Drinik Virus: খুব সাবধান! SBI সহ দেশের মোট 27 ব্যাঙ্কের গ্রাহকদের টার্গেট করছে ভয়ঙ্কর Drinik ভাইরাস

Drinik Virus Latest News: এখন দেশের মোট 27টি ব্যাঙ্কের গ্রাহকদের টার্গেট করছে Drinik অ্যান্ড্রয়েড ট্রোজানের নতুন ভার্সনটি। ভারতে 2016 সাল থেকে এই অ্যান্ড্রয়েড ট্রোজান সক্রিয়। খতরনাক এই অ্যান্ড্রয়েড ট্রোজানটি ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ও ব্যাঙ্কের ক্রেডেনশিয়াল হাতিয়ে নেয়।

Drinik Virus: খুব সাবধান! SBI সহ দেশের মোট 27 ব্যাঙ্কের গ্রাহকদের টার্গেট করছে ভয়ঙ্কর Drinik ভাইরাস
পুরনো ড্রিনিক ফের সক্রিয়। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 29, 2022 | 4:39 PM

Bank Customers Alert: ব্যাঙ্কের গ্রাহকদের সামনে ভয়ঙ্কর খতরা! ফের ড্রিনিক নামক অ্যান্ড্রয়েড ট্রোজানের আগমন হয়েছে ফের। খতরনাক এই অ্যান্ড্রয়েড ট্রোজানটি ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ও ব্যাঙ্কের ক্রেডেনশিয়াল হাতিয়ে নেয়। এখন দেশের মোট 27টি ব্যাঙ্কের গ্রাহকদের টার্গেট করছে Drinik অ্যান্ড্রয়েড ট্রোজানের নতুন ভার্সনটি। ভারতে 2016 সাল থেকে এই অ্যান্ড্রয়েড ট্রোজান সক্রিয়। প্রাথমিক ভাবে SMS চুরি করত এই ট্রোজান। কিন্তু 2021 সালের সেপ্টেম্বরে এর সঙ্গে একটি ব্যাঙ্কিং ট্রোজানও যোগ করা হয়।

State Bank Of India সহ 27টি ব্যাঙ্কিং সংস্থা এই ট্রোজ়ানের টার্গেট

এই ভাইরাস স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) সহ 27টি ব্যাঙ্কিং প্রতিষ্ঠানের ব্যবহারকারীদের লক্ষ্য করছে। Drinkin ভাইরাসের এই সংস্করণ ব্যবহারকারীদের একটি ফিশিং পেজে নিয়ে যায়, তারপর সেখান থেকে তাদের ডেটা চুরি করে। প্রতিবেদনে বলা হয়েছে, এই ভাইরাসের নির্মাতারা এটিকে সম্পূর্ণ অ্যান্ড্রয়েড ব্যাঙ্কিং ট্রোজানে রূপান্তরিত করেছেন।

ব্যবহারকারীরা এটিকে আয়কর বিভাগের একটি পরিচালনার সরঞ্জাম হিসেবে ভুল করে ডাউনলোড করে ফেলেন। তারপরে ম্যালওয়্যারটি ব্যবহারকারীদের কাছ থেকে এসএমএসগুলি পড়ার, রিসিভ করার এবং পাঠানোর অনুমতি চায়। এছাড়াও, এটি কল লগ এবং বাহ্যিক স্টোরেজ অ্যাক্সেস করার অনুমতিও চায়, যা ব্যবহারকারীর অনুমতি পাওয়ার সঙ্গে Google Play Protect অক্ষম করে।

সন্দেহ করা হচ্ছে যে, Drinik ম্যালওয়্যারের এই সংস্করণটি ফিশিং পৃষ্ঠার পরিবর্তে রিয়্যাল ইনকাম ট্যাক্সের সাইট খোলে। পরবর্তীতে এটি স্ক্রিন রেকর্ডিংয়ের মাধ্যমে সমস্ত বিবরণ চুরি করে, যখন ব্যবহারকারী সাইটে প্রবেশ করে। মিডিয়া রিপোর্ট অনুসারে, ব্যবহারকারীদের স্ক্রিনে একটি জাল ডায়ালগ বক্স খুলে যায়, যেখানে ব্যবহারকারীদের 57,100 টাকা ফেরত পাওয়ার কথাও বলা হয়। রিফান্ড বাটনে ক্লিক করার পরে ফিশিং পেজটি খোলে, যা গ্রাহকের সমস্ত ব্যক্তিগত তথ্য চুরি করে।

স্ক্রিন রেকর্ডিং টুল দ্বারা চুরি

এই ভাইরাস, ব্যবহারকারীদের ফোনে প্রবেশ করার পরে স্ক্রিন রেকর্ডিং, কি-লগিং, অ্যাক্সেসিবিলিটি পরিষেবা এবং অন্যান্য বিবরণ চুরি করতে পারে। সর্বশেষ সংস্করণটি iAssist নামে একটি APK সহযোগে আসে। এটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য ক্রেডিট কার্ডের বিবরণ, সিভিভি এবং পিনও চুরি করতে পারে।

1) আপনার জরুরি তথ্য যাতে এই ট্রোজান না হাতায়, খেয়াল রাখতে এই কয়েকটা কাজ করুন

2) সবসময় গুগল প্লে স্টোর থেকে যে কোনও অ্যাপ ইন্সটল করুন।

3) অজানা নম্বর এবং সোর্স থেকে লিঙ্কগুলিতে ক্লিক করবেন না।

4) আপনার স্মার্টফোনে Google Play Protect চালু করতে ভুলবেন না।

5) সমস্ত অ্যাপ এবং স্মার্টফোন স্ক্রিনে বায়োমেট্রিক অথেন্টিকেশন সক্রিয় রাখুন।

6) আপনার স্মার্টফোনে সমস্ত অ্যাপকে অনুমতি দেবেন না।