Counter-Strike:Global Offensive গেম খেলেন? হ্যাকিংয়ের শিকার হতে পারেন আপনি, বলছে রিপোর্ট

'সোর্স' ইঞ্জিনেই আসল সমস্যা লুকিয়ে রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এই সোর্স ইঞ্জিনের নির্মাতা ভাল্ভ নামের একটি সংস্থা। তাদের এই ধরণের সোর্স ইঞ্জিন অন্যান্য অনেক জনপ্রিয় গেম যেমন- হাফ লাইফের ক্ষেত্রে ব্যবহার করা হয়।

Counter-Strike:Global Offensive গেম খেলেন? হ্যাকিংয়ের শিকার হতে পারেন আপনি, বলছে রিপোর্ট
দীর্ঘদিনের জনপ্রিয় গেম Counter-Strike: Global Offensive- এও এবার দেখা দিয়েছে নিরাপত্তা সংক্রান্ত সমস্যা।
Follow Us:
| Updated on: Apr 15, 2021 | 5:54 PM

প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে গ্যাজেট, ভিডিয়ো গেমে এইসবের উপর যেমন আমাদের নির্ভরতা বেড়েছে, ঠিক তেমনই বিভিন্ন ভাবে নানা ধরণের প্রতারণার শিকার হচ্ছি আমরা। সম্প্রতি জানা গিয়েছে, জনপ্রিয় ভিডিয়ো গেম Counter-Strike: Global Offensive, এই গেমের মাধ্যমেও হ্যাকাররা আপনার ডেস্কটপ হ্যাক করে নিতে পারে। প্রায় এক বছরের জন্য আপনার ডেস্কটপের সমস্ত নিয়ন্ত্রণ চলে যেতে পারে হ্যাকারদের হাতে।

BleepingComputer ওয়াবসাইটের রিপোর্ট অনুসারে, Secret Club নামের এক এথিকাল হ্যাকিং সংস্থা প্রথম এই নিরাপত্তা সংক্রান্ত সমস্যা পর্যবেক্ষণ করেছিল। তারাই জানিয়েছিল যে, Counter-Strike: Global Offensive গেমের ক্ষেত্রে ‘সিরিয়াস সিকিউরিটি ইস্যু’ দেখা দিয়েছে।

কিন্তু কীভাবে অ্যাটাকার বা হ্যাকাররা কারসাজি করছে?

গেমারদের ‘স্টিম ইনভাইট’ পাঠাচ্ছে হ্যাকাররা। এই স্টিম সার্ভিস গেম ইনভাইট মেকানিজমের মাধ্যমেই গেমারদের ডেস্কটপের পুরো নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নিচ্ছে গেমাররা। ‘সোর্স’ ইঞ্জিনেই আসল সমস্যা লুকিয়ে রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এই সোর্স ইঞ্জিনের নির্মাতা ভাল্ভ নামের একটি সংস্থা। তাদের এই ধরণের সোর্স ইঞ্জিন অন্যান্য অনেক জনপ্রিয় গেম যেমন- হাফ লাইফের ক্ষেত্রে ব্যবহার করা হয়।

আরও পড়ুন- আসছে কল অফ ডিউটি মোবাইলের সিজন ৩, আগামী ১৭ এপ্রিল ‘রোল আউট’, দেখুন গেমের ট্রেলর

ইতিমধ্যেই ইউটিউব চ্যানেলে এই সমস্যা নিয়ে বিবৃতি দিয়েছে ওই সংস্থা। তবে এই সমস্যার এখনও সমাধান সম্ভব হয়নি। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল গত ৩১ মার্চ গেম আপডেট করা হয়েছে। কিন্তু তারপরেও নিরাপত্তা সংক্রান্ত এই সমস্যা গেমে রয়েই গিয়েছে। এর থেকে প্রমাণিত এখনও সমস্যা সমাধানের চেষ্টা চালানোহচ্ছে। কিন্তু সমধান সূত্র পাওয়া যায়নি। তবে Counter-Strike: Global Offensive গেমের নির্মাতা সংস্থা অবশ্য এই প্রসঙ্গে এখনও মুখ খোলেনি। অনুমান, ইউজারদের মধ্যে যাতে অযথা আতঙ্ক না ছড়ায় সেই জন্যই এই ব্যবস্থা নিয়েছেন কর্তৃপক্ষ।