিয়ে আসা হবে কি না।

নতুন অল্টো ল্যাপিন এলসি মডেলটি জাপানে 14 লাখ ইয়েনে লঞ্চ করা হয়েছে, যা ভারতীয় মুদ্রায় প্রায় 8 লাখ টাকা। টু-হুইল ড্রাইভ এবং অল-হুইল ড্রাইভ, দু’রকম ভ্যারিয়েন্টই রয়েছে গাড়িটিতে। এদের মধ্যে টপ-স্পেকের AWD অল্টো ল্যারিন এলসি মডেলটির দাম ভারতীয় মুদ্রায় রূপান্তরিত করলে দাঁড়ায় 10 লাখ টাকা।

সুজ়ুকি অল্টো ল্যাপিন এলসি গাড়িটিতে দেওয়া হয়েছে একটি 660 cc 3-সিলিন্ডার পেট্রল ইঞ্জিন। এই ইঞ্জিনে থাকছে একটিই মাত্র CVT গিয়ারবক্স। নতুন অল্টো গাড়িটি সর্বাধিক 63 bhp আউটপুট জেনারেট করতে পারে।

তবে ভারতে যে অল্টো বিক্রি হয়, তার থেকে জাপানের এই অল্টো ল্যাপিন এলসি গাড়িটি অনেকটাই আলাদা। অনবদ্য কিছু স্পেসিফিকেশনস রয়েছে গাড়িটিতে। তার থেকেও বড় কথা হল তার ডিজ়াইন, যা রেট্রো লুকের এবং একনজরে যে কারও মন কেড়ে নিতে পারে। গাড়িটির ডিজ়াইন অনেকটাই জাপানিজ় কেই গাড়িগুলির মতো বা ছোট গাড়ির মতো। রেট্রো ডিজ়াইনের সঙ্গে আবার গাড়িটিতে রয়েছে বক্সি অ্যাপিয়ারেন্স। এছাড়াও থাকছে, রাউন্ড-শেপড হেডলাইট, বেশ বড় গ্লাস এরিয়া এবং সহজ-সরল গ্রিলে, যা গাড়িটিকে অন্যান্যদের থেকে অনেকটাই আলাদা করে তুলেছে।

অল্টো ল্যাপিন এলসি গাড়িটির বিবিধ রেঞ্জের ফিচার্স রয়েছে। সুজ়ুকির তরফ থেকে বলা হয়েছে, এই হ্যাচব্যাকের জানলাগুলি অতি-বেগুনি রশ্মির ক্ষতিকারক প্রভাব থেকে 99% সুরক্ষিত রাখতে পারে। ড্রাইভার এবং প্যাসেঞ্জার সিটে রয়েছে হিটিং ফাংশনালিটি। সম্পূর্ণ ভাবে অটোমেটিক এয়ার কন্ডিশনার, অ্যাডজাস্টেবল ড্রাইভার সিট এবং টিল্ট ফাংশন সহযোগে স্টিয়ারিং হুইল রয়েছে গাড়িটিতে।

কিলেস এন্ট্রি সিস্টেম রয়েছে অল্টো ল্যাপিন এলসি গাড়িতে। পাশাপাশি পুশ বাটন স্টার্ট এবং স্টপ ফিচারও দেওয়া হয়েছে। গাড়িটির ড্যাশবোর্ড নিয়ন্ত্রণ করছে একটি 7 ইঞ্চির ডিজিটাল টাচস্ক্রিন ডিসপ্লে, যা অ্যাপল কারপ্লে এবং অ্যান্ড্রয়েড অটোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। রিভার্স পার্কিং ক্যামেরাও দেওয়া হয়েছে গাড়িটিতে। ড্রাইভারের ডিসপ্লেটিও ডিজিটাল এবং একাধিক গুরুত্বপূর্ণ তথ্য যেমন, গড় মাইলেজ, রেঞ্জ এবং অন্যান্য গাড়ি-সংক্রান্ত জরুরি ডেটা দেখাতে পারে।