ChatGPT MBA Exam: MBA পরীক্ষার সব উত্তর দিয়ে এল ChatGPT, খালি অঙ্কটা একটু কাঁচা…

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sayantan Mukherjee

Updated on: Jan 23, 2023 | 5:10 PM

ChatGPT Weakness: এতদিন পর্যন্ত ChatGPT-কে পরীক্ষায় উত্তীর্ণ হতে বলা হয়নি। এবার এই চ্যাটবট MBA পরীক্ষা দিল। চ্যাটজিপিটি-র দুর্বলতা কী তা নিয়ে একাধিক প্রশ্ন উঠছিল। এবার দেখা গেল MBA পরীক্ষায় এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স যথেষ্ট ভাল গ্রেড পেয়েছে।

ChatGPT MBA Exam: MBA পরীক্ষার সব উত্তর দিয়ে এল ChatGPT, খালি অঙ্কটা একটু কাঁচা...
অঙ্ক বাদে বাকি সবে 100/100। প্রতীকী ছবি।

ChatGPT নিয়ে চতুর্দিকে চর্চা চলছে। বিশ্ব টেকমহল সরগরম এই AI টুল নিয়ে। টেস্টিং ভার্সন হিসেবে জনসাধারণের ব্যবহার উপযোগী হয়ে উঠতেই একের পর এক অসম্ভবকে সম্ভব করে দেখাচ্ছে ChatGPT। নানা দিক থেকে এই কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক টুলকে ব্যবহার করা যেতে পারে। আপনি যদি ChatGPT-কে বলেন একটা কবিতা লিখে দিতে, সে তাই করে দেখাবে। Google-এর মতো সার্চ ইঞ্জিনের কাছেও যে সব প্রশ্নের উত্তর নেই, ChatGPT-র কাছে সেগুলি খুবই মামুলি, নিমেষে উত্তর দিয়ে দেখিয়েছে সে। এমনকি এই সিস্টেম বহু মানুষের চাকরি খেয়ে নিতে পারে, যা নিয়ে মানুষজনের ভয়ও তীব্র পর্যায়ে পৌঁছে গিয়েছে। তবে এতদিন পর্যন্ত ChatGPT-কে পরীক্ষায় উত্তীর্ণ হতে বলা হয়নি। এবার এই চ্যাটবট MBA পরীক্ষা দিল। চ্যাটজিপিটি-র দুর্বলতা কী তা নিয়ে একাধিক প্রশ্ন উঠছিল। এবার দেখা গেল MBA পরীক্ষায় এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স যথেষ্ট ভাল গ্রেড পেয়েছে। সব প্রশ্নের উত্তরই সে সঠিক দিতে পেরেছে। কিন্তু অঙ্ক তার কাছে বড্ড গোলমেলে। MBA পরীক্ষায় অঙ্কটা ঠিক করে দিতে পারেনি ChatGPT, আর তাই এখন Maths-ই তার সবথেকে বড় দুর্বলতা বলে মনে করা হচ্ছে।

ChatGPT-র MBA পরীক্ষা

বিশ্বের যে কয়েকটা বিজ়নেস স্কুলের MBA পরীক্ষাকে অত্যন্ত কঠিন বলে মনে করা হয়, তাদের মধ্যে একটি হল পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের Wharton Business School। এই ChatGPT সেই MBA পরীক্ষায় অসাধারণ ভাবে পারফর্ম করেছে। যে কোর্সের জন্য MBA পরীক্ষাটি হয়েছিল, তা হল অপারেশনস ম্যানেজমেন্ট। MBA-র কোর সাবজেক্ট হল অপারেশনস ম্যানেজমেন্ট।

ক্রিশ্চিয়ান টেরওয়েস্ক নামের এক প্রফেসর ChatGPT-র MBA পরীক্ষা দেওয়া নিয়ে একটি পেপার পাবলিশ করেছেন। সেই পেপারে তিনি লিখেছেন, MBA পরীক্ষায় ChatGPT যে ভাবে পারফর্ম করেছে, তাতে সে B To B গ্রেড পেতে পারত। তিনি উল্লেখ করেছেন, বিজ়নেস স্কুলের শিক্ষার জন্য অসামান্য প্রভাব রয়েছে চ্যাটবটটির। তার জন্যই MBA পরীক্ষার নীতি, পাঠ্যক্রমের নকশা এবং পড়ানোর নীতির পুনর্বিবেচনা করার প্রয়োজন রয়েছে বলে জানালেন প্রফেসর।

তবে হ্যাঁ, গণিতের বিষয়টি উত্থাপিত হলেই বলতে হয় ChatGPT-র কিছু দুর্বলতা রয়েছে। প্রফেসর যোগ করলেন, “আমি চ্যাটবটটার শব্দ চয়নের সৌন্দর্য দেখে অভিভূত হয়েছিলাম— সংক্ষিপ্ত, যতটা দরকার ততটাই এবং বিশেষ করে বাক্যগঠন। তবে তার অঙ্ক করার দক্ষতা খুবই ভয়ঙ্কর…।”

সংবাদমাধ্যম ফাইন্যান্সিয়াল টাইমস, লন্ডনের ইম্পিরিয়াল কলেজে বিজ়নেস স্কুলের ডিন-কে উদ্ধৃত করে বলছে, “চ্যাটজিপিটি নিয়ে আমরা একটি ওয়ার্কিং গ্রুপে গুরুতর আলোচনা করছিলাম। সেখানে আমরা ChatGPT তো বটেই, সেই সঙ্গেই অনুরূপ অন্যান্য সরঞ্জামগুলির প্রভাব বিশ্লেষণ করে দেখছিলাম। এই উদ্ভাবনী শক্তি শিক্ষার্থীরা ব্যবহার করছে ঠিকই, তবে তার সুফল ও কুফল নিয়ে আরও বড় মাপে বিশ্লেষণ করাটা জরুরি। তবে এই ধরনের চ্যাটবটগুলি নিয়ে খুব শীঘ্রই আমরা নীতি প্রণয়ন করব।”

Google-এর ঘুম কেড়ে নিয়েছে ChatGPT

ChatGPT যে হারে জনপ্রিয় হচ্ছে, তা যে Google-এর টিকে থাকার জন্য ভয়ঙ্কর সে বিষয়ে কোনও সন্দেহ নেই। একাধিক মিডিয়া রিপোর্ট থেকে জানা গিয়েছে, চ্যাটজিপিটি-র এহেন জনপ্রিয়তা গুগল-এর ঘুম কেড়ে নিয়েছে। সেই কারণেই সার্চ ইঞ্জিন জায়ান্টটি এখন তাদের AI Search Engine নিয়ে জোরকদমে কাজ শুরু করেছে। সূত্রের খবর, অন্তত 20টি নতুন AI প্রডাক্ট নিয়ে আসতে পারে Google। মে মাসে যে Google I/O 2023 ইভেন্টের আয়োজন করা হচ্ছে, সেখানেই সংস্থার নতুন AI প্রডাক্টগুলির পর্দা উন্মোচিত হতে পারে।

গুগলের এক প্রাক্তন রিসার্চ ডিরেক্টর ডি শিবকুমার, Tonita নামক একটি স্টার্ট-আপ খুলতে সাহায্য করেছেন। সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের কাছে তিনি দাবি করেছেন, “Google-এর জন্য তার দুর্বলতা নিয়ে কাটাছেঁড়া করার এটাই গুরুত্বপূর্ণ মুহূর্ত। ChatGPT এসে প্রমাণ করে দিয়েছে সার্চ ইঞ্জিনের জগতে নতুন করে কিছু অনুসন্ধানের অভিজ্ঞতা কেমন হতে পারে, তা তুলে ধরেছে এআই চ্যাটবটটি।”

ChatGPT কী

চ্যাটজিপিটি নামটি অনেকেই কয়েকদিন ধরে শুনছেন। তবে তার কার্যক্ষমতা সম্পর্কে অনেকে হয়তো অবগত নন। আসলে ChatGPT (চ্যাট জেনারেটিভ প্রি-ট্রেইনড ট্রান্সফরমার) হল একটি AI পাওয়ার্ড চ্যাটবট, যা ডেভেলপ করেছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স রিসার্চ কোম্পানি OpenAI। মানুষের কথা বলার ভাষা বুঝতে পারে এই এআই চ্যাটবটটি। সেই ভাষা বুঝে মানুষের মতোই উত্তর দিতে পারে সে। আপনি চ্যাটজিপিটি-কে কবিতা লিখতে বললে, সে তা-ই করে দেখাবে। পরীক্ষা দিতে বললে, সব প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আসবে। অনুসন্ধান ভিত্তিক যে কোনও কাজকর্ম যা Google করে থাকে, তার সবই করে দেখাবে চ্যাটজিপিটি। তাই তো সে গুগলের ঘুম কেড়ে নিয়েছে! GPT-3.5 এর উপরে ভিত্তি করে তৈরি হয়েছে এটি, যা আসলে একটি ল্যাঙ্গুয়েজ মডেল। 2022 সালের নভেম্বর মাসে একটি প্রোটোটাইপ হিসেবে আগমন হয় এই AI চ্যাটবটের।

এই খবরটিও পড়ুন

ইংরেজি, স্প্যানিশ, ফ্রেঞ্চ, চাইনিজ়, রাশিয়ান ছাড়াও বিশ্বের আরও বিভিন্ন ভাষায় উপলব্ধ হয়েছে ChatGPT। ভারতীয় কোনও ভাষায় এখনও পর্যন্ত আসেনি এই চ্যাটবটটি। তবে তা আসতেও খুব একটা দেরি হবে না বলে মনে করছে বিশেষজ্ঞমহল।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla