YouTube Channels Block: ভারত সরকারের ডিজিটাল স্ট্রাইক! রাতারাতি ব্লক 104 YouTube চ্যানেল

Latest Tech News: ভারতের জাতীয় নিরাপত্তা বিঘ্নিত করার অভিযোগে এসব চ্যানেল বন্ধ করে দেওয়া হয়েছে। তথ্য প্রযুক্তি আইন, 20-এর 69A ধারা অনুযায়ী এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

YouTube Channels Block: ভারত সরকারের ডিজিটাল স্ট্রাইক! রাতারাতি ব্লক 104 YouTube চ্যানেল
Follow Us:
| Edited By: | Updated on: Dec 24, 2022 | 3:49 PM

Digital Stricks 2022: দেশের নিরাপত্তার কথা মাথায় রেখে ভারত সরকার 10 টিরও বেশি YouTube চ্যানেল ও সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট নিষিদ্ধ করল। তথ্য প্রযুক্তি আইন, 20-এর 69A ধারা অনুযায়ী এই ব্যবস্থা নেওয়া হয়েছে। ভারতের জাতীয় নিরাপত্তা বিঘ্নিত করার অভিযোগে এসব চ্যানেল বন্ধ করে দেওয়া হয়েছে। এ বিষয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ সিং ঠাকুর জানিয়েছেন, প্রেস ইনফরমেশন ব্যুরোর ফ্যাক্ট চেক ইউনিট এই চ্যানেলগুলির বিরুদ্ধে অভিযোগ করেছিল, যে তারা দেশের বিরুদ্ধে ভুয়ো খবর ছড়াচ্ছে। তাই ভুল তথ্য ছড়ানোর জন্য এই চ্যানেলগুলিকে ব্লক করা হয়েছে।

তিনি আরও বলেন, “চ্যানেলগুলি ভুয়ো ও ভুল তথ্য দিয়ে গুজব ছড়ানোর চেষ্টা করছিল। তাই ভারত সরকারের তরফে 104টি ইউটিউব চ্যানেল নিষিদ্ধ(ban) করা হয়েছে। এছাড়াও ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে আপলোড করা ভিডিয়ো ব্লক করে দেওয়া হয়েছে। এছাড়া 5টি টিভি চ্যানেলকে সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে। সরকার এ ধরনের ঘটনায় সঠিক ব্যবস্থা নিয়েছে। ভবিষ্যতে ফের প্রয়োজন হলে সরকার আবারও এই ধরনের পদক্ষেপ নেবে।”

তথ্য ও সম্প্রচার মন্ত্রী আরও জানিয়েছেন, আইটি মন্ত্রণালয় 2021 সাল থেকে 2022 সালের অক্টোবর পর্যন্ত 1,643টি ইউআরএল (URL) ব্লক করার নির্দেশ জারি করেছে। তাদের বিরুদ্ধেও একই অভিযোগ করা হয়েছিল। এই অভিযোগ প্রমাণিত হওয়ার পরেই অসংখ্য় ওয়েবসাইট, পোস্ট এবং সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট। এছাড়াও ভারত সরকার 2009 সাল থেকে এখনও পর্যন্ত 30 হাজারেরও বেশি ওয়েবসাইট, সোশ্যাল মিডিয়া পোস্ট ও অ্যাকাউন্ট ব্লক করেছে। ব্লক করা চ্যানেলগুলির মধ্যে রয়েছে 104টি ইউটিউব চ্যানেল এবং 5টি টিভি চ্যানেল। এছাড়াও 45টি ভিডিও, 3টি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট, 4টি ফেসবুক অ্যাকাউন্ট, 5টি টুইটার অ্যাকাউন্ট এবং 6টি ওয়েবসাইট ব্লক করা হয়েছে।