আগেই Aadhaar PAN লিঙ্ক করেছিলেন? আদৌ তা হয়েছে কি না, অনলাইনে চেক করুন এভাবে

PAN Aadhaar Linking Status Check: যদি Aadhaar কার্ডের সঙ্গে PAN কার্ড লিঙ্ক না করেন, তাহলে তা 31 মার্চের মধ্যেই করে ফেলুন। এই সময়ের মধ্যে কাজটা না করলে আপনার প্যান কার্ড অকেজো হয়ে যাবে। তাই লিঙ্ক করা থাকলেও তা যাচাই করার পদ্ধতিটা জেনে নেওয়া জরুরি।

আগেই Aadhaar PAN লিঙ্ক করেছিলেন? আদৌ তা হয়েছে কি না, অনলাইনে চেক করুন এভাবে
লিঙ্ক করার থেকেও এখন বেশি জরুরি লিঙ্ক হয়েছে কি না, তা যাচাই করে নেওয়া।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2023 | 1:24 PM

Aadhaar Card-এর সঙ্গে PAN card লিঙ্ক করার কাজটি দেশে এখন বাধ্যতামূলক। ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইলিং থেকে শুরু করে একাধিক গুরুত্বপূর্ণ পরিষেবার স্বার্থেই দুই পরিচয় পত্রের লিঙ্কিং বাধ্যতামূলক করেছে ভারত সরকার। কেন্দ্রের অফিসিয়াল বিজ্ঞপ্তি অনুসারে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করিয়ে রাখার শেষ দিন ছিল 31 মার্চ, 2022। কিন্তু পরবর্তীতে এই ডেডলাইন এক বছরের জন্য বাড়িয়ে 31 মার্চ, 2023 করা হয়। এখনও এই সময়ের মধ্যেও যাঁরা Aadhaar-PAN Linking করতে পারবেন না, তাঁদের জরিমানা হিসেবে সামান্য কিছু টাকা দিতে হবে।

Aadhaar-PAN Link না করলে কত টাকা জরিমানা দিতে হবে?

এর আগে অর্থাৎ গত বছর যখন PAN-Aadhaar লিঙ্কিংয়ের সময়সীমা 1 এপ্রিল থেকে 30 জুন, 2022-এর মধ্যে রাখা হয়েছিল, তখন ফাইন বাবদ একজন নাগরিককে 500 টাকা দেওয়ার কথা বলা হয়েছিল। অর্থাৎ সেই সময়কালের মধ্যে যাঁরা প্যান কার্ড ও আধার কার্ড লিঙ্ক করবেন না, তাঁদের ওই টাকা জরিমানা হিসেবে দিতে হত। পরবর্তীতে সেই সময়সীমা 1 জুলাই থেকে 31 মার্চ 2023 পর্যন্ত বাড়িয়ে, ফি-ও 500 টাকা থেকে বাড়িয়ে 1,000 টাকা করা হয়।

তাই, আপনি এখন যদি আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক না করেন, তাহলে তা 31 মার্চের মধ্যেই করে ফেলুন। এই সময়ের মধ্যে Aadhaar-PAN Link না করলে আপনার প্যান কার্ড অকেজো হয়ে যাবে। আর এমনটা হলে মারাত্মক বিপদের সম্মুখীন হতে পারেন আপনি— ইনকাম ট্যাক্স রিটার্নই ফাইল করতে পারবেন না।

এখন প্রতি বছর PAN-Aadhaar Linking-এর এহেন বিজ্ঞপ্তি আপনাকে বিচলিত করতে পারে ঠিকই। হতে পারে, আপনি গত বছরেই আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করেছিলেন। আবার এ-ও হতে পারে, অনেক আগেই আপনার প্যান-আধার লিঙ্কিংয়ের কাজটি সারা ছিল। এমন পরিস্থিতিতে এই বিষয়টাও যাচাই করে নেওয়া জরুরি যে, আদৌ আপনার আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করা রয়েছে কি না। আর তা যাচাই করতে কী করবেন, দেখে নিন।

Aadhaar-PAN Link করেছেন কি না, অনলাইনে চেক করবেন কীভাবে

* তার জন্য প্রথমেই আপনাকে চলে যেতে হবে UIDAI অফিসিয়াল ওয়েবসাইটে (https://uidai.gov.in/)।

* সেখানে গিয়ে ‘”Aadhaar Services’ অপশনে ক্লিক করুন এবং তারপর ‘Aadhaar Linking Status’ অপশনটি বেছে নিন।

* আপনাকে এবারে 12 সংখ্যার Aadhaar নম্বরটি দিয়ে দিতে হবে এবং তারপরে ‘Get Status’ অপশনে ক্লিক করতে হবে।

* আপনাকে PAN কার্ড নম্বরটি দিতে বলা হবে। সেটি দিয়ে দিন এবং সিকিওরিটি ভেরিফিকেশনের জন্য ক্যাপচা কোর্ডটিও দিয়ে দিন।

* এবার আধার-প্যান লিঙ্কিংয়ের স্টেটাস জানতে ক্লিক করুন ‘Get Linking Status’ অপশনে।

* এখান থেকেই আপনি দেখতে পাবেন, আপনার আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করা রয়েছে কি না।

উল্লেখযোগ্যভাবে, আপনার Aadhaar-PAN লিঙ্কিংয়ের স্টেটাসটি আপনি জেনে নিতে পারবেন NSDL ই-গভার্ন্যান্স ওয়েবসাইট (https://www.nsdl.com/) থেকে । পাশাপাশি ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের SMS ফেসিলিটি থেকেও জানতে পারবেন, আপনার আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করা রয়েছে কি না।

Aadhaar-PAN Link করেছেন কি না, SMS করেও জানতে পারবেন

* আপনার Aadhaar Card-এর সঙ্গে PAN card লিঙ্ক করা রয়েছে কি না, তা জানতে পারবেন SMS-এর মাধ্যমেও। তার জন্য নিম্নলিখিত পদ্ধতিগুলি ধাপে-ধাপে অনুসরণ করুন।

* একটি নতুন SMS লিখুন। প্রথমেই টাইপ করুন UIDPAN, তারপর একটা স্পেস দিয়ে দিন।

* ওই স্পেসের পরে আপনার 12 সংখ্যার আধার নম্বরটি দিয়ে দিন।

* আবার একটা স্পেস দিন। তারপরে 10 ডিজিটের পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর বা PAN নম্বরটি দিয়ে দিন।

* এবার আপনার SMSটি ঠিক যেরকম দেখাবে –

UIDPAN < 12 সংখ্যার আধার নম্বর> < 10 সংখ্যার প্যান নম্বর>

* এবার 567678 বা 56161-এর মধ্যে যে কোনও একটি নম্বরে SMS পাঠিয়ে দিন।

* পরিষেবাটি থেকে প্রতিক্রিয়া পাওয়ার জন্য কিছুক্ষণ অপেক্ষা করুন।

এখন সত্যিই যদি আপনার Aadhaar কার্ডের সঙ্গে PAN কার্ড লিঙ্ক করা থাকে, তাহলে আপনার কাছে ইংরেজিতে ওই SMS-এর উত্তর আসবে। তার বাংলা রূপান্তর করলে দাঁড়ায়, “আধার… ইতিমধ্যেই ITD ডাটাবেসে প্যান (নম্বর) এর সঙ্গে যুক্ত। আমাদের পরিষেবা ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।”

এখন আপনার প্যান যদি আধারের সঙ্গে লিঙ্ক না করা থাকে, তাহলে ওই SMS-এ লেখা হবে, “আধার… ITD ডাটাবেসে প্যান (নম্বর) এর সঙ্গে যুক্ত নয়।”