Why Dogs Run After Vehicles: কুকুররা রাতে বাইক বা গাড়ির পিছু ধাওয়া করে কেন? কারণটা জানেন?

Reason Dogs Run After Cars: কুকুররা কেন গাড়ির পিছনে দৌড়য়, কারণটা কি জানেন? এর পিছনে লুকিয়ে রয়েছে একটা বৈজ্ঞানিক কারণ। সেটাই আজ একবার জেনে নিন।

Why Dogs Run After Vehicles: কুকুররা রাতে বাইক বা গাড়ির পিছু ধাওয়া করে কেন? কারণটা জানেন?
কেন বাইক বা চারচাকার পিছনে দৌড়য় কুকুররা? প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 03, 2022 | 1:39 PM

রাস্তাঘাটে চলাফেরা করা হোক বা এক-একটা ধাপ বেয়ে পাহাড়ে ওঠা – পথকুকুররা (Stray Dogs) সর্বত্র আমাদের পিছু পিছু ঘোরাফেরা করে। হ্যাঁ, মানুষের সান্নিধ্য তাদের এমনই পছন্দের। আর তাই তো মানুষের সবথেকে বড় বন্ধু হয় কুকুররা। কিন্তু চারপেয়েদের সম্পর্কে এমন অনেক বিষয় থাকে, যা আমাদের অনেকেরই অজানা। হয়তো তারা আমাদের বাড়িতেই থাকে, কিন্তু তা-ও তাদের সম্পর্কে অনেক কিছুই আমরা জানি না। ঠিক যেমন কুকুররা বৈদ্যুতিক খুঁটি বা গাড়ির চাকায় প্রস্রাব করে, কেন করে? এই কারণটা কয়েক দিন আগেই আমরা জানিয়েছি। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন, আপনি বাইক বা গাড়ি (Vehicles) চালাচ্ছেন আর আপনার পিছনে দৌড়তে দৌড়তে ধাওয়া করছে একটি কুকুর? কেন এমনটা তারা করে, তা কি জানেন? তাহলে, আসুন আজকে সেই কারণটাই একবার জেনে নেওয়া যাক।

কুকুরের সঙ্গে তো আপনার কোনও শত্রুতা নেই। কিন্তু তাও আপনার গাড়ি দেখা মাত্রই কেন তারা ছোটাছুটি শুরু করে দেয়? তাতে তো নিজেদের বিপদই ডেকে আনে কুকুররা। এত সব কিছু জানার পরেও কেন সারমেয়রা নিজেদের বিপদ ডেকে আনে? আসলে এর পিছনে রয়েছে একটা বৈজ্ঞানিক কারণ। আর এখানেও লুকিয়ে রয়েছে কুকুরদের অঞ্চল চিহ্নিতকরণের বিষয়টা। সেই সঙ্গেই আবার রয়েছে তাদের প্রস্রাব করার বিষয়টাও।

ঠিক যে কারণে কুকুররা বৈদ্যুতিক খুঁটি বা গাড়ির চাকায় প্রস্রাব করে থাকে, সেই কারণেই তারা একটা চলন্ত বাইকের পিছনেও ধাওয়া করে থাকে। কিন্তু পথকুকুররা কি সব বাইকের পিছনে ধাওয়া করে? নাকি বেছে বেছেই গুটিকয়েক বাইকের পিছনে তারা ছুটতে থাকে?

প্রথমেই জানতে হবে, কোন কোন বাইকের পিছনে কুকুররা দৌড়য়? আসলে কুকুররা সেই সব বাইকের পিছনেই দৌড়য়, যেগুলি তাদের অঞ্চলের। অর্থাৎ যে সব বাইকগুলিতে প্রস্রাব করার মাধ্যমে তারা নিজেদের অঞ্চল চিহ্নিত করে রাখে, ঠিক সেই সব বাইক বা স্কুটারের পিছনেই কুকুররা দৌড়য়। বিষয়টা শুধু দু’চাকা নয়, চারচাকা গাড়ির ক্ষেত্রেও প্রযোজ্য।

কুকুররা কোনও সময়েই চায় না যে, তাদের মার্ক করে রাখা এলাকায় অন্য কোনও কুকুর ঢুকে পড়ুক। তাই তাদের প্রস্রাব করে রাখা কোনও বাইকের চাকা যদি অন্য কোনও এলাকায় ঢোকে, তার পিছু পিছু ছুটতে থাকা আসলে সারমেয়দের নিরাপত্তাহীনতার বিষয়টাই প্রকট হয়ে ওঠে। সেই কারণে গাড়ির পিছনে ধাওয়া করার সময় কখনও কখনও আবার ঘেউ ঘেউ করতে থাকে কুকুররা।

আর এখানেই একটা বড় ঝুঁকির বিষয় তৈরি হয়ে যায়। বড় কুকুররা যেমন একটা গাড়ির পিছনে ছুটতে ছুটতে শেষমেশ পালিয়ে যেতে পারে। কিন্তু সমস্যা তৈরি হয় একটা ছোট্ট কুকুরছানাগুলির ক্ষেত্রে। কারণ, তারা শেষ পর্যন্ত আর পালিয়ে যেতে পারে না। বড় কোনও দুর্ঘটনার সম্মুখীন হতে হয় তাদের।

এ ছাড়াও কুকুররা স্বভাবে শিকারী। আর সেই কারণে তারা শিকারী খেলাটাও খেলতে পছন্দ করে। অনেক ক্ষেত্রেই তারা দৃষ্টি আকর্ষণ করার জন্য এমনটা করে থাকে। শুধু তাই নয়। তারা দ্রুতগতির যানবাহন থেকে নিজেদের আত্মরক্ষার্থেও এমনটা করে থাকে।