Jio True 5G: কলকাতায় জিও-র 5G নেটওয়ার্কের শক্তি পরীক্ষা, কৃষি-শিক্ষা-স্বাস্থ্যে বিরাট পরিবর্তনের ইঙ্গিত

Reliance Jio News: এই ক্যালেন্ডার বছরের মধ্যে পুরো কলকাতাকে কভার করতে জিও ইঞ্জিনিয়াররা দিনরাত এক করে কঠিন কসরত করে যাচ্ছেন। উত্তরবঙ্গের প্রবেশদ্বার শিলিগুড়ি থেকে শুরু করে সমগ্র পশ্চিমবঙ্গে 5G নেটওয়ার্কের রোলআউট প্রক্রিয়া প্রসারিত করতে প্রতিশ্রুতিবদ্ধ মুকেশ আম্বানির টেলিকম সংস্থাটি।

Jio True 5G: কলকাতায় জিও-র 5G নেটওয়ার্কের শক্তি পরীক্ষা, কৃষি-শিক্ষা-স্বাস্থ্যে বিরাট পরিবর্তনের ইঙ্গিত
Jio Glass পরে পশ্চিমবঙ্গের আইটি অ্যান্ড ই গভর্নমেন্ট দফতরের প্রিন্সিপাল সেক্রেটারি তথা আইপিএস অফিসার রাজীব কুমার।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2022 | 5:30 PM

Jio Experience Centre Kolkata: মাস দেড়েক আগেই ভারতে রিলায়েন্স জিও-র 5G পরিষেবার পথচলা শুরু হয় মুম্বই থেকে। সে দিন 5G নেটওয়ার্কের সূচনা করেছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মুম্বইয়ে সংস্থার এক্সপিরিয়েন্স সেন্টার থেকে। সে সময় প্রধানমন্ত্রীকে একটি চশমা (Jio Glass) পরে রিলায়েন্স জিও-র 5G নেটওয়ার্কের ইউস কেস টেস্ট করতে দেখা গিয়েছিল। এদিন কলকাতার নিউটাউনে বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে সেই একই জিও গ্লাস পরে থাকতে দেখা গেল পশ্চিমবঙ্গের আইটি অ্যান্ড ই গভর্নমেন্ট দফতরের প্রিন্সিপাল সেক্রেটারি তথা আইপিএস অফিসার রাজীব কুমারকে। নিউটাউনের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারেই রিলায়েন্স জিও তার এক্সপিরিয়েন্স সেন্টারটির সেটআপ করেছিল। রাজীব কুমার ছাড়াও সেখানে উপস্থিত ছিলেন রিলায়েন্স জিও ইস্ট অ্যান্ড ওয়েস্টের এগজ়িকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মিস্টার আধবেশ সিং। কলকাতার এই জিও এক্সপিরিয়েন্স সেন্টার থেকে দেখানো হয়েছে, সংস্থার 5G নেটওয়ার্ক কীভাবে কলকাতা ও বাংলার মানুষের জীবনে চাষবাস থেকে শুরু করে শিক্ষাক্ষেত্র এবং সর্বত্র কীভাবে কাজের গতি বাড়াতে পারে।

এই ক্যালেন্ডার বছরের মধ্যে পুরো কলকাতাকে কভার করতে জিও ইঞ্জিনিয়াররা দিনরাত এক করে কঠিন কসরত করে যাচ্ছেন। উত্তরবঙ্গের প্রবেশদ্বার শিলিগুড়ি থেকে শুরু করে অসম/উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন জায়গা সহ পর্যায়ক্রমে সমগ্র পশ্চিমবঙ্গে 5G নেটওয়ার্কের রোলআউট প্রক্রিয়া প্রসারিত করতে প্রতিশ্রুতিবদ্ধ মুকেশ আম্বানির টেলিকম সংস্থাটি।

বিশ্বের সবথেকে অ্যাডভান্সড 5G নেটওয়ার্ক হওয়ার দৌড়ে অনেকখানিই এগিয়ে গিয়েছে রিলায়েন্স জিও-র Jio True 5G। নেটওয়ার্কে সবথেকে বড় বিপ্লবটি ঘটাতে চলেছে মুম্বইয়ের টেলিকম জায়ান্টটি। এবার Jio পশ্চিমবঙ্গে তার উন্নত True-5G নেটওয়ার্কের রোল-আউটকে অগ্রাধিকার দিচ্ছে, যাতে এই উন্নতমানের প্রযুক্তির সুবিধা বাংলার মানুষ নিতে পারেন এবং মানুষের জীবন যেন আরও উন্নত হয়।

একমাত্র ট্রু 5G নেটওয়ার্ক হয়ে উঠতে Jio True-5G এর মূল তিন সুবিধা

1) 4G নেটওয়ার্কের উপর কোনও নির্ভরতা ছাড়াই উন্নত 5G নেটওয়ার্কে স্বতন্ত্র 5G আর্কিটেকচার।

2) 700 MHz, 3500 MHz, এবং 26 GHz ব্যান্ড জুড়ে 5G স্পেকট্রামের সবচেয়ে বড় এবং সেরা মিশ্রণ।

3) ক্যারিয়ার অ্যাগ্রিগেশন নামে একটি উন্নত প্রযুক্তি ব্যবহার করে এই 5G ফ্রিকোয়েন্সিগুলিকে একটি একক শক্তিশালী ‘ডেটা হাইওয়ে’-তে একত্রিত করে।

Jio ব্যবহারকারীরা তাঁদের স্মার্টফোনে 500 Mbps থেকে 1 GBPS এর মধ্যে ইন্টারনেট স্পিড পেয়ে যাচ্ছেন, যা তাঁরা নির্বিঘ্নে ব্যবহার করতে পারছেন। 14 নভেম্বর, সোমবার পশ্চিমবঙ্গ সরকারের DOT এবং IT & Electronics বিভাগ দ্বারা আয়োজিত কর্মশালায় জিও-র কিছু ইউস কেস দেখানো হয়েছে। তার জন্য একটি অভিজ্ঞতা কেন্দ্রও (Experience Centre) স্থাপন করা হয়েছে, যা রাজ্যের লক্ষাধিক মানুষের জীবন পরিবর্তনে সাহায্য করবে। মুম্বইয়ের টেক জায়ান্টটি এদিন জানিয়েছে, পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে হাত মিলিয়ে ‘এগিয়ে বাংলা’-র ভিশনকে শক্তিশালী করতে কাজ করতে তারা বদ্ধপরিকর। প্রতিশ্রুতি দিয়ে মুকেশ আম্বানির টেলিকম সংস্থা যোগ করছে, “Jio True 5G-র সঙ্গে এগিয়ে বাংলা, এগিয়ে থাকবে।”

এদিন Jio এক্সপিরিয়েন্স সেন্টারে প্রদর্শিত কিছু রূপান্তরমূলক ব্যবহারের ক্ষেত্র:-

কৃষি: পশ্চিমবঙ্গ সরকারের ‘মাটির কথা’-র মতো বেশ কয়েকটি উদ্যোগ রয়েছে, যেখানে এটি IOT (ইন্টারনেট অফ থিংস) এবং ড্রোন ভিত্তিক নির্ভুল চাষ সমাধানে সাহায্য করতে পারে। অন্যদিকে খামারের উন্নতির জন্য ক্ষতিকারক রাসায়নিক, সার এবং কীটনাশকের অতিরিক্ত স্প্রে কমাতে পারে।

শিক্ষা: ডিজিটাল লার্নিং শুধু রাজ্যের প্রত্যন্ত কোণে পৌঁছবে এমনটা নয়। সেই সঙ্গেই আবার ফিজ়িক্যাল ইনফ্রাস্ট্রাকচারের অভাবও পূরণ করবে, AR বা অগমেন্টেড রিয়্যালিটির মাধ্যমে ইন্টার‌্যাক্টিভ 3D মডেলের ব্যবহার যার মাধ্যমে শিক্ষার্থীরা আরও মজাদার ভাবে জরুরি বিষয় শিখতে পারবেন।

স্বাস্থ্যসেবা: সীমিত স্বাস্থ্যসেবার সুবিধা সহ ভৌগলিক অঞ্চলে মানসম্পন্ন স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞদের নিয়ে আসবে। টেলি রেডিওলজি, কানেক্টেড অ্যাম্বুল্যান্স, ক্লিনিকের মতো স্মার্ট হেলথকেয়ার সলিউশনে পরিণত করে, 5G নেটওয়ার্ক গ্রামীণ এবং প্রত্যন্ত অঞ্চলে উচ্চমানের স্বাস্থ্যসেবা সরবরাহ করতে পারে।

স্মার্ট অফিস: এই উন্নতমানের এবং দ্রুততম নেটওয়ার্কের সাহায্যে অফিসগুলি সহজ ও ওয়্যারলেস প্লাগ এবং প্লে সলিউশন যেমন Jio AirFiber, ক্লাউড পিসি, ভিডিয়ো টেলিফোনি- নজরদারি, ডিজিটাল সাইনেজ সহ আরও স্মার্ট হয়ে উঠতে প্রস্তুত।

উন্নত মোবাইল ব্রডব্যান্ডের সম্ভাবনা: Jio True 5G নেটওয়ার্কের মাধ্যমে মোবাইল ফোনে ওয়্যারলেসভাবে ব্রডব্যান্ডের মতো স্পিড সরবরাহ করে রাজ্যের প্রতিটি নাগরিকের জীবনকে সমৃদ্ধ করতে পারে এবং তাদের আরও অনেক কিছু করার ক্ষমতা দিতে পারে।