FREE-তে প্রম্প্ট ইঞ্জিনিয়ারিং শেখাচ্ছে ChatGPT সৃষ্টিকর্তা OpenAI, কাজ শিখে নিলেই কোটি টাকার চাকরি

Prompt Engineering FREE Courses: কোর্সটি শিখতে খুব অল্প সময় লাগবে, মাত্র এক ঘণ্টা। কোর্সের মূল লক্ষ্য হল, প্রম্প্ট ইঞ্জিনিয়ারিংয়ের সেরার সেরা প্র্যাকটিসগুলো শেখানো। ডেভেলপারদের জন্য এই কোর্স তৈরি করা হয়েছে। AI সম্পর্কে যাঁদের কোনও ধারণা নেই, তাঁরাও এই কোর্স শিখতে পারেন। তবে তার জন্য পাইথন সম্পর্কে সামান্য জ্ঞান থাকা আবশ্যক।

FREE-তে প্রম্প্ট ইঞ্জিনিয়ারিং শেখাচ্ছে ChatGPT সৃষ্টিকর্তা OpenAI, কাজ শিখে নিলেই কোটি টাকার চাকরি
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2023 | 2:59 PM

Prompt Engineering Courses: জেনারেটিভ AI এবং কথোপকথন করতে সক্ষম এমন AI চ্যাটবটের জনপ্রিয়তা বেড়ে চলেছে। ChatGPT বাজারে আসার পরেই দেখিয়ে দিয়েছে, কতটা ক্ষমতাসম্পন্ন হতে পারে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্ভর চ্যাটবটগুলি। আর এই চ্যাটজিপিটি-র জনপ্রিয়তা বাড়তেই যে কেরিয়ার নিয়ে এখন একপ্রকার খোঁজ খোঁজ রব উঠেছে, তা হল প্রম্প্ট ইঞ্জিনিয়ারিং। গত মাসেই একটি চাকরির বিজ্ঞাপন অনলাইে অনেকের নজর কেড়েছিল। সান ফ্রান্সিস্কোর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কোম্পানি বা AI স্টার্টআপ একজন প্রম্প্ট ইঞ্জিনিয়ার এবং একজন লাইব্রেরিয়ানের সন্ধান করছিল, প্রতি বছরে যাঁদের বেতন 335,000 মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় 2.7 কোটি টাকা।

প্রম্প্ট ইঞ্জিনিয়ারদের কাজের এরকম চাহিদা বাড়ার পরে অনেক সংস্থাই এখন কোর্স অফার করছে। কী ভাবে এই ক্রাফ্ট করায়ত্ত করতে হয়, শেখাচ্ছে দেশ-বিদেশের বিভিন্ন সংস্থা। কোভিড অতিমারির সময় একদিকে যেমন অনলাইন এডুকেশন অনেকের জন্য সুবিধাজনক হয়ে উঠেছিল, তেমনই আবার অনেকে অনলাইন কোর্সগুলিতেই পড়াশোনা শুরু করেছিলেন। ChatGPT যারা তৈরি করেছে, সেই OpenAI এখন প্রম্প্ট ইঞ্জিনিয়ারিংয়ের কোর্স অফার করছে। OpenAI ছাড়াও Coursera-ও এই প্রম্প্ট ইঞ্জিনিয়ারিং শেখাচ্ছে অনেক মানুষকে।

OpenAI-এর প্রম্প্ট ইঞ্জিনিয়ারিংয়ের কোর্স

চ্যাটজিপিটি-র সৃষ্টিকর্তা যদি প্রম্প্ট ইঞ্জিনিয়ারিংয়ের কোর্স অফার করে, তাহলে তার বিশ্বাসযোগ্যতা নিয়ে কোনও প্রশ্নই থাকে না। OpenAI ডেভেলপারদের জন্য সম্পূর্ণ বিনামূল্যে প্রম্প্ট ইঞ্জিনিয়ারিংয়ের কোর্স অফার করছে, যা DeepLearning.AI ওয়েবসাইট থেকে শিখতে পারবেন ডেভেলপাররা। কোর্সটি শেখাবে OpenAI-এর ইসা ফুলফোর্ড এবং DeepLearning.AI প্রতিষ্ঠাতা অ্যান্ড্রিউ এনজি, যিনি একজন জনপ্রিয় কম্পিউটার বিজ্ঞানী এবং এর আগে এআই অপারেশন নিয়ে গুগল ও বাইদুর সঙ্গে কাজ করেছেন।

কোর্সটি শিখতে খুব অল্প সময় লাগবে, মাত্র এক ঘণ্টা। কোর্সের মূল লক্ষ্য হল, প্রম্প্ট ইঞ্জিনিয়ারিংয়ের সেরার সেরা প্র্যাকটিসগুলো শেখানো। ডেভেলপারদের জন্য এই কোর্স তৈরি করা হয়েছে। AI সম্পর্কে যাঁদের কোনও ধারণা নেই, তাঁরাও এই কোর্স শিখতে পারেন। তবে তার জন্য পাইথন সম্পর্কে সামান্য জ্ঞান থাকা আবশ্যক।

Coursera-র প্রম্প্ট ইঞ্জিনিয়ারিং কোর্স

শুধু ডেভেলপার নয়। সাধারণ মানুষের জন্যও ChatGPT এবং প্রম্প্ট ইঞ্জিনিয়ারিংয়ের কোর্স অফার করছে Coursera। কেউ চাইলে এই ওয়েবসাইটে গিয়ে সম্পূর্ণ বিনামূল্যে কোর্সের স্টাডি মেটিরিয়াল অ্যাক্সেস করতে পারবেন। তার জন্য ‘Enroll Now’ অপশনে ক্লিক করতে হবে। তবে সার্টিফিকেশনের জন্য আপনাকে কিছু টাকা খরচ করতে হবে। ভারতে সেই খরচের অঙ্কটা হল 2,000 টাকা।

এখানে আপনাকে ভিডিয়ো লেকচার দেওয়া হবে। চ্যাটজিপিটিকে আপনি কতটা খুঁটিয়ে প্রম্প্ট দিতে পারেন, মূলত সেই বিষয়গুলিই শেখানো হবে। তবে কোর্সটি আপনি কত দ্রুত শেষ করতে পারবেন, তা নির্ভর করছে প্রম্প্ট ইঞ্জিনিয়ারিং শিখতে কতটা সময় ব্যয় করছেন তার উপরে। সেই সঙ্গেই আবার থাকছে গ্র্যান্ডেড অ্যাসাইনমেন্ট, অ্যাসেসমেন্ট, যা পরীক্ষা করবে আপনি কতটা, কী শিখলেন?

প্রম্প্ট ইঞ্জিনিয়ারিং কী?

খুব সহজ ভাবে বলতে গেলে প্রম্প্ট ইঞ্জিনিয়ারিং হল একটি AI Chatbot-কে কতটা ভাল এবং সঠিক প্রম্প্ট দিতে পারছেন সঠিক ফলাফলটি পেতে। অর্থাৎ আপনি আর্টিফিশিয়াল ইন্টিলেজন্স নির্ভর চ্যাটবটটিকে যে সব নির্দেশ দিয়ে কাজ করিয়ে নেন এবং তার ভিত্তিতে চ্যাটজিপিটি-র মতো চ্যাটবটগুলি যে সব ফলাফল দেখায়, সেগুলি কতটা সঠিক হবে, সেই কাজগুলিই করেন একজন প্রম্প্ট ইঞ্জিনিয়ার।

একজন প্রম্প্ট ইঞ্জিনিয়ারকে বুঝতে হয়, কীভাবে AI Chatbot কাজ করে, সে কী করতে পারে এবং কী পারে না, কীভাবে নিজের শক্তিকে কাজে লাগিয়ে কার্যকর প্রম্প্ট পাওয়া যেতে পারে, এই সবকিছুই দেখভাল করেন একজন প্রম্প্ট ইঞ্জিনিয়ার।