Vehicles Star Rating: ভারতে গাড়ির জন্যও এবার ‘স্টার রেটিং’ চালু হচ্ছে, কী সুবিধা হবে?

Vehicles Star Rating: ভারতে গাড়ির জন্যও এবার 'স্টার রেটিং' চালু হচ্ছে, কী সুবিধা হবে?
সারা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এবার ভারতেও গাড়ির জন্য বিশেষ রেটিং দেওয়া হবে। প্রতীকী ছবি।

Bharat NCAP: একটা গাড়ি কতটা শক্তপোক্ত, ক্রেতাদের জানাতে আসছে বিশেষ রেটিং প্রোগ্রাম। কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করি জানিয়েছেন, ক্র্যাশ টেস্টের উপরে ভিত্তি করে গাড়ির স্টার রেটিং নির্ধারিত হবে।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jun 24, 2022 | 3:47 PM

বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করি। এবার থেকে দেশের প্রতিটি গাড়িতে থাকবে স্টার রেটিং (Vehicles Star Rating)। ক্র্যাশ টেস্টে (Crash Test) একটা গাড়ি কতটা ভাল পারফর্ম করছে, তার উপরেই ভিত্তি করে রেটিং দেওয়া হবে। কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করি জানিয়েছেন, নতুন গাড়ির মূল্যায়ন প্রোগ্রাম – ভারত এনসিএপি (Bharat NCAP), এমন একটি পদ্ধতির প্রস্তাব দিয়েছে, যেখানে ভারতের অটোমোবাইলগুলিকে ক্র্যাশ পরীক্ষায় তাদের পারফরম্যান্সের ভিত্তিতে ‘স্টার রেটিং’ দেওয়া হবে।

ট্যুইট করে এই খবরটি জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। ট্যুইটে নিতিন গড়করি বলছেন, ভারত নিউ কার অ্যাসেসমেন্ট প্রোগ্রাম একটি উপভোক্তা কেন্দ্রিক প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। এই প্ল্যাটফর্ম গাড়ি ব্যবহারকারীদের সবথেকে বড় সে সুবিধাটি দেবে, তা হল ক্র্যাশ টেস্টে উত্তীর্ণ হয়ে স্টার রেটিংয়ের ভিত্তি করে একটা নিরাপদ গাড়ি বেছে নেওয়া। পাশাপাশি এর মধ্যে দিয়ে নিরাপদ যানবাহন তৈরির জন্য আসল সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা অর্থাৎ OEMগুলির মধ্যেও একটি স্বাস্থ্যকর প্রতিযোগিতাও তৈরি হবে।

মন্ত্রীর কথায়, “আমি এখন ভারত এনসিএপি (নিউ কার অ্যাসেসমেন্ট প্রোগ্রাম) চালু করার জন্য খসড়া জিএসআর বিজ্ঞপ্তি অনুমোদন করেছি, যেখানে ভারতের অটোমোবাইলগুলিকে ক্র্যাশ পরীক্ষায় তাদের পারফরম্যান্সের ভিত্তিতে স্টার রেটিং দেওয়া হবে।”

কেন্দ্রের সড়ক পরিবহন মন্ত্রী নিতিন গড়করি জোর দিয়ে আরও বলছেন, ক্র্যাশ পরীক্ষার উপর ভিত্তি করে ভারতীয় গাড়িগুলির স্টার রেটিং যে, কেবল সেই সব গাড়ির কাঠামোগত এবং যাত্রী সুরক্ষা নিশ্চিত করতে এমনটা নয়। তার থেকেও বড় কথা হল, ভারতীয় অটোমোবাইলের রপ্তানি-যোগ্যতা বাড়াতেও তা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে।

এই খবরটিও পড়ুন

ভারত এনসিএপি-র টেস্টিং প্রোটেকলটি সারিবদ্ধ হতে চলেছে গ্লোবাল ক্র্যাশ টেস্ট প্রোটোকলের সঙ্গে সারিবদ্ধ হবে, যা OEM-কে তাদের গাড়িগুলি ভারতের নিজস্ব অভ্যন্তরীণ ক্ষেত্রগুলিতে পরীক্ষা করার অনুমতি দেয়, বলছেন নিতিন গড়করি। তাঁর মতে, ভারতকে বিশ্বের শীর্ষস্থানীয় অটোমোবাইল হাব করার লক্ষ্যে ভারত এনসিএপি আমাদের অটোমোবাইল শিল্পকে আত্মনির্ভর করতে একটি গুরুত্বপূর্ণ উপকরণ হিসেবে প্রমাণিত হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA