ওজোন স্তরের গুরুত্ব কী, কেন প্রয়োজন সংরক্ষণ, নাহলে হতে পারে কী ক্ষতি… সবই শেখাবে ভিডিয়ো গেম

আইওএস এবং অ্যানড্রয়েড দুই ভার্সানেই পাওয়া যাবে এই গেম। সেই সঙ্গে একটি শর্ট অ্যানিমেটেড ফিল্ম হিসেবেও আসতে চলেছে এই গেম। বাচ্চাদের মধ্যে এই গেমের প্রভাবে সচেতনতা দেখা যাবে বলেই মনে করা হচ্ছে। 

  • TV9 Bangla
  • Published On - 21:20 PM, 8 Apr 2021
ওজোন স্তরের গুরুত্ব কী, কেন প্রয়োজন সংরক্ষণ, নাহলে হতে পারে কী ক্ষতি... সবই শেখাবে ভিডিয়ো গেম
ইউনাইটেড নেশনের এনভায়রনমেন্ট প্রোগামের আওতায় লঞ্চ হয়েছে এই গেম।

বাচ্চাদের যা দেখানো হয়, সেটা অনেকদিন পর্যন্ত তাদের মনে গেঁথে যায়। পড়াশোনার ক্ষেত্রে বিশেষ করে দেখা গিয়েছে, পাঠ্য বইয়ের অনেক কিছু হয়তো বাচ্চারা ভুলে গিয়েছে। কিন্তু অনেকদিন আগে চোখের সামনে দেখা কোনও জিনিস বা ঘটনা হয়তো পুঙ্খানুপুঙ্খ ভাবে মনে রয়েছে।  তাই এই দর্শন শাস্ত্রের উপর নির্ভর করেই বাচ্চাদের ওজন লেয়ার বা স্তর প্রসঙ্গে বিস্তারিত বিবরণ দেওয়া হয়। এক্ষেত্রে সাহায্য নেওয়া হবে একটি ভিডিয়ো গেমের। নাম ‘রিসেট আর্থ’। এই ভিডিয়ো গেমের সাহায্যে ওজন স্তর, কেন তা সংরক্ষণ করা প্রয়োজন, ওজোন স্তর ক্ষয়ে গেলে কী ক্ষতি হতে পারে— এইসব ব্যাপারে বাচ্চাদের গুরুত্বপূর্ণ তথ্য জানানো হবে। বিজ্ঞানের সঙ্গে অত্যাধুনিক গেমিং ফিচারের মিশেল দেখা যাবে ‘রিসেট আর্থ’ খেলায়।

ইউনাইটেড নেশনের এনভায়রনমেন্ট প্রোগামের আওতায় লঞ্চ হয়েছে এই গেম। ২০৮৪ সালের পৃথিবীকে দেখানো হবে এই গেমে। অর্থাৎ এই গেমের ভিত্তি বা পরিস্থিতি হল dystopian post-apocalyptic world। এই গেমে দেখানো হবে যে ওই সময়ে অর্থাৎ ২০৮৪ সালে ধ্বংসের মুখে দাঁড়িয়ে রয়েছে ওজন স্তর। বিপন্ন সমগ্র মানবজাতি। কারণ চারপাশে ছেয়ে যাচ্ছে মারণভাইরাস ‘গ্রো’। কিন্তু তিনজন টিনএজারের উপর নির্ভর করছে সব। Knox, Sagan এবং Terran— এই তিনজন একটি টাইম ট্র্যাভেলের ব্যবস্থা করবে। এই জার্নির মধ্যে দিয়ে পৃথিবীর বিভিন্ন পর্যায় অতিক্রম করবে তারা। সেই সঙ্গে বুঝতে পারবে ওজোন স্তর সংরক্ষণ করার গুরুত্ব কতটা। নাহলে কী মারাত্মক ক্ষতি হতে পারে, সেটাও জানতে পারবে এই তিন তরুণ।

আরও পড়ুন- পাবজির মতোই নতুন গেম ‘Undawn’, আসতে চলেছে ভারতে

আইওএস এবং অ্যানড্রয়েড দুই ভার্সানেই পাওয়া যাবে এই গেম। সেই সঙ্গে একটি শর্ট অ্যানিমেটেড ফিল্ম হিসেবেও আসতে চলেছে এই গেম। বাচ্চাদের মধ্যে এই গেমের প্রভাবে সচেতনতা দেখা যাবে বলেই মনে করা হচ্ছে।