Triton EV: আমেরিকায় টেসলার প্রতিযোগী ট্রিটন ভারতে ইলেকট্রিক স্কুটার নিয়ে আসছে, চলবে হাইড্রোজেন জ্বালানিতে

Triton Electric Scooters In India: টেসলার প্রতিযোগী সংস্থা ট্রিটন ভারতে তাদের ইলেকট্রিক মোবিলিটি অফারিংয়ের শুরুটা করতে চলেছে দু-চাকা ও তিন-চাকা গাড়ি দিয়ে। হাইড্রোজেন জ্বালানি দ্বারা চালিত ট্রিটনের গাড়িগুলি সম্পর্কে বিস্তারিত তথ্য এক নজরে দেখে নিন।

Triton EV: আমেরিকায় টেসলার প্রতিযোগী ট্রিটন ভারতে ইলেকট্রিক স্কুটার নিয়ে আসছে, চলবে হাইড্রোজেন জ্বালানিতে
ভারতে ঝড় তুলতে আসছে ট্রিটনের ইলেকট্রিক স্কুটার।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2022 | 10:58 PM

মার্কিন যুক্তরাষ্ট্রের বিদ্যুচ্চালিত গাড়ি (Electric Vehicles) প্রস্তুতকারক সংস্থা ট্রিটন (Triton) ভারতে তাদের প্রথম মডেল লঞ্চ করতে চলেছে। সংস্থাটি জানিয়েছে যে, ভারতের বাজারে প্রাথমিক ভাবে তারা ইলেকট্রিক দু-চাকা ও চার-চাকা গাড়ি লঞ্চ করবে। এই গাড়িগুলি হাইড্রোজেন জ্বালানি (Hydrogen Fuel) দ্বারা চালিত হবে। ইভি মেকারটি ভারতেই তাদের এই ইলেকট্রিক বাইক এবং তিনচাকা গাড়িগুলি প্রস্তুত করবে বলে আরও জানা গিয়েছে। যদিও কবে নাগাদ সেই গাড়িগুলি লঞ্চ করবে ট্রিটন, সে বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি। এদিকে চলতি বছরের মার্চ মাসেই টেসলার এই প্রতিযোগী সংস্থাটি ঘোষণা করেছিল যে, গুজরাতের ভুজে তাদের কারখানা নির্মাণের জন্য জায়গা বাছাই করা হয়েছে।

গত শুক্রবার ট্রিটন ইলেকট্রিক ভেহিকলের সিইও ও সহ-প্রতিষ্ঠাতা হিমাংশু প্যাটেল বলেছেন, “ভারতের রাস্তায় খুব শীঘ্রই আমাদের ইলেকট্রিক দু-চাকা গাড়ি চলবে।” তিনি নিশ্চিত বার্তা দিয়েছেন যে, সেই গাড়িগুলি দেশে এই মুহূর্তে প্রডাকশন ফেজ়ে রয়েছে। প্যাটেল আরও যোগ করে বলছেন, “আমাদের মূল লক্ষ্য হল, মানুষকে নিউ এজ মোবিলিটি প্রদান করা। হাইড্রোজেন জ্বালানি দ্বারা চালিত গাড়ির নিরিখে ট্রিটন এখন অনেকটাই অ্যাডভান্সড।”

গুজরাতের ভুজে ট্রিটনের কারখানাটি সুবিশাল, 600 একর জায়গা জুড়ে বিস্তৃত। প্ল্যান্টটি যখন তৈরি হয়ে যাবে, তখন তার সাইজ় হবে তিন মিলিয়ন স্কোয়্যার ফুট। হাইড্রোজেন জ্বালানি দ্বারা চালিত ট্রিটনের গাড়িগুলি ভারতে ম্যানুফ্যাকচার করা হবে ট্রিটনের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টারে, যা গুজরাতে অহমদাবাদে অবস্থিত। ট্রিটনের গ্লোবাল যে ফেসিলিটি রয়েছে, তার থেকে অন্তত দ্বিগুণ এই অহমদাবাদের আর অ্যান্ড ডি সেন্টারটি। প্রসঙ্গত, গ্লোবাল মার্কেটে ট্রিটন প্রসিদ্ধ মূলত ইলেকট্রিক গাড়ি, ট্রাক এবং বিশেষ উদ্দেশ্যের গাড়ির জন্যই।

এর আগে জানা গিয়েছিল যে, ট্রিটন তাদের কারখানাটি তেলেঙ্গনায় তৈরি করবে। গত বছর হায়দরাবাদে সংস্থাটি তাদের আট-সিটার ইলেকট্রিক এসইউভি-র এক ঝলক দেখিয়ে ভারতে তাদের প্ল্যান সম্পর্কে জানিয়েছিল। সেই সময়ই সংস্থাটি জানিয়েছিল যে, ভারতে তাদের ইলেকট্রিক গাড়ি প্রস্তুত করতে স্থানীয় ম্যানুফ্যাকচারিং ফেসিলিটির সন্ধানে রয়েছে। কিন্তু শেষ পর্যন্ত সেই ফেসিলিটি নির্মিত হচ্ছে গুজরাতে। আর সেখান থেকেই ট্রিটন তাদের ইলেকট্রিক বাইক, তিন-চাকা গাড়ি তৈরি করে দক্ষিণ-পূর্ব এশিয়ার মার্কেটে শিপিং করবে।