Bajaj Chetak EV: চেতক ই-স্কুটারের ব্যাপক চাহিদা, সামাল দিতে নতুন কারখানা খুলল বাজাজ, কোথায় জানেন?

Bajaj Auto New EV Plant: বাজাজ চেতক ইলেকট্রিক স্কুটারটি লঞ্চ হয়েছিল 2019 সালে। তারই চাহিদা এখন ঊর্ধ্বগগনে। সেই চাহিদার সামাল দিতে পুণের আকরুদিতে একটি নতুন কারখানা খুলেছে সংস্থাটি।

Bajaj Chetak EV: চেতক ই-স্কুটারের ব্যাপক চাহিদা, সামাল দিতে নতুন কারখানা খুলল বাজাজ, কোথায় জানেন?
চেতক ইলেকট্রিক স্কুটারের চাহিদা তুঙ্গে।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 11, 2022 | 5:04 PM

বাজাজ চেতক (Bajaj Chetak) ইলেকট্রিক স্কুটারের (Electric Scooter) চাহিদা তুঙ্গে। আর সেই চাহিদার সামাল দিতে পুণে আকরুদি-তে (Akrudi) নতুন ইলেকট্রিক ভেহিকল কারখানা চালু করল দেশের নামজাদা এই দু-চাকা প্রস্তুতকারী সংস্থা। গত শুক্রবার ১০ জুন ছিল বাজাজ অটোর প্রতিষ্ঠাতা প্রয়াত রাহুল বাজাজের জন্মবার্ষিকী। আর সেই শুভদিনেই পথচলা শুরু হল বাজাজের নতুন ইভি প্ল্যান্টের। প্রসঙ্গত, 1970 সালে পুণের আকরুদি থেকেই প্রথম বাজাজ চেতক স্কুটারের পথচলা শুরু হয়েছিল। সেই স্কুটারই এক সময় আইকনিক হয়ে উঠল, দেশের প্রতিটা ঘরে ঘরে একমাত্র সঙ্গী হয়ে উঠেছিল বাজাজ চেতক।

তার প্রায় 50 বছরেরও বেশি সময় পরে ছবিটা কিছুটা বদলেছে। দেশে এখন ইলেকট্রিক স্কুটার ব্যাপক ভাবে জনপ্রিয় হয়ে উঠছে। আর সেই জনপ্রিয়তার আঁচটা আগেভাগেই আন্দাজ করেছিল বাজাজ অটো। যে কারণে বাজাজ চেতক ইলেকট্রিক স্কুটারটি নিয়ে আসার পরিকল্পনা করে সংস্থা। আর সেই ই-স্কুটারের চাহিদা এখন এতটাই বেশি, যে তার প্রোডাকশনের জন্য আলাদা করে একটা কারখানা তৈরি করতে হচ্ছে বাজাজ অটো-কে।

2019 সালে ইলেকট্রিক স্কুটার হিসেবে ভারতবাসীর সঙ্গে বাজাজ চেতকের নতুন করে পরিচয় করায় সংস্থাটি। তারপর থেকে দেশের বিভিন্ন প্রান্তে ব্যাপক হারে বিক্রি হয়েছে বাজাজ চেতক ইলেকট্রিক স্কুটার। এক ধাক্কায় 14,000 ইউনিট ই-স্কুটি বিক্রির নজিরও তৈরি করেছে সংস্থাটি। আর এবার বাজাজ অটোর পাইপলাইনে 16,000 বুকিং জমা হয়েছে, যা এক কথায় সত্যিই নজিরবিহীন। চেতক টেকনোলজির চেয়ারম্যান রাজীব বাজাজ এ বিষয়ে বলছেন, “চেতক হল সত্যিকারের মেক ইন ইন্ডিয়া সুপারস্টার, যা ভারত ও বিশ্ববাসীর মন জয় করে নিয়েছে। ডিজ়াইনড ও বিল্ট ইন ইন্ডিয়া রুট ধরেই চেতক শক্তিশালী রিসার্চ ও ডেভেলপমেন্টের ইলেকট্রিক স্কুটার হিসেবে উঠে এসেছে। আমাদের দীর্ঘ দিনের বিশ্বস্ত ম্যানুফ্যাকচারিং ইউনিটকে কাজে লাগিয়ে মানুষের মনে আবার নতুন করে জায়গা করে নিতে পেরেছি আমরা।”

বাজাজ চেতক ইলেকট্রিক স্কুটারের জন্য যে নতুন প্ল্যান্ট তৈরি করা হয়েছে, তা মূলত চাহিদার সামাল দিতেই। এই কারখানা থেকেই সংস্থাটি প্রতি বছরে 500,000 ইউনিট ইলেকট্রিক দু-চাকা গাড়ি প্রস্তুত করার লক্ষ্যমাত্রা নিয়েছে। সম্প্রতি একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বাজাজ অটো দাবি করেছে, “বাজাজ অটোর প্রাক্তন চেয়ারম্যান প্রয়াত রাহুল বাজাজের 84তম জন্মবার্ষিকীতে দেশাবাসীকে দেওয়া আমাদের প্রতিশ্রুতি পূরণ করতে চলেছি 2022 সালের জুন মাসের মধ্যেই। ভবিষ্যতে আরও বহু মানুষের কাছে যথাসময়ে চেতক ইলেকট্রিক স্কুটার পৌঁছে দিতে আমরা দৃঢ়প্রতিজ্ঞ।”

চেতক টেকনোলজি লিমিটেড এবং তার বিভিন্ন ভেন্ডার পার্টনারেরা নতুন এই কারখানায় 750 কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে। হাফ মিলিয়ন স্কোয়্যার ফুট জুড়ে বিস্তৃত এই কারখানায় প্রায় 11,000 মানুষের কর্মসংস্থান হবে। পাশাপাশি সংস্থার ভবিষ্যতের ইলেকট্রিক ভেহিকল লাইনআপের ক্ষেত্রেও এটি হতে চলেছে হোমল্যান্ড।