WhatsApp View Once: একবার দেখার নামে আপত্তিকর ছবি! হোয়াটসঅ্যাপ ভিউ ওয়ান্স মিডিয়া রিপোর্ট করবেন কীভাবে?

Report WhatsApp View Once Media: অনেক সময় দেখা গিয়েছে এই ভিউ ওয়ান্স ফিচারের সাহায্য নিয়ে একজন প্রেরক অযাচিত বা আপত্তিজনক কিছু ছবি বা ভিডিয়ো পাঠিয়েছেন, যা প্রাপকের মানসিক সুস্থতায় আঘাত হেনেছে। আপনার কাছেও এই ধরনের মেসেজ এলে কীভাবে রিপোর্ট করবেন, জেনে নিন।

WhatsApp View Once: একবার দেখার নামে আপত্তিকর ছবি! হোয়াটসঅ্যাপ ভিউ ওয়ান্স মিডিয়া রিপোর্ট করবেন কীভাবে?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 30, 2022 | 2:07 PM

WhatsApp Latest Tips: হোয়াটসঅ্যাপের কাছে ভিউ ওয়ান্স নামক একটি ফিচার রয়েছে, যার দ্বারা প্রেরক কোনও ছবি বা ভিডিয়ো একবার পাঠালে, তা প্রাপক একবার দেখার পরই গায়েব হয়ে যায়। মূলত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য আরও সুরক্ষা প্রদানেই ফিচারটি নিয়ে আসা হয়, কিন্তু অনেকে তার দুর্ব্যবহারও করেন। অনেক সময় দেখা গিয়েছে এই ভিউ ওয়ান্স ফিচারের সাহায্য নিয়ে একজন প্রেরক অযাচিত বা আপত্তিজনক কিছু ছবি বা ভিডিয়ো পাঠিয়েছেন, যা প্রাপকের মানসিক সুস্থতায় আঘাত হেনেছে। সেই কারণেই হোয়াটসঅ্যাপ তার ভিউ ওয়ান্স মিডিয়া অপমানজনক বা অবমাননাকর ঠেকলে, সেটিকে রিপোর্ট করার অপশন নিয়ে হাজির হয়েছে।

অ্যান্ড্রয়েডে হোয়াটসঅ্যাপ ভিউ ওয়ান্স ফিচার সম্পর্কে রিপোর্ট করার পদ্ধতি

1) প্রথমে আপনার ফোন থেকে হোয়াটসঅ্যাপ খুলুন।

2) তারপর কোনও এক ব্যক্তিগত চ্যাটে চলে যান, যে আপনাকে ভিউ ওয়ান্স মিডিয়া পাঠিয়েছে।

3) এখানে, থ্রি ডট মেনুতে ট্যাপ করুন, যা আপনার স্ক্রিনের ডান দিকে দেখতে পাবেন।

4) এবার রিপোর্ট কন্ট্যাক্ট অপশন সিলেক্ট করুন। এবার যে কন্ট্যাক্ট আপনাকে ভিউ ওয়ান্স মিডিয়া পাঠিয়েছে, সে আপনার অচেনা হলে রিপোর্ট আননোন ইউজার অপশনটি বেছে নিন।

আইফোনে হোয়াটসঅ্যাপ ভিউ ওয়ান্স ফিচার রিপোর্ট করার পদ্ধতি

1) প্রথমে আপনার ফোনে হোয়াটসঅ্যাপ খুলুন।

2) যে কন্ট্যাক্ট আপনাকে ভিউ ওয়ান্স মিডিয়া পাঠিয়েছে, তার চ্যাটে পৌঁছে যান।

3) স্ক্রিনের ঠিক নীচেই দেখতে পাবেন থ্রি ডট মেনু অপশনটি, সেখানে ট্যাপ করুন।

4) এখানে, রিপোর্ট কন্ট্যাক্ট অপশনটি বেছে নিন।

হোয়াটসঅ্যাপ ভিউ ওয়ান্স মিডিয়া: বিষয়টা ঠিক কী

হোয়াটসঅ্যাপের FAQ পেজ থেকে জানা গিয়েছে, ভিউ ওয়ান্স মিডিয়া তার প্রাপকের ফোনের ছবি বা গ্যালারিতে সেভ হয় না। পাশাপাশি যিনি সেই ছবি বা ভিডিয়ো পাঠাচ্ছেন, তার কাছেও সেটি আর উপলব্ধ হবে না। এছাড়াও, হোয়াটসঅ্যাপ ভিউ ওয়ান্স মিডিয়াগুলি ফরোয়ার্ড, সেভ, স্টার বা শেয়ার করার অপশন দেয় না। প্রেরক একবার পাঠানোর পর, যখবন প্রাপক তা একবার খুলে দেখবেন, তৎক্ষণাৎ তা গায়েব হয়ে যাবে। আর এই প্রক্রিয়াটি তখনই সম্ভব যখন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী রিড রিসিপ্টস অন করে রাখবেন।

এদিকে আবার সেই ভিউ ওয়ান্স মিডিয়ার মাধ্যমে পাঠানো ছবি বা ভিডিয়ো প্রাপক 14 দিনের ব্যবধানেখুলে না দেখেন, তাহলে সেটি আর বৈধ থাকবে না। অর্থাৎ মিডিয়া ফাইলটি এক্সপায়ার করে যাবে। একজন ব্যবহারকারীদের অতি অবশ্যই প্রতি বারে ভিউ ওয়ান্স মিডিয়া সিলেক্ট করে রাখতে হবে, যত বার তিনি ভিউ ওয়ান্স ছবি বা ভিডিয়ো পাঠাবেন। মনে রাখতে হবে, এই ভিউ ওয়ান্স মিডিয়া ব্যাকআপ থেকেও পরবর্তীতে রিস্টোর করা যাবে না। ছবি বা ভিডিয়োটি যদি ইতিমধ্যেই খোলা হয়ে থাকে, তাহলে সেটি ব্যাকআপের অন্তর্ভুক্তও হবে না এবং পরবর্তীতে রিস্টোরও করা যাবে না।