5G Scam Alert: 5G আপগ্রেডেশনের নামে ভুয়ো ফোন কল, কষ্টার্জিত অর্থ হাতানোর মোক্ষম ছক, সতর্ক থাকতে কী করবেন?

5GScam News: আমরা সবাই 5G-তে আপগ্রেড করার অপেক্ষায় রয়েছি, আর সেই কারণেই সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হচ্ছে। প্রতারকরা আপনাকে ফোনে বা এসএমএসের মাধ্যমে আপনার ব্যাঙ্কের বিবরণ বা অন্যান্য ব্যক্তিগত তথ্য শেয়ার করার জন্য প্রলুব্ধ করতে পারে। প্রতারকদের প্রতারণা করার পরিচিত কিছু পদ্ধতি সম্পর্কে জেনে নিন।

5G Scam Alert: 5G আপগ্রেডেশনের নামে ভুয়ো ফোন কল, কষ্টার্জিত অর্থ হাতানোর মোক্ষম ছক, সতর্ক থাকতে কী করবেন?
5G নিয়েও মানুষকে সতর্ক থাকতে হবে। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 16, 2022 | 3:34 PM

Cyber Scam: 5G পরিষেবা ভারতে প্রায় চালু হয়ে গিয়েছে। রিলায়েন্স জিও ও ভারতী এয়ারটেল তার গ্রাহকদের জন্য ধাপে ধাপে পরবর্তী প্রজন্মের ইন্টারনেট সার্ভিস রোল আউট করছে। তবে অনেক মানুষ এখনও ধন্দ্বে রয়েছেন, কীভাবে তাঁদের ফোনে 5G নেটওয়ার্ক পাবেন এই বিষয়ে। আর এখানেই সাধারণ মানুষের মনে ভয় ধরাচ্ছে জালিয়াতরা। 5G পরিষেবা অ্যাক্টিভেট করার নামে, ছাপোষা সাধারণ মানুষের কাছ থেকে টাকা চুরি করার একাধিক ফন্দি নিয়ে হাজির হচ্ছে তারা। দেশের বিভিন্ন শহরের পুলিশের তরফে মানুষকে সচেতন করা হচ্ছে, 5G পরিষেবা অ্যাক্টিভেট করার নামে কোনও সন্দেহজনক ফোন কল, ইমেল অথবা SMS থেকে সজাগ থাকতে।

সম্প্রতি হায়দরাবাদ পুলিশের তরফে একটি টুইটে বলা হয়েছে, “সাইবার প্রতারকরা 5G এর নামে লিঙ্ক পাঠাচ্ছে। লিঙ্ক ওপেন করলে ফোন হ্যাক হওয়ার আশঙ্কা থাকে। সতর্ক না হলে বিপদে পড়তে হবে। 4G থেকে 5G সিমে আপগ্রেড করার জন্য লিঙ্ক পাঠিয়ে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা খালি করা হচ্ছে। সংশ্লিষ্ট টেলিকম কোম্পানির নাম সহ লিংক পাঠানো হচ্ছে।”

চলতি সপ্তাহের শুরুতেই হায়দরাবাদ পুলিশও টুইট করে এমনই সতর্কবার্তা দেয় যেখানে বলা হয়, “ঝুঁকি সতর্কতা! প্রযুক্তি আপগ্রেডেশনের নামে স্ক্যামাররা নতুন ফাঁদ পেতেছে, যা আপনার কষ্টার্জিত অর্থ খালি করার জন্য একটি বিরাট বড় ঝুঁকি। প্রতারকরা আপনাকে 5G তে রূপান্তর করার জন্য গাইড করার প্রস্তাব দিচ্ছে। আপনার ব্যক্তিগত/ব্যাঙ্কিং তথ্য শেয়ার করবেন না বা কোনও অজানা লিঙ্কে ক্লিক করবেন না।”

একই ভাবে গুরুগ্রাম পুলিশ একটি সতর্কবার্তা জারি করে বলেছে, “গুরুগ্রামে 5G রোলআউটের খবর আসার পর থেকে এই ঘটনার সংখ্যা বেড়েছে। আমরা বাসিন্দাদের সতর্ক থাকতে এবং কারও সঙ্গে OTP শেয়ার না করার পরামর্শ দিচ্ছি।”

প্রযুক্তির সুবিধা কে না নিতে চায়! আমরা সবাই 5G-তে আপগ্রেড করার অপেক্ষায় রয়েছি, আর সেই কারণেই সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হচ্ছে। প্রতারকরা আপনাকে ফোনে বা এসএমএসের মাধ্যমে আপনার ব্যাঙ্কের বিবরণ বা অন্যান্য ব্যক্তিগত তথ্য শেয়ার করার জন্য প্রলুব্ধ করতে পারে। প্রতারকদের প্রতারণা করার পরিচিত কিছু পদ্ধতি সম্পর্কে জেনে নিন:-

1) 4G থেকে 5G-তে আপগ্রেড করার জন্য আপনি আপনার ফোনে একটি লিঙ্ক পেতে পারেন। সেই লিঙ্কগুলিতে খবরদার ক্লিক করবেন না।

2) স্ক্যামাররা আপনাকে টেলিকম অপারেটরের প্রতিনিধি হওয়ার ভান করে কল করতে পারে এবং আপনার কাছে OTP বা ব্যক্তিগত তথ্য চাইতে পারে। সেগুলি শেয়ার করবেন না।

3) আপনি 4G থেকে 5G-তে আপগ্রেড করার পদক্ষেপ নিয়ে বার্তা পেতে পারেন। এই ধরনের বার্তায় সাড়া দেবেন না।

4) প্রতারকরা আপনাকে কল করতে পারে এবং 5G পরিষেবাগুলিতে আপগ্রেড করার জন্য আপনাকে ব্যাঙ্কিং বিশদ শেয়ার করতে বলতে পারে। তাদের সঙ্গে কোনও বিবরণ শেয়ার করবেন না।