Top Electric Cars: মুড়ি-মুড়কির মতো ভারতে বিক্রি হচ্ছে এই 4 ইলেকট্রিক গাড়ি, প্রথমে কে?

Best Selling EVs In India: জুন মাসে দেশে সবথেকে বেশি যে চারটি ইলেকট্রিক গাড়ি বিক্রি হয়েছে, তার মধ্যে দুটিই টাটা মোটরসের - টাটা নিক্সন ইভি এবং টিগর ইভি। টাটার পরেই রয়েছে এমজি মোটর, যাদের এই মুহূর্তে মার্কেট শেয়ার 27 শতাংশ।

Top Electric Cars: মুড়ি-মুড়কির মতো ভারতে বিক্রি হচ্ছে এই 4 ইলেকট্রিক গাড়ি, প্রথমে কে?
কোন ইলেকট্রিক গাড়ি সবথেকে বেশি বিক্রি হচ্ছে? প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2022 | 3:18 PM

ফের একবার দেশের এক নম্বর ইলেকট্রিক চার-চাকা প্যাসেঞ্জার গাড়ি (Electric Cars) প্রস্তুতকারক সংস্থা হিসেবে উঠে এল টাটা মোটর (Tata Motors)। জুন মাসে দেশে ব্যাপক হারে বিক্রি হয়েছে টাটা মোটরসের নিক্সন ইলেকট্রিক গাড়িটি (Tata Nexon EV)। গত জুন মাসে 650টি টাটা নিক্সন ইভি বিক্রি হয়েছে ভারতে। আর সেই নিরিখেই টাটা মোটরস যেমন একদিকে দেশের এক নম্বর ইভি ব্র্যান্ড হয়েছে। আর একদিকে ঠিক তেমনই ইলেকট্রিক গাড়ির নিরিখে দেশবাসীর একমাত্র পছন্দ এখন নিক্সন ইভি, নিক্সন ইভি ম্যাক্স এবং টিগর ইভি সাাব-কম্প্যাক্ট সেডান। দেশের চার-চাকা ইলেকট্রিক ভেহিকল সেগমেন্টে টাটা মোটরসের মার্কেট শেয়ার এই মুহূর্তে 70 শতাংশ। জুন মাসে দেশে সবথেকে বেশি যে চারটি ইলেকট্রিক গাড়ি বিক্রি হয়েছে, তার মধ্যে দুটিই টাটা মোটরসের – টাটা নিক্সন ইভি এবং টিগর ইভি। টাটার পরেই রয়েছে এমজি মোটর, যাদের এই মুহূর্তে মার্কেট শেয়ার 27 শতাংশ। জুন মাসে দেশে যে চারটি ইলেকট্রিক গাড়ি সর্বাধিক বিক্রি হয়েছে, সেগুলি একনজরে দেখে নেওয়া যাক।

টাটা নিক্সন ইভি – নিক্সন ইলেকট্রিক ভেহিকল ভারতে জনপ্রিয়তার শীর্ষে উঠতেই বিদ্যুচ্চালিত গাড়ির বিক্রিবাট্টার নিরিখে প্রথম স্থানটি পাকা করে নিয়েছে টাটা মোটরস। গত জুন মাসেই সংস্থাটি 650 ইউনিট টাটা নিক্সন ইভি বিক্রি করেছে। তার আগের মাসে অর্থাৎ মে মাসে সংস্থাটি যে পরিমাণ নিক্সন ইভি (Tata Nexon EV) গাড়িটি বিক্রি করেছিল, তার থেকে বিক্রিবাট্টার হার প্রায় 33% বৃদ্ধি পেয়েছে জুন মাসে। নিক্সন ইলেকট্রিক গাড়িটি এই জুন মাসেই সর্বাধিক বিক্রি হয়েছে ভারতে। যদিও চলতি বছরের জানুয়ারি মাসেই সর্বাধিক বিক্রির নিরিখে প্রথম স্থানে পৌঁছে গিয়েছিল টাটা মোটরস। এদিকে সম্প্রতি টাটা মোটরস আরও একটি শক্তিশালী ইলেকট্রিক এসইউভি লঞ্চ করেছে, যার নাম নিক্সন ইভি ম্যাক্স। বেশ বড় ব্যাটারি প্যাক রয়েছে গাড়িটিতে। একবার চার্জে এই গাড়ির রেঞ্জও বিরাট।

এমজি জ়েডএস ইভি – ভারতে এই মুহূর্তে এমজি মোটরের একটিই মাত্র ইলেকট্রিক গাড়ি রয়েছে। সেই এমজি জ়েডএস ইভি (MG ZS EV) ভারতে বৈদ্যুতিন গাড়ির বিক্রিবাট্টার নিরিখে রয়েছে দ্বিতীয় স্থানে। এদিকে খুব সম্প্রতি লঞ্চ হওয়া নতুন প্রজন্মের জ়েডএস ইভি গত জুন মাসে 250 ভারতীয় পরিবারের পাকাপাকি সদস্য হয়েছে। ইভি সেলসের দিক থেকে সংস্থাটি বছরে এক ধাক্কায় 145% বৃদ্ধি লক্ষ্য করেছে, যা এক কথায় নজিরবিহীন। গত বছর ঠিক এই সময়েই 102 ইউনিট ইলেকট্রিক এসইউভি বিক্রি করেছিল এমজি।

টাটা টিগর ইভি – নিক্সন এসইউভি ইভি-র মতো দেশে ততটাও জনপ্রিয়তা পাচ্ছে না টাটা টিগর ইলেকট্রিক গাড়িটি (Tata Tigor EV)। জুন মাসে কেবল মাত্র 8টি টাটা টিগর ইলেকট্রিক সাব-কম্প্যাক্ট এসইউভি গাড়িটি বিক্রি হয়েছে। গত বছর ঠিক এই সময়েই 13 ইউনিট বিক্রি হয়েছিল একই গাড়িটি।

হুন্ডাই কোনা ইলেকট্রিক – এই মুহূর্তে হুন্ডাই-এর একটাই মাত্র ইলেকট্রিক গাড়ি রয়েছে এবং সেটি হল কোনা এসইউভি (Hyundai Kona Electric)। কোরিয়ান এই গাড়ি প্রস্তুতকারক সংস্থাটি ভারতে তাদের পরবর্তী ইভি-টি শীঘ্রই নিয়ে আসতে চলেছে। তবে জুন মাসে হুন্ডাই কোনা গাড়িটি তেমন বিরাট হারে বিক্রি হয়নি। কেবল মাত্র 8টি গাড়ি বিক্রি হয়েছে। গত বছর এই সময়ে পরিসংখ্যান কিছুটা এমনই ছিল।