Dogs Pee: নিজেদের নয়, বন্ধুদের সুবিধার্থেই গাড়ির চাকা বা বৈদ্যুতিক খুঁটিতে মূত্র ত্যাগ করে কুকুররা, কী এমন সুবিধা?

Dogs Pee On Poles Or Car Tyres: গাড়ির চাকা বা বৈদ্যুতিক খুঁটিতেই কেন প্রস্রাব করে কুকুররা, জানেন? চারটি কারণের কথা বলছেন বিশেষজ্ঞরা। সেগুলিই একবার জেনে নিন।

Dogs Pee: নিজেদের নয়, বন্ধুদের সুবিধার্থেই গাড়ির চাকা বা বৈদ্যুতিক খুঁটিতে মূত্র ত্যাগ করে কুকুররা, কী এমন সুবিধা?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2022 | 4:53 PM

আমাদের প্রতিদিনের চলার পথে, জীবনযাপনের ক্ষেত্রে এমনই কিছু বিষয় আমরা চাক্ষুষ করে থাকি, যেগুলি অজানা। সেগুলি আমাদের যে জানতে ইচ্ছে করে না, এমনটা নয়। কিন্তু জানার সোর্সগুলি বড়ই গোলমেলে হয়। বাড়িতে বা বাড়ির বাইরে এমন ঘটনা হয়তো আমরা প্রতিদিনই দেখে থাকি। আর সেই ঘটনাগুলি প্রতিদিন আমরা এতবারই দেখে থাকি যে, আমাদের চোখ অভ্যস্ত হয়ে যায় তা দেখতে দেখতে। আর আমরাও অভ্যস্ত হয়ে যাই বলে সেগুলি সম্পর্কে জানার আগ্রহও হারিয়ে ফেলি। খেয়াল করে দেখবেন, কুকুররা (Dogs) সাধারণত গাড়ির টায়ারের (Car Tyres) গায়ে বা বৈদ্যুতিক খুঁটির (Electric Poles) নীচে প্রস্রাব করে। কিন্তু মূত্রত্যাগের জন্য কুকুররা এই জায়গাগুলিকেই কেন বেছে নেয়, তা ভেবে দেখেছেন কখনও? সেই কারণগুলিই তাহলে একবার জেনে নিন।

কুকুর বিশেষজ্ঞরা প্রাণীটির এই আচরণের উপরে পুঙ্খানুপুঙ্খ গবেষণা করে দেখেছেন এবং এমনতর উদ্ভট বিষয়ের সম্ভাব্য তিনটি কারণও তাঁরা জানিয়েছেন। সেগুলি হল –

১) গাড়ির চাকায় বা বৈদ্যুতিক খুঁটির নীচে প্রস্রাব করে কুকুররা নিজেদের অঞ্চল চিহ্নিত করে রাখে। এই উপায়েই তারা আসলে তাদের অন্যান্য সঙ্গীদের সঙ্গেও যোগাযোগ করে। বরং বলা ভাল, এটাই হল কুকুরদের বন্ধুবান্ধবের সঙ্গে যোগাযোগ করার অনন্য উপায়। যখন একটি কুকুর কোনও বৈদ্যুতিক খুঁটি বা গাড়ির চাকায় প্রস্রাব করে, তার মধ্যে দিয়ে তারা আসলে তথ্যেরও সরবরাহ করে থাকে। পরবর্তীতে আর একটি যে কুকুর আসবে, সে সেই ইলেকট্রিক পোল বা গাড়ির চাকায় আগের কুকুরের প্রস্রাবের গন্ধ শুঁকে নিজেও সেখানে মূত্রত্যাগ করবে এবং প্রমাণ দিয়ে যাবে যে, এই অঞ্চলটি তারও।

২) কুকুররা অনুভূমিক পৃষ্ঠের পরিবর্তে উল্লম্ব পৃষ্ঠে মূত্র ত্যাগ করতে পছন্দ করে। তার থেকেও বড় কথা হল, গাড়ির চাকা এবং বৈদ্যুতিক খুঁটির নীচের অংশটি আসলে কুকুরের নাগালের মধ্যেই থাকে। শুধু তাই নয়। এর মাধ্যমে অন্যান্য কুকুরদেরও সুবিধা করে দেয় একটা কুকুর। কারণ, এলাকা তখনই গমগম করবে, যখন একটা অঞ্চলে আরও অনেক কুকুর থাকবে। সেই জন্য তারা অন্য কুকুরদের নাকের স্তরে নিজেদের চিহ্নটাও রেখে যায়।

৩) আর একটা বিষয়ও যথেষ্ট নজর ঘোরানোর মতো। গাড়ির চাকা হয় রবারের। স্বাভাবিক ভাবেই সেখানে কুকুরদের মূত্র ত্যাগ করার পিছনে অন্যতম একটি গুরুত্বপূর্ণ কারণ হল, গন্ধটি অনেকক্ষণ থাকে। কিন্তু কুকুররা যদি মাটিতে প্রস্রাব করে তাহলে তার গন্ধ কিন্তু খুব তাড়াতাড়ি শেষ হয়ে যায়।

৪) আর একটা মজার বিষয় রয়েছে, তা বিদ্যুতের খুঁটি নয়। তা মূলত একটা গাড়ির রবারের চাকায় কুকুরের প্রস্রাব করা নিয়ে। গাড়ির রবারের চাকার গন্ধ কুকুরদের বেজায় পছন্দের। আর তাই তারা গাড়ির চাকার রবারের গন্ধে আকৃষ্ট হয় এবং সেখানেই প্রস্রাব করে।