UPI লেনদেনে 2000 টাকার বেশি পাঠালেই নাগরিকদের 1.1% চার্জ করা হবে, সত্যিই কি তাই?

Fact Check: গ্রাহকদের UPI (ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস) এর মাধ্যমে 2,000 টাকার বেশি সাধারণ লেনদেনের জন্য 1.1% চার্জ দিতে হবে। বেশ কিছু মিডিয়া এই নিয়ে খবর প্রকাশ করেছে। এখন এই দাবির সত্যাসত্য কতটা? কী বলছে PIB Fact Check?

UPI লেনদেনে 2000 টাকার বেশি পাঠালেই নাগরিকদের 1.1% চার্জ করা হবে, সত্যিই কি তাই?
দেশের সব মানুষকে 2000 টাকার বেশি UPI ট্রানজ়াকশনে অতিরিক্ত চার্জ দিতে হবে?
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2023 | 8:18 AM

UPI Transactions Charges: গুজব ছড়িয়েছে, গ্রাহকদের UPI (ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস) এর মাধ্যমে 2,000 টাকার বেশি সাধারণ লেনদেনের জন্য 1.1% চার্জ দিতে হবে। বেশ কিছু মিডিয়া এই নিয়ে খবর প্রকাশ করেছে। দাবি করা হয়েছে, UPI লেনদেনের জন্য এই চার্জ 1 এপ্রিল থেকে প্রযোজ্য় হবে। বিষয়টি প্রকাশ্যে আসে যখন ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) একটি সার্কুলার ঘোষণা করে। সেখানে প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্টসকে (PPI Wallet) ইন্টারঅপারেবল UPI ইকোসিস্টেমের অংশ হিসেবে ঘোষণা করা হয়। এখন এই দাবির সত্যাসত্য কতটা? কী বলছে PIB Fact Check?

PIB Fact Check কী বলছে?

PIB Fact Check স্পষ্ট করে দিয়েছে যে, 1 এপ্রিল থেকে UPI ট্রানজ়াকশনে চার্জের যে দাবি করা হয়েছে, তা সম্পূর্ণ মিথ্যা। এই নিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে যে খবরগুলি প্রকাশিত হয়েছে, সেগুলি আদ্যোপান্ত ভুয়ো। PIB Fact Check তাদের টুইটার হ্যান্ডেলে লিখছে, “NPCI সার্কুলারটি হল ডিজিটাল ওয়ালেটের মতো প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্টস (পিপিআই) ব্যবহার করে লেনদেন সম্পর্কে। 99.9% লেনদেন PPI নয়।” সেখানে পরিষ্কার ভাবে উল্লেখ করা হয়েছে, “সাধারণ মানুষের সাধারণ লেনদেনের ক্ষেত্রে কোনও চার্জ করা হবে না।”

নতুন NPCI সার্কুলারে স্পষ্টভাবে বলা হয়েছে, “প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্টসকে (PPI Wallets) ইন্টারঅপারেবল ইউপিআই ইকোসিস্টেমের অংশ হওয়ার অনুমতি দেওয়া হয়েছে। যে চার্জ করার বিষয়টি রয়েছে, তা শুধুমাত্র PPI মার্চেন্ট লেনদেনের জন্য প্রযোজ্য। গ্রাহকদের অর্থাৎ সাধারণ মানুষকে এর জন্য কোনও চার্জ দিতে হবে না। সাধারণ UPI পেমেন্ট অর্থাৎ এক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে আর একটায় UPI-এর মাধ্যমে টাকা পাঠাতে কোনও খরচ করতে হবে না।”

বিজ্ঞপ্তিটিতে আরও যোগ করে বলা হয়েছে, “UPI-তে এই সংযোজনের সঙ্গে গ্রাহকরা UPI সক্ষম অ্যাপগুলিতে যে কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট, RuPay ক্রেডিট কার্ড এবং প্রিপেইড ওয়ালেটগুলি ব্যবহার করারও অপশন পাবেন।”