FAU-G: গেম রিলিজের ২৪ ঘণ্টার মধ্যেই ১০ লক্ষেরও বেশি ডাউনলোড

এই গেমের প্রথম এপিসোডে লাদাখের গালওয়ান উপত্যকার ঘটনা দেখানো হয়েছে।

FAU-G: গেম রিলিজের ২৪ ঘণ্টার মধ্যেই ১০ লক্ষেরও বেশি ডাউনলোড
রিলিজের আগে ৪০ লক্ষেরও বেশি প্রি-রেজিস্ট্রেশন হয়েছিল প্লে স্টোরে।
Follow Us:
| Updated on: Jan 28, 2021 | 8:42 AM

আনুষ্ঠানিক ভাবে গত ২৬ জানুয়ারি, ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবসের দিন লঞ্চ হয়েছে FAU-G গেম। পরিসংখ্যান অনুযায়ী, রিলিজের ২৪ ঘণ্টার মধ্যেই প্রায় ১০ লক্ষেরও বেশি লোক গুগল প্লে স্টোর থেকে এই গেমিং অ্যাপ ডাউনলোড করেছেন। এছাড়া রিলিজের আগে ৪০ লক্ষেরও বেশি প্রি-রেজিস্ট্রেশন হয়েছিল প্লে স্টোরে। বেঙ্গালুরুর একটি সংস্থা এনকোর গেমস এই FAU-G গেম তৈরি করেছেন। আত্মনির্ভর ভারতের প্রজেক্ট FAU-G গেমে মূলত সীমান্তে থাকা সেনা জওয়ানদের জীবনযাত্রা দেখানো হয়েছে। একজন ফৌজি সীমান্তে দাঁড়িয়ে দেশের মানুষকে সুরক্ষিত রাখার জন্য কীভাবে শত্রুপক্ষের সঙ্গে লড়াই করেন সেটাই দেখানো হয়েছে এই গেমের মাধম্যে। গেম নির্মাণ সংস্থার মতে, সেনা জওয়ানদের বীরগাঁথা গেমের মূল বিষয়বস্তু হলে দেশে জনগণ তাঁর সঙ্গে আত্মিক যোগ খুঁজে পাবেন। আর তাই জওয়ানদের জীবনকাহিনীই দেখানো হয়েছে FAU-G গেমে।

লাদাখের গালওয়ান ভ্যালিতে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে চিনের লাল ফৌজের সংঘর্ষের কথা সকলেরই জানা। এই ঘটনার পরই চিনা গেমিং অ্যাপ পাবজি ভারতে নিষিদ্ধ করা হয়। তারপরই FAU-G গেম নির্মাণের সিদ্ধান্ত নেয় এনকোর গেমস। গত বছর প্রথম FAU-G তৈরির খবর প্রকাশ্যে আসে। এরপর শোনা গিয়েছিল যে ২০২০ সালের শেষের দিকেই গেম লঞ্চ হবে ভারতে। যদিও তা হয়নি। তবে প্রি-রেজিস্ট্রেশন শুরু হয়ে গিয়েছিল। এরপর চলতি বছরের শুরুতেই টুইট করে বলিউড অভিনেতা অক্ষয় কুমার জানিয়ে দেন যে প্রজাতন্ত্র দিবসের দিন রিলিজ হবে FAU-G। গেমের ট্রেলরও লঞ্চ করেন আক্কি। সেইসঙ্গে এও জানান যে এই গেম ডাউনলোড বা খেলার ক্ষেত্রে কোনওরকম টাকাপয়সা দিতে হবে না গেমারদের। পাশাপাশি অভিনেতা এও বলেন যে, FAU-G গেম থেকে যে লভ্যাংশ আসবে তার ২০ শতাংশ Bharat Ke Veer ট্রাস্টে দান করা হবে।

এই গেমের প্রথম এপিসোডে লাদাখের গালওয়ান উপত্যকার ঘটনা দেখানো হয়েছে। জানা গিয়েছে, আগামী দিনে গেমের অন্যান্য এপিসোডে কার্গিলের যুদ্ধ, ১৯৭১-এর ভারত-পাক যুদ্ধ, সার্জিকাল স্ট্রাইক সবই দেখানো হবে।