Gaming Console For Dogs: মানুষের প্রিয় বন্ধুর জন্যও এবার তৈরি হল গেমিং কন্সোল, কীভাবে খেলবে চারপেয়েরা?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sayantan Mukherjee

Updated on: Dec 01, 2022 | 11:45 AM

Video Games Console For Dogs: মানুষের প্রিয়বন্ধুর জন্যও গেমিং কন্সোল আসছে। হ্যাঁ, চারপেয়েরাও এবার থেকে কন্সোলে গেম খেলতে পারবে। ব্রিটেনের Joipaw নামক স্টার্ট-আপ কুকুরদের জন্য সেই গেমিং কন্সোলটি তৈরি করছে।

Gaming Console For Dogs: মানুষের প্রিয় বন্ধুর জন্যও এবার তৈরি হল গেমিং কন্সোল, কীভাবে খেলবে চারপেয়েরা?
কুকুরদের জন্যও এবার একটা স্বতন্ত্র গেমিং কন্সোল। প্রতীকী ছবি।

Joipaw Video Gaming Console: ভিডিয়ো গেমিং কন্সোল আজকের খুব জনপ্রিয় একটা ডিভাইস। বহু গেমিং ভক্তরাই আজকাল স্মার্টফোনের বদলে কন্সোলে গেম খেলে তার আনন্দ উপভোগ করেন। এবার মানুষের প্রিয়বন্ধুর জন্যও গেমিং কন্সোল আসছে। হ্যাঁ, চারপেয়েরাও এবার থেকে কন্সোলে গেম খেলতে পারবে। ব্রিটেনের এক স্টার্ট-আপ সারমেয়দের জন্য সেই কন্সোলটি নিয়ে আসছে।

ব্রিটেনের Joipaw নামক স্টার্ট-আপ কুকুরদের জন্য সেই গেমিং কন্সোলটি তৈরি করছে। সংস্থার তরফ থেকে এই ডিভাইস সম্পর্কে বলা হচ্ছে, “কুকুরের জন্য কাস্টম-ডিজাইন করা টাচ স্ক্রিন, হাই-অ্যাডজাস্টেবল স্ট্যান্ড এবং একটি অটোমেটিক ট্রিট ডিসপেনসার দেওয়া হচ্ছে এই কন্সোলে।” এর সাহায্যে আপনার পোষ্য ইন্টারেক্টিভ পাজ়ল গেম, যেমন whack-a-mole challenge খেলতে পারবেন, যা মানুষ এবং পোষ্য দুজনের একসঙ্গেই উপভোগ করার মতো একটি গেম।

Joipaw কন্সোলের অফিসিয়াল পেজে বলা হয়েছে, “স্পিকার, মাইক্রোফোন এবং একটি হাই-ডেফিনিশন ক্যামেরা যোগ করে নিলেই এখনও পর্যন্ত আপনার পোষ্যের জন্য সবচেয়ে স্মার্ট পণ্য হাজির হয়ে যাবে।”

Joipaw Video Gaming Console Dogs

ঠিক এমনই হতে চলেছে Joipaw গেমিং কন্সোলটি। ছবি: Joipaw।

Joipaw কন্সোলের সহ-প্রতিষ্ঠাতার নাম ডারসিম অবদার। সে দিন বাড়িতে কেউ ছিল না। অবদার তার পোষ্য কাওয়েতকে কীভাবে এন্টারটেইন করা যায়, তার উপায় খুঁজছিলেন। ভেবেছিলেন, রেডিও চালিয়ে দিলেই হয়তো কাওয়েতের মন ভাল হয়ে যাবে। অবদার যোগ করলেন, “কিন্তু আমি কাওয়েতের কাছে ক্ষমা চেয়ে নিয়েছিলাম। ওর হাবভাব দেখে মনে হয়েছিল, রেডিও বন্ধ করে দেওয়াই ভাল। ”

তারপরই বিষয়টা নিয়ে একটু সিরিয়াস লেভেলে গবেষণা করা শুরু করেন অবদার। বাড়িতে কেউ না থাকলে কীভাবে পোষ্যকে আনন্দে রাখা যায়, তার উপায় খুঁজতে থাকেন তিনি। সেই সময়ই একটি আর্টিকল পড়েন, যেখানে একটি গবেষণার বিষয়ে বলা হয়েছিল। সেই গবেষণায় দাবি করা হয়েছিল, যে কোনও ধরনের টাচ-স্ক্রিন খেলনা পোষ্য কুকুরদের ব্যস্তও রাখতে পারে, আবার জ্ঞানও দিতে পারে।

এই খবরটিও পড়ুন

সেখান থেকেই কুকুরদের জন্য একটা কন্সোল নিয়ে আসার পরিকল্পনা করেন অবদার। তারপর যেমন ভাবা, তেমন কাজ। অবদারের সেই চিন্তার ফসল এখন বাস্তবায়িত হওয়ার পথে। তাঁর কথায়, “এই ধরনের কন্সোলের মাধ্যমে আমরা মানবসমাজে কুকুর ও প্রাণীদের আরও ভাল করে বোঝার রাস্তা তৈরি করে দিতে চেয়েছি। সেই সঙ্গেই বিশ্বকে আমরা দেখাতে চাই, কতটা বুদ্ধিমান হতে পারে চারপেয়েরা।”

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla