দেশে 5G রিচার্জ প্ল্যানের খরচ কি 4G-র থেকে বেশি হবে?

5G vs 4G Plans: ভারতে কি 4G রিচার্জ প্ল্যানের তুলনায় দামি হতে চলেছে 5G? আর দামি যদি হয়ই, তাহলে কত টাকা পর্যন্ত দাম বাড়তে পারে 5G রিচার্জ প্ল্যানের।

দেশে 5G রিচার্জ প্ল্যানের খরচ কি 4G-র থেকে বেশি হবে?
5G প্ল্যানের দাম 4G-র থেকে কতটা বেশি হতে পারে?
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2022 | 2:27 PM

জোরকদমে ভারতে শুরু হয়ে গিয়েছে 5G নিলামের প্রক্রিয়াকরণ। রিলায়েন্স জিও, এয়ারটেল, ভোডাফোন আইডিয়া এবং গৌতম আদানির ফ্ল্যাগশিপ, আদানি এন্টারপ্রাইজ় – অংশগ্রহণ করেছে এই চারটি সংস্থাই। 4.3 লাখ কোটি টাকা মূল্যের 72 গিগাহার্ৎজ়ের রেডিওওয়েভের স্বত্ত্ব কোন কোম্পানি জিতে নেয়, সারা দেশের নজর এখন সে দিকেই। তবে তার থেকেও বেশি সোশ্যাল মিডিয়ায় দেশবাসী আলোড়ন তুলছেন অন্য আর একটা বিষয়ে, 5G প্ল্যান কবে নাগাদ দেশে চালু হবে, আর একবার চালু হলে তার দামই বা কত হবে?

চলতি বছরের শুরুতে ইন্ডিয়া টুডে-র কাছে এয়ারটেলের সিটিও রণদীপ সেখন জানিয়েছেন যে, 4G ও 5G রিচার্জ প্ল্যানের দামের খুব একটা ফারাক থাকার কথা নয়। সে সময় সেখন বলেছিলেন, “স্পেকট্রাম নিলামের পরে কত খরচ হতে পারে, আমরা এখন সেই বিষয়টাই শুধু জানি। অন্যান্য মার্কেটের দিকে যদি আমরা তাকাই যেখানে অপারেটররা ইতিমধ্যেই 5G চালু করে দিয়েছেন, সেখানে 4G-র থেকে খুব একটা বেশি চার্জ করা হচ্ছে না।”

এদিকে আবার একাধিক মিডিয়া রিপোর্টে ইন্ডাস্ট্রি বিশেষজ্ঞদের উদ্ধৃত করে বলা হয়েছে, ভারতে যখন 5G রিচার্জ প্ল্যানগুলি চালু হবে, প্রাথমিক তার খরচ 4G-র থেকে অন্তত 10-12% বেশি হবে। প্রসঙ্গত, গত বছরের শেষ দিকে দেশের সমস্ত টেলিকম সংস্থা তাদের রিচার্জ প্ল্যানের খরচ বাড়ায় ইউজার প্রতি গড় আয় বাড়াতে। ইঙ্গিত এমনও মিলেছে যে, চলতি বছরে উৎসবের মরশুমে আরও একবার ট্যারিফ খরচ বাড়াতে পারে রিলায়েন্স জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়ার মতো সংস্থা।

গত কয়েক মাসে দেশের টেলকোগুলি তাদের ARPU বাড়ানোর ফলে হঠাৎ করেই বিভিন্ন রিচার্জ প্ল্যানের খরচ 20-22% বেড়ে গিয়েছে। টেলিকম সংস্থাগুলি বিশ্বাস করে যে, নেটওয়ার্ক এবং স্পেকট্রামে যতটা বিনিয়োগেরপ প্রয়োজন, ততটাই করে দেশে 5G পরিষেবাগুলির নির্বিঘ্ন রোলআউটে সহায়তা করা হবে। এটা ধরে নেওয়া যেতেই পারে, 4G প্ল্যানের তুলনায় 5G প্ল্যানের দাম বেশি হতে চলেছে। তবে টেলিকম অপারেটররা আরও বেশি সংখ্যক গ্রাহকের কাছে পৌঁছনোর জন্য দাম কমানোরও চেষ্টা করতে পারে।

চলতি বছরের শেষ দিকেই ভারতে অফিসিয়ালি 5G রোল আউট করতে চলেছে। তবে জিও, এয়ারটেল, ভোডাফোন আইডিয়ার মতো টেলিকম অপারেটরগুলি চাইছে যত দ্রুত সম্ভব গ্রাহককুলের জন্য 5G নিয়ে আসা। যদিও অফিসিয়াল ডেট সম্পর্কে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি।