Gogoro E-Scooters: তাইওয়ানের Gogoro ইলেকট্রিক ভারতে দুই ই-স্কুটার নিয়ে আসছে, সস্তার S1 ও Viva কেমন হতে চলেছে?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sayantan Mukherjee

Updated on: Nov 02, 2022 | 1:34 PM

Gogoro Electric নামক তাইওয়ানের জনপ্রিয় ইলেকট্রিক ভেহিকল নির্মাতা ভারতে একাধিক E-Scooters লঞ্চ করতে চলেছে। প্রথমেই সংস্থার Gogoro S1 এবং Gogoro Viva মডেল দুটি লঞ্চ হতে পারে। কেমন হতে পারে তাদের ফিচার, দাম ও স্পেসিফিকেশন।

Gogoro E-Scooters: তাইওয়ানের Gogoro ইলেকট্রিক ভারতে দুই ই-স্কুটার নিয়ে আসছে, সস্তার S1 ও Viva কেমন হতে চলেছে?
গোগোরো ইলেকট্রিক স্কুটারগুলির লুক ঠিক এমনই হতে চলেছে। ছবি: Gogoro Electric।

Gogoro Electric নামে তাইওয়ানের একটি সংস্থা ভারতে তাদের ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে চলেছে। সংস্থাটি ঘোষণা করেছে 3 নভেম্বর দেশের বাজারে B2C এবং B2B কাস্টমারদের জন্য একাধিক বিদ্যুচ্চালিত স্কুটার লঞ্চ করবে। তাইওয়ানের সংস্থাটি যে শুধুই তাদের ই-স্কুটারের জন্য জনপ্রিয় এমনটা নয়। ব্যাটারি সোয়্যাপিং প্রযুক্তি নিয়ে আসার জন্যও তাদের জনপ্রিয়তা কম নয়। এখন Gogoro Electric ভারতে তাদের ই-স্কুটারগুলি নিয়ে এলে ওকিনাওয়া, ওলা এবং অ্যাথারের মোত ব্র্যান্ডের সঙ্গে সরাসরি টক্কর দিতে পারবে।

Gogoro তার আসন্ন ইলেকট্রিক স্কুটার সম্পর্কে বিস্তারিত তথ্য এখনও পর্যন্ত জানায়নি। মনে করা হচ্ছে, সংস্থাটি প্রথমেই প্রাইভেট ক্রেতাদের জন্য S1 মডেলটি প্রথমে লঞ্চ করবে। পাশাপাশি B2B কাস্টমার অর্থাৎ যাঁরা লাস্ট-মাইল ডেলিভারি সিস্টেমের উপরে নির্ভর করেন, তাঁদের জন্য নিয়ে আসা হবে Gogoro Viva ইলেকট্রিক স্কুটারটি।

Gogoro S1 ইলেকট্রিক স্কুটারে মিড-মাউন্টেড সিঙ্গেল মোটর সেটআপ দেওয়া হচ্ছে, যার পিক পাওয়ার 9.6 bhp। অন্য দিকে স্কুটারটির সর্বাধিক টর্ক আউটপুট 27 Nm। এই স্কুটারে থাকবে সোয়্যাপেবল লিথিয়াম-আয়ন ব্যাটারি, যা একবার চার্জে 150 km পর্যন্ত রেঞ্জ দিতে পারবে বলে জানা গিয়েছে। পাশাপাশি স্কুটারটির ক্রুজ় স্পিড 30 kmph। এছাড়াও এই স্কুটারটি মাল্টিপল চার্জিং অপশন সাপোর্ট করবে।

Gogoro Electric Scooters

Gogoro S1 ই-স্কুটারটির দাম ভারতে 1.50 লাখ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু হবে। এই প্রাইস সেগমেন্টে দেশে এখন একাধিক স্কুটার রয়েছে। Ola S1 Pro, Ather 450X, TVS iQuve ST, Hero Vida V1 Pro এবং Simple One ইত্যাদি স্কুটারগুলির সঙ্গে সরাসরি প্রতিযোগিতা করতে পারবে Gogoro S1 ইলেকট্রিক স্কুটার। অ্যালুমিনিয়াম মনোকিউ চ্যাসিসের উপরে ভিত্তি করে নির্মিত এই স্কুটার লিঙ্ক করা থাকছে সিঙ্গেল-আর্ম ফর্ক এবং একটি রিয়ার মনো-শকের সঙ্গে।

অন্যদিকে Gogoro Viva বিদ্যুচ্চালিত স্কুটারে দেওয়া হচ্ছে অপেক্ষাকৃত ছোট 4 bhp মোটর, যার সর্বাধিক টর্ক আউটপুট 85 Nm। Gogoro Viva-র রেঞ্জ 85 km অর্থাৎ একবার চার্জে স্কুটারটি 85 km পর্যন্ত দৌড়তে পারবে। স্ট্রং লো-এন্ড এবং কঠিন নির্মাণের এই ই-স্কুটার আপনার জন্য একটি বিশ্বস্ত ই-ভেহিকল হতে পারে।

এই খবরটিও পড়ুন

এই স্কুটারটিতে রাইডিং অভিজ্ঞতা দুরন্ত করার জন্য কনভেনশনাল সাসপেনশন সেটআপ রয়েছে, যার সামনে টেলিস্কোপিক ফর্ক এবং পিছনে শক অ্যাবজ়র্বার রয়েছে। বেশ কম দামে লঞ্চ করা হবে এই ইলেকট্রিক স্কুটার। মনে করা হচ্ছে Gogoro Viva ইলেকট্রিক স্কুটারের দাম ভারতে 80,000 টাকা (এক্স-শোরুম) হবে। আর এই দামে স্কুটারটি প্রতিদ্বন্দিতা করবে Hero Electric Nyx HX এবং Okinawa Dual 100 B2B ই-স্কুটারের সঙ্গে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla