Earn Money With ChatGPT: রাতারাতি বড়লোক নয়, ChatGPT আপনার সংসার চালিয়ে দিতে পারে, রইল সেরা 4 টিপস

Tips To Make Money: ChatGPT নামক AI চ্য়াটবটের সাহায্যে আপনি এখন টাকাও রোজগার করতে পারবেন। তার জন্য সহজ চারটি পদ্ধতি সম্পর্কে জেনে নিন।

Earn Money With ChatGPT: রাতারাতি বড়লোক নয়, ChatGPT আপনার সংসার চালিয়ে দিতে পারে, রইল সেরা 4 টিপস
ChatGPT যখন অর্থ উপার্জনেরও রাস্তা।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 20, 2023 | 2:40 PM

ChatGPT নিয়ে গোটা বিশ্বেই তুমুল হইচই চলছে। মুহূর্তে মানুষের সব কাজ করে মানুষেরই সক্ষমতার পরীক্ষা নিচ্ছে। আর এমন একটা AI Chatbot নিয়ে মানুষের মধ্যেই সবথেকে বেশি উন্মাদনা। Open AI নামক সংস্থার এই কৃত্রিম বুদ্ধিমত্তা-ভিত্তিক চ্যাটবট পৃথিবীর কঠিন থেকে কঠিনতম পরীক্ষাগুলিতে অত্যন্ত সফলভাবে উত্তীর্ণ হচ্ছে। সে আইনি পরীক্ষায় বসেছে, দিয়েছে ডাক্তারি পরীক্ষাও, এমনকি MBA পরীক্ষাতেও তার পরাদর্শিতা ছিল দেখার মতো। শুধু তাই নয়। এই Chatbot-এর সাহায্যে কোডাররা কোড লিখছে, অনেক বাচ্চার এর সাহায্যে তাদের হোমওয়ার্ক পর্যন্ত করে ফেলছে। যে চ্যাটবট এত কাজ করতে পারে, মানুষের হাজার-একটা কাজ জলের মতো সহজ করে দিতে পারে, সেই চ্যাটবট কি অর্থ উপার্জন করতে পারে?

হ্যাঁ, ChatGPT-ও অর্থ উপার্জন করতে পারে। একটু-আধটু নয়। অনেক টাকাই কামানোর ক্ষমতা রয়েছে তার মধ্যে। না, সরাসরি হয়তো ChatGPT আপনার জন্য অর্থ উপার্জন করতে পারবে না। আপনাকে বুঝতে হবে যে, এটি আপনাকে সাহায্য করতে পারে, অর্থ উপার্জনে সাহায্য করতে পারে। তবে তার আগে আপনাকে চ্যাটজিপিটি ব্যবহারের পদ্ধতি জেনে রাখতে হবে। প্রসঙ্গত, ChatGPT-র দুটি ভার্সন রয়েছে— তার একটি পেইড এবং অপরটি ফ্রি। নাম শুনেই বুঝতে পারছেন, ফ্রি ভার্সনে আপনাকে এক টাকাও খরচ করতে হবে না। অন্য দিকে পেইড ভার্সনে আপনাকে টাকা খরচ করতে হবে। তবে ChatGPT Paid ভার্সনে আপনি একাধিক অতিরিক্ত ফিচার পেয়ে যাবেন। বিনামূল্যে অ্যাক্সেস করতে গেলে কিছু সীমাবদ্ধতা তো থাকবেই।

* ChatGPT কীভাবে ব্যবহার করবেন?

প্রথমেই আপনাকে জেনে রাখতে হবে, ChatGPT কীভাবে ব্যবহার করবেন? তার জন্য আপনাকে Open AI-এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এখানে আপনি ChatGPT অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করে আপনাকে লগইন করতে হবে। প্রথমবার যদি আপনি চ্যাটজিপিটি ব্যবহার করেন, তাহলে সাইন আপ করতে হবে আপনাকে। একবার সাইন আপ করা হয়ে গেলেই আপনি ChatGPT AI Chatbot-টি ব্যবহার করতে পারবেন।

এবার আসা যাক, আসল বিষয়ে। কীভাবে আপনি ChatGPT-র মাধ্যমে রোজগার করতে পারবেন? আমরা এখন এমন কিছু পদ্ধতির কথা বলব, যেগুলির সবই আপনি এই AI Chatbot-এর সাহায্যে করতে পারেন। আর সেই কাজগুলি আপনি একবার করতে পারলে, সেখান থেকেই মাসে মোটা অঙ্কের অর্থ উপার্জন করতে পারবেন।

1) কোড লিখতে পারেন

ChatGPT-কে দিয়ে আপনি কোড লেখাতে পারেন। আজকাল একটা প্রফেশনাল কোডিং কোর্সের অনেক খরচা। অনেকেই তা শিখতে পারেন না। সেখানে বিনামূল্যে চ্যাটজিপিটি তা করে দেখাতে পারে। ধরা যাক, আপনি একটা মোবাইল অ্যাপ তৈরি করতে চান, তাহলে তার সম্পর্কে বিশদে ChatGPT-কে বোঝাতে হবে, তখনই সে কোড লিখবে। তারপর অ্যাপটি তৈরি করে আপনি Google Admob এবং Google AdSense-এ রেজিস্টার করতে পারেন। সেখান থেকেই অর্থ উপার্জন করতে পারবেন। তবে তার জন্য আপনার অতি অবশ্যই কোডিং অর্থাৎ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে জ্ঞান থাকতে হবে। এই চ্যাটবট আপনার বেসিক কাজটা করে রাখবে। আপনাকে তার দ্বারা লেখা কোড আরও উন্নত করতে হবে। তখনই আপনি তা উন্নত করতে পারবেন, যখন কোডিং অর্থাৎ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে জ্ঞান থাকবে।

2) কন্টেন্ট রাইটিং

ধরা যাক, আপনি একটা ওয়েবসাইট তৈরি করলেন। সেই ওয়েবসাইট তো আর খালি রেখে দিতে পারবেন না। সেখানে আপনাকে কিছু কন্টেন্টও লিখে রাখতে হবে। ওয়েবসাইটের কন্টেন্ট লেখার কাজ মোটেই সহজ নয়। আপনাকে প্রফেশনাল কন্টেন্ট রাইটার বা কপিরাইটার-কে দিয়ে ওয়েব কন্টেন্ট লেখাতে হয়। তার জন্য তাঁরা আলাদাভাবে চার্জ করেন। ChatGPT কিন্তু কন্টেন্টও লিখতে পারে। তবে কন্টেন্টের বিষয়ে আপনার সম্যক ধারণা থাকতে হবে। চ্যাটজিপিটি যে কন্টেন্ট লিখবে, আপনাকে সেটি ব্রাশআপ করতে হবে। আজকাল কন্টেন্ট লিখেও মানুষ বহু অর্থ উপার্জন করেন। শুধু ওয়েবসাইট কেন আপনি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম বা ব্লগের জন্যও চ্যাটজিপিটি-কে দিয়ে কন্টেন্ট লেখাতে পারেন। আর সেখান থেকে টাকও রোজগার করতে পারেন।

3) প্রশ্নের উত্তর

এমন অনেক ওয়েবসাইট রয়েছে, যেগুলি মানুষের অজানা নানাবিধ প্রশ্নের উত্তর দিয়ে থাকে। তার জন্য ওয়েবসাইটগুলি টাকাও দেয়। এই কাজের জন্য আপনি ChatGPT ব্যবহার করতে পারেন। আপনি ChatGPT ব্যবহার করে মানুষের প্রশ্নের উত্তর দিতে পারেন এবং সহজে অর্থ উপার্জন করতে পারেন। অন্যান্য AI চ্যাটবটও আপনার জন্য এই একই কাজ করতে পারে। এভাবে আপনার ওয়েবসাইটের মাধ্যমে মানুষের অজানা প্রশ্নের উত্তর দিতে-দিতে প্ল্যাটফর্মটি মানিটাইজ হয়ে গেলে আপনি টাকা রোজগার করতে পারবেন।

4) অন্যান্য উপায়

অন্য আরও উপায়ে আপনি রোজগারের পন্থা হিসেবে চ্যাটজিপিটি-কে কাজে লাগাতে পারেন। জানেন নি, ChatGPT আপনার জন্য রোজগারও করতে পারে। ধরা যাক, আপনি একটি ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানিতে চাকরি করেন। চ্যাটজিপিটি-র মাধ্যমে আপনি আপনার ইভেন্টের জন্য পরিকল্পনা করতে পারেন। শুধু তাই নয়। ChatGPT API ব্যবহার করে আপনি আর একটি চ্যাটবট প্রস্তুত করতে পারেন।

* মনে রাখতে হবে

এই সব কিছুর জন্য একটা বিষয় মাথায় রাখবেন, ChatGPT কেবল আপনাকে যে কোনও কাজে সাহায্য করতে পারে। সে আপনার হয়ে কাজ কখনই করে দেবে না। আপনি তাকে যে ভাবে কাজে লাগাবেন, সেভাবেই কাজ করবে চ্যাটবটটি। সে কখনই আপনার জন্য টাকা রোজগার করবে না। রোজগারের বিভিন্ন পথে সে আপনাকে সাহায্য করতে পারে, আপনার রোজগারের রাস্তাটা মসৃণ করতে পারে।