Facebook: আপনার প্রোফাইল থেকে ‘ধর্মীয়, রাজনৈতিক ও সেক্সুয়াল’ পরিচিতি সরাচ্ছে ফেসবুক, কেন?

Facebook Interested In Information: নিঃশব্দে ফেসবুক ঘোষণা করল যে, রিলিজিয়াস ভিউ থেকে শুরু করে পলিটিক্যাল, সেক্সুয়াল ইত্যাদি বিষয়গুলি প্ল্যাটফর্ম থেকে তারা সরিয়ে দেবে। এই পরিবর্তনটি কার্যকর হবে 1 ডিসেম্বর থেকে।

Facebook: আপনার প্রোফাইল থেকে 'ধর্মীয়, রাজনৈতিক ও সেক্সুয়াল' পরিচিতি সরাচ্ছে ফেসবুক, কেন?
ব্যবহারকারীদের কাছে অন্যভাবে উপস্থিত হতে চাইছে ফেসবুক। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2022 | 2:21 PM

Facebook-এ আপনার অ্যাকাউন্ট কত দিন আগে খুলেছিলেন? বহু বছর হয়ে গেল, কিন্তু দিনটা নির্দিষ্ট করে মনে নেই! তাই তো? তবে এটা নিশ্চয়ই আপনার মনে আছে যে, প্রথম বার অ্যাকাউন্ট ক্রিয়েট করার সময় আপনার ব্যক্তিগত একাধিক বিষয় জানতে চেয়েছিল ফেসবুক। এই যেমন ধরুন, আপনার ধর্মীয় দৃষ্টিভঙ্গি কী, আপনার রাজনৈতিক দৃষ্টিভঙ্গিই বা কী, সেক্সুয়ালিটি-সহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয়। আপনি সেগুলির প্রায় সবই জানিয়েছিলেন ফেসবুককে। এবার এই সংক্রান্ত একটা বড় আপডেট দিল মেটার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি। নিঃশব্দে ফেসবুক ঘোষণা করল যে, রিলিজিয়াস ভিউ থেকে শুরু করে পলিটিক্যাল, সেক্সুয়াল ইত্যাদি বিষয়গুলি প্ল্যাটফর্ম থেকে তারা সরিয়ে দেবে। এই পরিবর্তনটি কার্যকর হবে 1 ডিসেম্বর থেকে। অর্থাৎ 1 ডিসেম্বরের পর থেকে যাঁরা Facebook-এ নতুন অ্যাকাউন্ট খুলবেন, তাঁদের ধর্মীয়, রাজনৈতিক এবং সেক্সুয়াল ভিউ সম্পর্কে সমাজমাধ্যমটিকে কিছুই জানাতে হবে না।

প্রথম কার নজরে আসে এই Facebook পরিবর্তন

ছোট্ট হলেও ফেসবুকের এহেন পরিবর্তনের চিন্তাভাবনা যথেষ্ট অর্থবহ। তা-ও আবার সেই সময়, যখন বিশ্বজুড়ে প্রায় প্রত্যেকটা প্রযুক্তি সংস্থায় কর্মী ছাঁটাইের প্রক্রিয়াকরণ শুরু হয়েছে জোরকদমে। সোশ্যাল মিডিয়া কনসাল্ট্যান্ট ম্যাট নাভারা সর্বপ্রথম ফেসবুকের এহেন পরিবর্তনটি চাক্ষুষ করেন। তিনি জানিয়েছেন, Facebook চাইছে তার ব্যবহারকারীরা এবার প্ল্যাটফর্মটিকে অন্য ভাবে দেখুক। শুরুর দিনগুলিতে নিজেদের প্রোফাইল সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে গিয়েই ঘণ্টার পর ঘণ্টার মূল্যবান সময় অতিবাহিত করতেন ব্যবহারকারীরা।

সে এক দিন ছিল! আজকের বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের তুলনায় সে দিন ফেসবুক আপনার পেজ নানাবিধ জরুরি তথ্যে আপডেটেড রাখত। শুধু তাই নয়। যতক্ষণ না নিজের বায়ো ঠিক করে লিখতে পারছেন, ফেসবুক আপনাকে রিমাইন্ডার দিয়েই যেত! শুধুই কী তাই? রাজনৈতিক চিন্তাধারা থেকে শুরু করে ধর্মীয়, এমনকি আপনার সেক্সুয়ালিটি সম্পর্কিত তথ্যও জানাতে হত ফেসবুককে। কিন্তু তাতে কী গোপনীয়তার দিক থেকে আপনি নিশ্চিন্তে থাকতে পেরেছেন? অসৎ উদ্দেশ্যের ব্যক্তিরাও নিজেদের ভুয়ো প্রোফাইল তৈরি করে লাগাতার ফেসবুকের অ্যালগোরিদমকে বোকা বানানোর চেষ্টা করে গিয়েছেন! সুতরাং, আপনার এতকিছু ব্যক্তিগত বিষয় Facebook-কে জানিয়ে আখেরে লাভের লাভ কিসসু হয়নি।

কেন এই পরিবর্তনের চিন্তাভাবনা Facebook-এর

মেটার মুখপাত্র ইমিল ভ্যাজ়কুয়েজ় বলছেন, “ব্যবহারকারীদের আরও সহজে ফেসবুক ব্যবহার এবং নেভিগেট করতে দেওয়ার আমাদের প্রয়াসের অঙ্গ এটি। প্রোফাইলের একাধিক ফিল্ড আমরা তুলে নিচ্ছি- ইন্টারেস্টেড ইন, রিলিজিয়াস ভিউ, পলিটিক্যাল ভিউ এবং অ্যাড্রেস।” যাঁরা নতুন করে ফেসবুকে অ্যাকাউন্ট খুলবেন তাঁদের এই ফিল্ডগুলি আর ভরতে হবে না। পাশাপাশি যাঁদের প্রোফাইলের ইতিমধ্যেই এই তথ্যগুলি দেওয়া ছিল, সেগুলিও তুলে নেওয়া হবে বলে জানিয়েছেন ভ্যাজ়কুয়েজ়। তবে তিনি আরও যোগ করে বলেছেন, “এই পরিবর্তনটি Facebook-এ (চ্যাট বা কোনও পোস্টের ক্ষেত্রে) অন্য কোথাও নিজের সম্পর্কে এই তথ্য শেয়ার করার ক্ষমতাকে প্রভাবিত করে না।”

এই পরিবর্তন আসলে মেটার বৃহত্তর জনসংযোগ প্রচেষ্টাকে প্রতিফলিত করে। সামগ্রিকভাবে টেক ইন্ডাস্ট্রি চায়, জনগণ ‘সংবেদনশীল’ তথ্য এবং আপনার ভাষায় ‘নিয়মিত’ তথ্যের মধ্যে যেন একটা ফারাক থাকে। মেটা এর আগেই তার ব্যবহারকারীদের জানিয়েছিল, ইনস্টাগ্রাম এবং ফেসবুক বিজ্ঞাপনের জন্য গ্রাহকের অত্যন্ত ব্যক্তিগত ও সংবেদনশীল তথ্য তারা ব্যবহার করে না। যদিও, গবেষকরা গুরুতর সমস্যাগুলি উন্মোচন করার পরেই এই পরিবর্তনটি নিয়ে এসেছে ফেসবুক।

এদিকে আবার আর্থিক ভাবেও যথেষ্ট যুঝতে হচ্ছে ফেসবুককে এই মুহূর্তে। গত সপ্তাহে সংস্থাটি তাদের 11,000 কর্মীকে ছাঁটাই করেছে। সিইও মার্ক জ়াকারবার্গ কোম্পানির ভবিষ্যতই শিফ্ট করে দিয়েছেন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে অগমেন্টেড রিয়্যালিটির দুনিয়ায়, যার নাম ‘মেটাভার্স’। বিশেষজ্ঞরা যেখানে বলছেন, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে অগমেন্টের রিয়্যালিটির দুনিয়ায় পদার্পণের সিন্ধান্ত নিয়ে মার্ক জ়াকারবার্গ যেন জুয়া খেলতে নেমেছেন! কিন্তু তিনি নিজের সিদ্ধান্ত থেকে এক চুলও সরেননি। এখন জ়াকারবার্গ ও মেটাভার্স ধারণা কতটা সাফল্য অর্জন করতে পারে, তা একমাত্র সময়ই বলতে পারবে।