আপনি কোথায় যাবেন, আগে থেকেই জানতে পারবেন Uber চালক, নয়া নিয়ম ক্যাব সার্ভিসে

Uber চালকদের Trip Cancellation-এর সমস্যা দীর্ঘদিন ধরেই চলছে। এই নিয়ে যাত্রীদের মধ্যেও ক্ষোভ প্রচুর। এই সমস্যার সমাধানেই নতুন নিয়ম চালু করতে চলেছে Cab সংস্থা।

আপনি কোথায় যাবেন, আগে থেকেই জানতে পারবেন Uber চালক, নয়া নিয়ম ক্যাব সার্ভিসে
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2022 | 5:40 PM

Uber চালকদের Trip Cancellation-এর জেরে ভোগান্তি হয়নি এমন ক্যাব যাত্রীর সংখ্যা নেহাতই হাতেগোনা। বিশেষ করে উৎসব-পার্বণ কিংবা দুর্যোগের দিনে Uber চালকদের Trip Cancellation-এর দৌরাত্ম বেড়ে যায়। তবে এই সমস্যার সমাধানে ভারতে Uber-এর পরিষেবায় যুক্ত হচ্ছে একটি নতুন সুবিধা। এক্ষেত্রে চালকদের আগাম গন্তব্য দেখিয়ে দেওয়ার ব্যবস্থা করা হবে। যার ফলে আগে থেকে চালকরা সিদ্ধান্ত নিতে পারবেন যে তাঁরা ওই গন্তব্যে যেতে চান নাকি চান না। সেই মতোই Trip Accept করবেন তাঁরা। অর্থাৎ আর যাত্রীকে ফোন করে তাঁর গন্তব্য জানার পর Trip Cancellation-এর ব্যাপার থাকবে না। এর পাশাপাশি আরও একটি নতুন ফিচার চালু করতে চলেছেন Uber কর্তৃপক্ষ। সেক্ষেত্রে যাত্রী এলাকায় না থাকলেও অর্থাৎ দূরবর্তী স্থানে থাকলেও চালক Uber বুকিং নিতে পারবেন। একে বলা হচ্ছে long-distance pick-ups। এছাড়াও শোনা যাচ্ছে চালকদের দৈনিক হিসেবে (সোম থেকে বৃহস্পতিবারের মধ্যে) টাকা দেওয়া হবে। তবে চালকদের সংগঠন এই নতুন ঘোষণায় খুশি হননি বলেই শোনা গিয়েছে।

Uber চালকদের Trip Cancellation-এর সমস্যা দীর্ঘদিন ধরেই চলছে। এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় কিংবা বিভিন্ন Public Forum-এ বহুবার অভিযোগ জানিয়েছেন যাত্রীরা। তাঁদের ক্ষোভ-বিক্ষোভের পাল্টা প্রতিবাদ জানিয়েছেন ক্যাব সংস্থার চালকরাও। কিন্তু সমস্যার সমাধান হয়নি। যাত্রীর গন্তব্য পছন্দ না হলেই Trip বাতিল করে দেন চালক। এরপর নতুন চালকের কাছে যায় ওই যাত্রীর Trip নোটিফিকেশন। পছন্দ না হলে দ্বিতীয় চালকও Trip বাতিল করতে পারেন। এভাবে চলতেই থাকে। যাত্রীর সময় এবং ধৈর্য দুইয়েরই অপচয় হয়। বাড়তে থাকে ক্ষোভও। আর এইসব ঝামেলা এড়াতেই চালকদের আগাম trip destination দেখানোর ব্যবস্থা করেছে Uber সংস্থা। ইতিমধ্যেই ২০টি শহরে এই ব্যবস্থা চালু হয়েছে। দেশের অন্যান্য শহরেও দ্রুত এই পরিষেবা চালু হবে বলে আশ্বাস দিয়েছে Uber সংস্থা।

তবে এই নতুন পরিষেবার ক্ষেত্রেও কিছু সমস্যা রয়েছে। কারণ সব Uber চালকদের ক্ষেত্রে এই trip destination দেখানোর বিষয়টি চালু করা যাবে না। Uber চালকদের একটি নির্দিষ্ট পরিমাণ Ride Complete করতে হয়। সেই মাপকাঠি পূরণ করতে পারলে তবেই ওই চালকদের কাছে যাত্রীর গন্তব্য সংক্রান্ত আগাম নোটিফিকেশন পৌঁছোবে এবং তা দেখে চালক সিদ্ধান্ত নিতে পারবেন যে ওই Trip তিনি নেবেন নাকি নেবেন না। তবে সব Uber চালকদের জন্য এই পরিষেবা চালু না হওয়ায় চালক সংগঠনের মধ্যে কিছুটা ক্ষোভও দেখা দিয়েছে।