Dual SIM: বাড়ছে ট্যারিফ খরচ, দেশে তরতরে করে নামছে ডুয়াল সিম ব্যবহারকারীর সংখ্যা

Dual SIM Usage Decline: মোবাইল রিচার্জের খরচ বাড়ার সঙ্গে সঙ্গে দেশে ডুয়াল সিম ব্যবহারকারীর সংখ্যা কমছে। তার অন্যতম কারণ হল, দ্বিতীয় এবং কম ব্যবহারের সিমটিকে আর রিচার্জ করাতে চাইছেন না ভারতীয়রা।

Dual SIM: বাড়ছে ট্যারিফ খরচ, দেশে তরতরে করে নামছে ডুয়াল সিম ব্যবহারকারীর সংখ্যা
আগামী তিন বছরের মধ্যে দেশে ডুয়াল সিমের ব্যবহার এক ধাক্কায় 25% নেমে যাবে। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2022 | 4:25 PM

Dual SIM Usage: দেশের মোবাইল ব্যবহারকারীদের মধ্যে ডুয়াল সিম ব্যবহারের প্রবণতা কমছে। আর তার একমাত্র কারণ হল, টেলিকম সংস্থাগুলির ট্যারিফ খরচ বাড়ানো। ইন্ডাস্ট্রি বিশেষজ্ঞরা বলছেন, এই ভাবে চলতে থাকলে আগামী তিন বছরের মধ্যে দেশে ডুয়াল সিমের ব্যবহার এক ধাক্কায় 25% নেমে যাবে। রিসার্চ ফার্ম CLSA জানিয়েছে, FY22-তে ভারতে ডুয়াল সিম ব্যবহারকারীর সংখ্যা 140 মিলিয়ন। বিশেষজ্ঞদের অনুমান অনুযায়ী, সেই সংখ্যাটাই FY25 নাগাদ ব্যাপক হারে কমে 105 মিলিয়ন হতে পারে।

সাম্প্রতিকতম ট্রেন্ড হাইলাইট করে টেলিকম সেক্টরের একটি রিপোর্টে রিসার্চ ফার্মটি দাবি করছে, “FY22-25 এর মধ্যে দেশে স্মার্টফোনের মালিকানা 50% বৃদ্ধি পেয়ে 700 মিলিয়ন হতে চলেছে এবং আমরা অনুমান করছি, এই সময়কালেই ডুয়াল সিম ব্যবহারকারীর সংখ্যা কমে 105 মিলিয়ন এবং 4G ফিচার ফোন ব্যবহারকারীর সংখ্যা কমে 50 মিলিয়ন হয়ে যাবে।”

ভারতে ডুয়াল সিম ব্যবহারকারীর সংখ্যা মাত্রাতিরিক্ত হারে বাড়তে থাকে 2016 সাল নাগাদ, যখন রিলায়েন্স জিও ফ্রি ভয়েস এবং সস্তার প্রিপেড ডেটা প্ল্যান নিয়ে আসে। কিন্তু গত বছরের ডিসেম্বর মাস থেকে যখন রিলায়েন্স জিও, ভোডাফোন আইডিয়া এবং এয়ারটেলের মতো বেসরকারি টেলকোগুলি তাদের ট্যারিফ খরচ 20-25 শতাংশ বাড়াতে থাকে, তখন থেকেই ডুয়াল সিম ব্যবহারের প্রবণতা কমতে থাকে ভারতীয়দের মধ্যে। তার কারণ হল, ব্যবহারকারীরা যে সিম ব্যবহার করেন না, তা আর রিচার্জও করছেন না।

রিলায়েন্স জিও, ভারতী এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া প্রকাশ্যে বলেছে যে, খাতের আর্থিক স্বাস্থ্যের উন্নতির জন্য FY23-তেও শুল্ক বৃদ্ধির জন্য সেট করা হয়েছে। তাই বিশেষজ্ঞরা বলছেন,আরও বেশি ব্যবহারকারীরা দ্বিতীয় সিমের খরচ বইতে না পেরে, তার ব্যবহারও বন্ধ করবেন। প্রিপেড এবং পোস্টপেড লেভেলে দুটি সিমের মাসিক প্ল্যান বহন করার বিষয়টি গ্রাহকের ওয়ালেটকেও ক্ষতিগ্রস্ত করবে।

এদিকে বিশেষজ্ঞরা রোমিং চার্জের অনুপস্থিতির পাশাপাশি বিভিন্ন টেলকো থেকে দুটি পৃথক সংযোগ রাখার বিরুদ্ধে অতিরিক্ত কারণ হিসাবে ক্যারিয়ারদের দ্বারা সরবরাহ করা নেটওয়ার্কের মানের সামান্য পার্থক্যের দিকেও ইঙ্গিত করেছেন।

“প্রতিযোগীদের মধ্যে সামঞ্জস্যপূর্ণ মূল্য নির্ধারণ এবং জাতীয় রোমিং চার্জের অনুপস্থিতির ফলে গ্রাহকরা একটি সিম ব্যবহার করেছেন। বিভিন্ন অঞ্চলে নেটওয়ার্কের মানের পার্থক্যের অভাব একাধিক সিম বহন করার প্রয়োজনীয়তাকেও হ্রাস করেছে। শুল্ক এবং সীমাহীন ডেটা বান্ডেলের ক্রমান্বয়ে বৃদ্ধিও এর জন্য দায়ী,” ডেলয়েট ইন্ডিয়ার অংশীদার এবং টেলিকম সেক্টর লিডার পীযুষ বৈশ বলেছেন।

তবে ডুয়াল সিমের ব্যবহার যে শুধু মাত্র স্মার্টফোনের ক্ষেত্রেই কমেছে বা কমবে তা নয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, দেশের একটা বড় সংখ্যক ফিচার ফোন ব্যবহারকারী শীঘ্রই স্মার্টফোনে স্থানান্তর করবেন, তার ফলে ডুয়াল সিমের ব্যবহার আরও কমবে। ভারতের বর্তমান 4G স্মার্টফোন বেস 472 মিলিয়ন, যা গত পাঁচ বছরে 3.5 গুণ বেড়েছে। “এখান থেকে আমরা অনুমান করছি, ফিচার ফোন থেকে স্মার্টফোনে স্থানান্তর অব্যাহত থাকার কারণে FY25-এর মধ্যে সেক্টরের স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা প্রায় 50% বেড়ে প্রায় 700 মিলিয়ন হবে,” CLSA যোগ করেছে।